সিলেটে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’

7

স্টাফ রিপোর্টার :
সিলেটে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। সঙ্গে নিয়ে আসছে ভারি বর্ষণ। দেশের দক্ষিণাঞ্চলে ইতিমধ্যেই শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সিলেটেও ঝরেছে কয়েক ফোটা। তবে গতকাল সোমবার রাত এবং আজ মঙ্গলবার এ অঞ্চলে ভারি বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা দেখছেন আবহওয়াবিদরা। সোমবার দুপুরের দিকে এসব তথ্য জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।
জানা গেছে, প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ এখনো বাংলাদেশ থেকে এক হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে। এরই মধ্যে এর অগ্রবর্তী অংশের প্রভাবে বাংলাদেশে বৃষ্টি শুরু হয়েছে। দেশের দক্ষিনাঞ্চলে এ ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। সিলেটেও বৃষ্টি ঝরেছে তবে তা তেমন একটা উল্লেখ করার মতো নয়। সোমবার সারাদিন সিলেটের আবহাওয়া ছিল গুমোট। গরম ছিল তবে তা সহনীয়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ২৪ দশমিক ৪।
‘অশনি’ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি সোমবার দুপুর চট্টগ্রাম সমুন্দ্রবন্দর থেকে এক হাজার ১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রন্দর থেকে এক হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমদ্রবন্দর থেকে এক হাজার ১৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা খুব বেশি।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রবল এ ঘূর্ণিঝড় তার কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর এখন বিক্ষুদ্ধ।
সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাইদ আহমেদ চৌধুরী জানান, ‘অশনি’র প্রভাবে সিলেট অঞ্চলে সোমবার বিকেল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা থাকলেও আজ মঙ্গলবার এ অঞ্চলে ভারি বৃষ্টি নিয়ে আসবে। তিনি বলেন, আজ মঙ্গলবার সিলেট অঞ্চলে ২৩ থেকে ৪৩/৪৪ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি ঝরতে পারে।