জগন্নাথপুরে বোয়াল মাছের পোনা বিক্রির দায়ে জরিমানা

14

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের জগন্নাথপুরে বোয়াল মাছের পোনা সহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছের পোনা নিধন করে লোকচুরির মাধ্যমে হাট-বাজারে বিক্রি করা হচ্ছে। তবে পোনামাছ রক্ষায় প্রশাসনের অভিযান চলছে। এমনিতেই দেশীয় মাছের আকাল দেখা দিয়েছে। তার উপর পোনামাছ নিধন করলে আগামীতে দেশীয় সুস্বাদু মাছের আরো সংকট পড়বে। তাই দেশীয় মাছ রক্ষায় পোনামাছ নিধনকারী জেলে ও বিক্রিকারী মৎস্য ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে।
এরই অংশ হিসেবে ৯ মে সোমবার জগন্নাথপুর পৌর এলাকার মৎস্য আড়তে জগন্নাথপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপম দাসের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। এতে সহযোগিতা করেন জগন্নাথপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান ও জগন্নাথপুর থানার এসআই জিয়া উদ্দিন। অভিযানকালে শাহপরান মৎস্য আড়তে বিক্রিকালে ১১ কেজি বোয়াল মাছের মৃত পোনা জব্দ করা হয়। এ অপরাধের দায়ে শাহপরান মৎস্য আড়তকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জব্দকৃত পোনামাছগুলো একটি এতিমখানায় বিনামূল্যে প্রদান করা হয়েছে।
এ বিষয়ে জগন্নাথপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান জানান, জব্দকৃত বোয়াল মাছের পোনার মূল্য এখন মাত্র ১০ থেকে ১১ হাজার টাকা হবে। এসব পোনা বড় হলে কমপক্ষে ১০ লাখ টাকায় বিক্রি হতো। দেশের এমন ক্ষতি মেনে নেয়া যায় না। পোনামাছ নিধন ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। এরপরও কেউ যদি পোনামাছ নিধন ও বিক্রি করে, তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। তাই পোনামাছ নিধন থেকে বিরত থাকার জন্য তিনি সকল মৎস্যজীবি সহ সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানান।