হজে¦র খরচ পরিশোধ করতে হবে ৩০ মের মধ্যে

3

কাজিরবাজার ডেস্ক :
এবারের হজ¦ প্যাকেজে খরচ ৫৯ হাজার টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটি। বৃহস্পতিবার সচিবালয়ে কমিটির সভা শেষে নিজ দফতরে ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান এ তথ্য জানান। এদিকে শারীরিকভাবে অসুস্থ হাজীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে ১৩৮ সদস্যের হজ¦ চিকিৎসক দল গঠন করেছে সরকার।
প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারীভাবে হজে¦ যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। আগে খরচ নির্ধারিত ছিল প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এছাড়া বেসরকারীভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’র মাধ্যমে হজ¦ পালনে খরচ হবে ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। আগে এ খরচ ছিল ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। ধর্ম প্রতিমন্ত্রী জানান, হজ¦ প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোন চার্জ আরোপ করলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে, যা পরিশোধ করতে হবে হজ¦যাত্রীকে। প্রতিমন্ত্রী ফরিদুল হক জানান, মহামারীর কারণে সৌদি সরকারের হজে¦র ঘোষণার বিলম্বের জন্য এবং সৌদি আরব থেকে প্রকৃত খরচের বিবরণী না পাওয়ায় সম্ভাব্য ব্যয় বিবেচনা করে প্রভিশনাল হজ¦ প্যাকেজ প্রস্তুত করা হয়েছিল। গত ২৫ মে সৌদি কর্তৃপক্ষ মিনায় অবস্থান স্থলের ভিত্তিতে ৪ ক্যাটাগরিতে বিভক্ত করে ৪ ধাপের ব্যয়ের বিবরণ নির্ধারণ করেছে।
এর মধ্যে সর্বনিম্ন ব্যয়ের ধাপ ‘ডি’ ও ‘সি’ প্রকাশ করেছে। ওই তথ্য অনুযায়ী মোয়াল্লেম ফি ‘সি’ অনুসারে ৮ হাজার ৬৪০ সৌদি রিয়াল এবং ‘ডি’ অনুসারে ৭ হাজার ৪৯০ সৌদি রিয়াল ধার্য করা হয়। ওই তথ্যের পরিপ্রেক্ষিতে মোয়াল্লেম ফি ‘সি’ অনুসারে এক লাখ ৫ হাজার ৫৯৭ টাকা এবং মোয়াল্লেম ফি ‘ডি’ অনুসারে ৭৪ হাজার ৫০০ টাকা বৃদ্ধি পায়। প্রতিমন্ত্রী জানান, উন্নতমানের বাস সার্ভিস, ট্রেন ভাড়া এবং বাড়ি ভাড়া থেকে উভয় প্যাকেজে কিছু অর্থ সাশ্রয় করা গেছে। এ সাশ্রয় এবং বাংলাদেশের হজযাত্রীদের আর্থ-সামাজিক অবস্থা ও তাদের প্রতি সরকারের সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি বজায় রেখে উভয় প্যাকেজে সৌদি আরবে আবশ্যকীয় ব্যয় ৫৯ হাজার টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এ লক্ষ্যে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সর্বসম্মতিক্রমে এই ব্যয় বৃদ্ধি অনুমোদন করে সভা।
এদিকে বাড়তি টাকা গ্রহণের জন্য সরকার ২৮, ২৯ ও ৩০ মে সময় নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, আগামীকাল শনিবার দেশব্যাপী তফসিলি ব্যাংকগুলো খোলা রাখার জন্য বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হয়েছে। পে-অর্ডারের মাধ্যমে এই টাকা ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে মতিঝিলের সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয় শাখার ০০০২৬৩৩০০০৯০৮ এ্যাকাউন্ট নম্বরে ঢাকার হজ¦ অফিসের পরিচালক বরাবর ৩০ মে’র মধ্যে জমা দেবেন হজ¦যাত্রীরা। এজন্য আশকোনার হজ¦ অফিসে বিশেষ বুথ স্থাপন করা হয়েছে। বেসরকারী ব্যবস্থাপনার হজ¦যাত্রীরাও সমপরিমাণ অর্থ নিজ নিজ এজেন্সির ব্যাংক হিসাবে জমা দেবেন বলে জানান ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী। এ সময় উপস্থিত হজ¦ এজেন্সিজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, সৌদি আরবে খরচ ১ লাখ ৫ হাজার, আবার আরেক ক্ষেত্রে ৭৪ হাজার টাকা বেড়েছে। কিন্তু আজকে হজ¦ ব্যবস্থাপনার নির্বাহী কমিটির মিটিংয়ে ৫৯ হাজার টাকা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে কোন অর্থ অব্যয়িত থাকলে তা হাজীদের ফেরত দেয়া হবে- এই শর্তে গত ১১ মে হজ¦ প্যাকেজ ঘোষণা করেছিল সরকার।
১৩৮ সদস্যের হজ¦ চিকিৎসক দল গঠন : চলতি বছর পবিত্র হজ¦ উপলক্ষে শারীরিকভাবে অসুস্থ হাজীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে ১৩৮ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে সরকার। গত ২৪ মে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে হজ চিকিৎসক দল গঠন করে আদেশ জারি করা হয়েছে। চিকিৎসক দলে ৫৮ জন চিকিৎসক, ৫০ জন নার্স ও ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট এবং ৯ জন ল্যাব টেকনিশিয়ান ও ওটি (অপারেশন থিয়েটার) এ্যাসিস্ট্যান্ট রয়েছেন।
মক্কা ও মদিনায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে চিকিৎসক দলকে পাঠানো হচ্ছে। প্রথম পর্যায়ে নিয়োগপ্রাপ্তরা ২ জুন বা কাছাকাছি সময়ে সৌদি আরবে যাবেন এবং ১৪ জুলাই বা এর কাছাকাছি সময়ে ফিরে আসবেন। দ্বিতীয় পর্যায়ে নিয়োগ প্রাপ্তরা ৩ জুলাই বা এর কাছাকাছি সময়ে সৌদি আরবে যাবেন এবং ১৪ আগষ্ট বা এর কাছাকাছি সময়ে দেশে ফিরবেন।