স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদন্ড

4

স্টাফ রিপোর্টার :
সিলেটের গোয়াইনঘাটে স্ত্রী হত্যার দায়েরকৃত মামলায় এক স্বামীকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। পাশাপাশি দন্ডপ্রাপ্ত আসামীকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো বিনাশ্রমে ৬ মাসের কারাদন্ড দেয়া হয়। গতকাল বুধবার দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক মিজানুর রহমান ভূঁইয়া এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীর নাম- সেবুল আহমদ (২২)। সে সিলেটের গোয়াইনঘাট থানার কুলুমছড়ারপাড় (বাদে পাশা)’র ফারুক আহমদের পুত্র। গতকাল রায় ঘোষণার সময় দন্ডপ্রাপ্ত আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন না।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ঘটনার ২ বছর পূর্বে একই থানার কাইলকান্দি (কাপ্তানপুর) গ্রামের জৈন উদ্দিনের মেয়ে আকলিমা বেগমকে (২০) বিয়ে করেন সেবুল আহমদ। বিয়ের পর থেকে বিভিন্নভাবে আকলিমাকে যন্ত্রনা দিয়ে আসছিলো সেবুল। ঘটনার ৬ মাস পূর্বে সেবুলের পিতা তাকে বাড়ি থেকে বের করে দিলে তারা পাশ্ববর্তী বিছানাকান্দি কুপারবাজার কলোনীতে ভাড়া বাসায় বসবাস করতে থাকে। প্রায় ২০দিন সেখানে থাকার পর তারা আবার বাড়িতে চলে আসে। ২০১৩ সালের ১৯ মার্চ সকাল ১০ টার দিকে আকলিমাকে ভাত দিতে বলে সেবুল। ভাত দিতে আকলিমার দেরি হওয়ায় সেবুল উত্তেজিত হয়ে তাকে গালিগালাজ করে। এক পর্যায়ে আকলিমা ভয়ে ঘরের বাহিরে দৌড়ে পালিয়ে যাওয়ার সময় সেবুল হত্যার উদ্দেশ্যে শাবল দিয়ে ধাওয়া করে স্ত্রী আকলিমার মাথায় উপযুর্গপরি আঘাত করলে সে মাটিতে লুটিয়ে পড়ে। এ সময় আকলিমা ঘটনাস্থলেই মারা যান। অবস্থা বেগতি দেখে সেবুল আহমদ পালিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয় লোকজন তাকে আটক করে পুলিশকে খবর দেন। পরে গোয়াইনঘাট থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌছে নিহত আকলিমা বেগমের লাশ উদ্ধার করে এবং আটক সেবুলকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। এ ঘটনায় নিহত আকলিমার পিতা জৈন উদ্দিন বাদি হয়ে একমাত্র সেবুল আহমদকে আসামী করে গোয়াইনঘাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং-১৬ (১৯-০৩-২০১৩), দায়রা ১১৬৮/২০১৩।
দীর্ঘ তদন্ত শেষে একই বছরের ৩০ এপ্রিল গোয়াইনঘাট থানার এসআই মোহাম্মদ হাবিবুর রহমান একমাত্র সেবুল আহমদকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন এবং ২০১৪ সালের ২৯ জানুয়ারী থেকে আদালত এ মামলার বিচারকায্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১৪ জন সাক্ষীর মধ্যে ৮ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আসামী সেবুল আহমদকে ফৌজধারী কার্যবিধি আইনের ৩০২ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রমে কারাদন্ডে দন্ডিত করেন।
রাষ্ট্রপক্ষে এপিপি এডভোকেট এসএম পারভীন ও আসামীপক্ষে স্টেট ডিফেন্স এডভোকেট ফারজানা হাবীব চৌধুরী মামলাটি পরিচালনা করেন।