বন্যার্তদের সহায়তায় শাবি শিক্ষার্থীদের নানা উদ্যোগ

74
সিলেটে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে নগরীর বিভিন্ন জায়গা এবং মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে শাবি শিক্ষার্থীরা।

শাদমান শাবাব শাবি থেকে :
সিলেটে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা। বন্যার্তদের সাহায্যের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে সিলেট নগরীর বিভিন্ন জায়গা এবং মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হচ্ছে। এছাড়া বানভাসি মানুষকে সহায়তা করতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে দুদিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে শাবির সম্মিলিত সাংস্কৃতিক জোট।
অর্থ সংগ্রহের দায়িত্বে থাকা একাধিক শিক্ষার্থী জানায়, সিলেট নগরের খাসদবির, শাহী ঈদগাহ, আম্বরখানা, হাউজিং এস্টেট, পাঠানটুলা, মদিনা মার্কেট, হযরত শাহজালাল (রহ.) মাজার গেট, বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন এলাকার মসজিদের সামনে অবস্থান নিয়ে মুসল্লিদের কাছ থেকে এবং এসব এলাকার দোকানপাট, মেস, বাসা ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে গিয়ে অর্থ সংগ্রহ করছেন তারা। এছাড়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও বন্যার্তদের জন্য অনুদান সংগ্রহ করা হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ‘বন্যার্তদের পাশে শাবিপ্রবি’ নামে টাকা তোলার এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ ও ‘স্বপ্নোত্থান’। শিক্ষার্থীরা জানায়, সংগৃহীত অর্থ দিয়ে প্রয়োজনীয় খাবার, জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইনসহ খাদ্যসামগ্রী কিনে সিলেট ও সুনামগঞ্জের বানভাসি মানুষের হাতে তুলে দেওয়া হবে। গত চারদিনে বন্যার্তদের জন্য সর্বমোট ৮৬ হাজার ১৪১ টাকার অনুদান সংগ্রহ করতে পেরেছেন তারা।
এ বিষয়ে কিনের সভাপতি ইফরাতুল হাসান রাহিম বলেন, ভয়াবহ বন্যার ফলে ঘরবাড়ি, ফসলের জমি, গবাদিপশুসহ বিভিন্ন দিক থেকে সিলেটের মানুষ ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্মুখীন হয়েছে। এতে এলাকাগুলোর মধ্যে খাদ্য, চিকিৎসা, আশ্রয় এবং বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বন্যাদুর্গত এলাকার এসব মানুষের কষ্ট কিছুটা হলেও লাঘব করার জন্য আমরা এমন উদ্যোগ নিয়েছি। আজ বুধবার সিলেটের জকিগঞ্জ উপজেলার মির্জারচক গ্রামের বন্যাদুর্গত মানুষের মাঝে আমাদের প্রথম ধাপের বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হবে। বন্যার্তদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমরা সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।
এদিকে বন্যার্তদের সহায়তা করতে আগামী ২৬ ও ২৭ মে শাবির কেন্দ্রীয় মিলনায়তনে দুদিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোট। এর অংশ হিসেবে প্রথম দিন (২৬ মে) বিকেল ৫টায় ‘অলিম্পাস হ্যাজ ফলেন’, সন্ধ্যা ৭টায় ‘রেইনকোট’ প্রদর্শন করা হবে। পরের দিন শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে ১০টায় ‘নোনা জলের কাব্য’, বিকেল ৫টায় ‘দ্য ব্যাটম্যান’, সন্ধ্যা সাড়ে ৭টায় ‘ফাইভ হান্ড্রেড ডেইজ অফ সামার’ প্রদর্শন করা হবে। এই চ্যারিটি ফিল্ম ফেস্ট থেকে প্রাপ্ত অর্থ বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে বণ্টন করা হবে বলে জানিয়েছেন শাবির সম্মিলিত সাংস্কৃতিক জোটের সমন্বয়ক রাজর্ষি ভট্টাচার্য।