জগন্নাথপুরে উজাই মারা উৎসবে হাওরে মানুষের ঢল

20

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
সুনামগঞ্জের জগন্নাথপুরে উজাই মারা উৎসবে হাওরে মানুষের ঢল নেমেছে। দেশীয় প্রজাতির মাছ ধরতে ঝাঁপিয়ে পড়েছেন সৌখিন শিকারিরা। উপজেলার সর্বত্র পড়েছে উজাই মারার ধুম। যে যেভাবে পারছেন মাছ ধরতে মরিয়া হয়ে উঠেছেন। রীতিমতো চলছে উজাই মারা প্রতিযোগিতা। এ যেন গ্রাম বাংলার চিরচেনা রূপ। যার ঐতিহ্য যুগযুগ ধরে লালন করে চলেছেন গ্রাম-গঞ্জের মানুষ।
গত প্রায় এক সপ্তাহ ধরে ঘূর্ণিঝড় অশনির প্রভাবে জগন্নাথপুরে টানা বৃষ্টিপাত চলছে। মাঝে মধ্যে থামলেও কিছুক্ষণ পর আবার বৃষ্টির সাথে ঝড়ো হাওয়া ও বজ্রপাত হচ্ছে। এতে আশঙ্কাজনক ভাবে বাড়ছে নদ-নদীর পানি। এর মধ্যে হাওরে ধান কাটা শেষ হওয়ায় ১৪ মে শনিবার জগন্নাথপুর উপজেলার সব থেকে বড় নলুয়া হাওরের কয়েকটি স্লুইচগেইট ছেড়ে দেন প্রশাসন। ফলে নলুয়ার হাওর সহ অন্যান্য ছোট হাওরে ডুকছে পানি। এতে মাছ ধরতে তৎপর হয়ে উঠেন সৌখিন শিকারিরা। যে কারণে গত ২ দিন ধরে উপজেলার সর্বত্র উজাই মারার ধুম পড়েছে।
১৫ মে রবিবার হাওরে উজাই মারতে আসা সৌখিন শিকারি সহ স্থানীয়রা জানান, আকাশে ঘনঘন বজ্রপাত হলে মা মাছ ডিম ছাড়তে দিশেহারা হয়ে গভীর পানি থেকে অল্প পানিতে চলে আসে। যেমন নদীর আশপাশ ও হাওরের অল্প পানিতে এসে ভিড় জমায়। এ সুযোগের অপেক্ষায় ওৎপেতে থাকেন শিকারিরা। এ সময় ফলো, জাল, কুচা সহ বিভিন্ন ভাবে মাছ মারা হয়। এভাবে মাছ ধরাকে স্থানীয় ভাষায় “উজাই মারা” বলে পরিচিত।
স্থানীয় একাধিক মানুষ জানান, শনিবার থেকে উজাই মারার ধুম পড়েছে। রবিবার পর্যন্ত উজাই মারতে হাওর ও নদীর আঙ্গিনায় শতশত সৌখিন শিকারি অবস্থান করছেন। অনেকে টানা বৃষ্টিপাত উপেক্ষা করে হাওরে নির্ঘুম রাত কাটাচ্ছেন। বৃষ্টি থেকে নিজেকে রক্ষা করতে শিকারিদের সাথে রয়েছে বাঁশের ছাতা, ভারি পলিথিন, সাধারণ ছাতা ও টর্চলাইট। সাথে থাকে অল্প শুকনো খাবার। হাওর ও নদীর আঙ্গিনায় গিয়ে পানি চলাচলের গতি দেখে শিকারের স্থান পছন্দ করেন শিকারিরা। স্থান পছন্দ হলে একজন থেকে আরেকজন দুরত্বে সারিবদ্ধ ভাবে অবস্থান নিয়ে অত্যান্ত সুকৌশলে মাছ শিকার করেন। এবার উজাই মারায় ধরা পড়ছে বোয়াল, গনিয়া সহ ছোট বড় মাছ। যারা কাঙ্খিত মাছ ধরতে পারেন, তারা বেজায় খুশি হন। আবার যারা মাছ ধরতে না পারেন, তারা নিরাশ হয়ে বাড়ি ফিরেন। যদিও দিনরাত চলছে উজাই মারা উৎসব। এতে ছোট বড় সব মানুষের ঢল নেমেছ হাওর ও নদীর আঙ্গিনায়। চলছে রীতিমতো প্রতিযোগিতা।
নলুয়ার হাওর পাড়ের দাস নোয়াগাঁও গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য রণধীর কান্তি দাস রান্টু বলেন, প্রশাসন স্লুইচগেইট ছেড়ে দেয়ার পর চারদিকে উজাই মারার ধুম পড়েছে। বেতাউকা গ্রামের সাবেক ইউপি সদস্য জুয়েল মিয়া বলেন, উজাই মারতে হাওর ও নদীর আঙ্গিনায় সৌখিন শিকারিদের মধ্যে রীতিমতো প্রতিযোগিতা চলছে। নারিকেলতলা গ্রামের বাসিন্দা ও সৌখিন শিকারি আবদুল মুকিত জানান, এবার উজাই মারায় বোয়াল, গনিয়া সহ দেশীয় মাছ পাওয়া যাচ্ছে। কলকলিয়া ইউনিয়ন এলাকার বাসিন্দা মাওলানা মতিউর রহমান তুলে ধরেছেন উজাই মারার চিত্র। এছাড়া গোলাভর্তি ধান রেখে মনের আনন্দে উজাই মারায় মেতে উঠেছেন কৃষকরা। প্রকৃতিও যেন উজাই মারার পক্ষে। থেমে থেমে চলছে বজ্র সহ বৃষ্টিপাত। নদী ও হাওর ভরে বাড়ির আঙ্গিনায় চলে এসেছে পানি। সব মিলিয়ে জগন্নাথপুরে চলছে উজাই মারার উৎসব।