ওসমানীনগর উপজেলা নির্বাচন ॥ সিদ্ধান্ত হয়নি উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায়, প্রার্থীদের তালিকা যাবে দলীয় কার্যালয়ে

9

শিপন আহমদ ওসমানীনগর থেকে :
আগামী ২৭ জুলাই ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের দলীয় প্রার্থী বাছাইয়ে বর্ধিত সভার আয়োজন করা হলেও সভায় প্রার্থী বাছাইয়ে কোন সিদ্ধান্ত হয়নি। প্রার্থীদের নামের তালিকা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে প্রেরণের পর দল যাকে মনোনয়ন দিবে তার পক্ষে কাজ করার সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়ে শেষ হয়েছে ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা। উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে মঙ্গলবার বিকালে উপজেলার কদমতলাস্থ একটি কমিউনিটি সেন্টারে বর্ধিত সভার আয়োজন করা হয়।
দলীয় সূত্রে জানা গেছে, গত ৬ জুন নির্বাচন কমিশনের আদেশক্রমে উপসচিব (নির্বাচন পরিচালনা-২) মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সিলেটের ওসমানীনগর উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার পর দলীয় মনোনয় পেতে দৌড়ঝাপ চালিয়ে যাচ্ছেন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা। তাই দলীয় প্রার্থী নির্বাচনে জন্য বর্ধিত সভার আয়োজন করা হয়। সভায় উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন চেয়ে অর্ধ ডজন চেয়ারম্যান প্রার্থী দলীয় মনোনয়ন ফরম জমা দেন। কয়েক দফায় আলোচনা করেও একক প্রার্থী না থাকায় ৬ প্রার্থীর নামের তালিকা জেলা আওয়ামী লীগের মাধ্যমে দলীয় কার্যালয়ে প্রেরণ করা হবে ও দলীয় কার্যালয় এবং প্রধানমন্ত্রী এই বিষয়ে সিন্ধান গ্রহন করবেন বলে সভা সমাপ্ত করা হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। প্রধান বক্তা ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাছির উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন, সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরীর পরিচালনায় সভায় জেলা ও উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
দলীয় মনোনয়ন চাওয়া প্রার্থীরা হলেন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদ আহমদ আম্বিয়া, জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান সুহেল।
বিষয়টি নিশ্চিত করে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু বলেন, নির্বাচনে একাধিক প্রার্থী থাকায় সভায় জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দদের সিদ্ধান্তমতে প্রার্থীদের নামের তালিকা জেলা আওয়ামী লীগের মাধ্যমে দলীয় কার্যালয়ে প্রেরণের কথা জানিয়েছেন। এবং দলীয় কার্যালয় থেকে যাকে নৌকা প্রতিক দেয়া হয় না কেন অন্য প্রার্থীরা নৌকার পক্ষে কাজ করার জন্য জেলা আওয়ামী লীগের কাছে লিখিত অঙ্গীকার করেছেন।
তফসিল অনুযায়ী-মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন ২৮ জুন, যাচাই বাছাই ৩০ জুন, প্রার্থীতা প্রত্যাহার ৭ জুলাই এবং ভোট গ্রহণ ২৭ জুলাই। ওসমানীনগরের ৮টি ইউনিয়নে ৫৩টি কেন্দ্রে ৭৫,৬৪০ জন পুরুষ, ৭৩, ২৫৭ জন নারী সহ ১ লক্ষ ৪৮ হাজার ৯শ’ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ওসমানীনগর উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকবেন-সুনামগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মুরাদ উদ্দিন হওলাদার। সহকারী রিটার্নিং অফিসাদের দায়িত্ব পালন করবেন ওসমানীনগর উপজেলা নির্বাচন অফিসার আবু লায়েছ মো. দুলাল। সব কটি কেন্দ্রে ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন(ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।