আজ ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস

1

কাজিরবাজার ডেস্ক :
আজ ১৬ মে। ফারাক্কা লং মার্চ দিবস। ১৯৭৬ সালের এই দিনে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ডাকে সারাদেশ থেকে লাখো জনতা ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত গঙ্গা নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের সংগ্রামে ফারাক্কা অভিমুখে ঐতিহাসিক মিছিলে অংশ নেয়।’ লং মার্চ দিবস উপলক্ষে বিএনপি, বাংলাদেশ ন্যাপসহ অন্যান্য রাজনৈতিক দল নানা কর্মসূচী গ্রহণ করে।
লং মার্চ দিবস উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তিস্তাসহ অন্যান্য নদীর পানির ন্যায্য হিস্যা বাংলাদেশ এখনও পায়নি । এসব নদীর পানি একতরফা প্রত্যাহারের কারণে বাংলাদেশে পানির সঙ্কট যেমন তীব্র হচ্ছে, সঙ্গে সঙ্গে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে সারা বাংলাদেশ একসময়ে নিস্ফলা ভূমি হয়ে উঠবে বলে দুই দেশের বিশেষজ্ঞরা ইতোমধ্যেই অভিমত প্রকাশ করেছেন।’
রবিবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপির মহাসচিব এসব কথা বলেন। ১৬ মে ‘ফারাক্কা দিবস’ উপলক্ষে তিনি এ বাণী দেন।
ফারাক্কা লং মার্চ জাতির চেতনাকে শাণিত করে : ‘১৯৭৬ সালের এই দিনে আয়োজিত লং মার্চের মূল লক্ষ্য ছিল ফারাক্কা বাঁধ। কিন্তু পদ্মাসহ সব অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে সমস্যা আজও অমীমাংসিত থেকে গেছে। তিস্তা নিয়ে চুক্তির নামে দীর্ঘমেয়াদী লুকোচুরি খেলা চলছে।’ ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপের নেতারা।
রবিবার রাজধানীর নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগরের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।