সাবেক সফল অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

13

মহানগর আওয়ামী লীগ : সিলেটের কৃতি সন্তান সাবেক সফল অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সাংসদ, দেশবরেণ্য অর্থনীতিবীদ, রাজনীতিবিদ, ভাষা সৈনিক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য আবুল মাল আবদুল মুহিত (শুক্রবার দিবাগত রাত ১২ঃ৫৫ মিনিটে) ঢাকা ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
এক শোক বার্তায় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
নেতৃবৃন্দ শোক বার্তায় বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুধু সিলেটেরই নয়, তিনি ছিলেন সমস্ত বাংলাদেশের জন্য এক উজ্জ্বল নক্ষত্র ও গর্ব। দেশের অর্থনীতিকে শক্ত অবস্থানে নেওয়ার ক্ষেত্রে তাঁর অবদান অবিস্মরণীয়। তিনি বাংলাদেশের সর্বোচ্চ ১২ টি বাজেট উপস্থাপন করেছেন। তিনি শুধু রাজনীতি করেননি পাশাপাশি লেখালেখিও করতেন। প্রায় ২১ টির মত বই লিখে গেছেন। তিনি ছিলেন আলোকিত সিলেট বিনির্মাণের অগ্রপথিক। একজন স্বচ্ছ ও পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে তিনি সারাদেশে সর্বজন শ্রদ্ধেয় ছিলেন। তাঁর মৃত্যু সমগ্র জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।
উল্লেখ, মহান এই ব্যক্তিত্ব ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। তাঁর আব্বা আবু আহমদ আবদুল হাফিজ ও মাতা সৈয়দা শাহার বানু চৌধুরী। মা-বাবা দুইজনই তৎকালীন সিলেট জেলার রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৪ ভাইবোনের মধ্যে তাঁর অবস্থান তৃতীয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র, এক কন্যা, ভাই-বোন, আত্মীয়স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।
শনিবার ১২টায় হাফিজ কমপ্লেক্সে মরহুম নেতা আবুল মাল আবদুল মুহিতের জানাযা ও দাফন বিষয়ে এক জরুরি সভার আহ্বান করা হয়েছে। এতে সকল রাজনৈতিক নেতৃবৃন্দকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।
সিলেট মহানগর বিএনপি : সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী ও সদস্য সচিব মিফতাহ্ সিদ্দিকী।
শুক্রবার (২৯ এপ্রিল) দিনগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আবুল মাল আবদুল মুহিত মারা যান। বর্ষীয়ান এ রাজনীতিকের বয়স হয়েছিল ৮৮ বছর।
এক শোক বার্তায় আব্দুল কাইয়ুম জালালী পংকী ও মিফতাহ্ সিদ্দিকী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট প্রেসক্লাব : আলোকিত সিলেটের স্বপ্নদ্রষ্টা, ভাষা সৈনিক, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আবদুর রশিদ মো. রেনু।
এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, অর্থমন্ত্রী থাকাকালে দেশের অর্থনীতির শক্তিশালী ভিত রচনায় আবুল মাল আবদুল মুহিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সিলেট নগরীর সার্বিক উন্নয়নে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছেন। স্বীয় কর্মের মধ্য দিয়ে আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।
নেতৃবৃন্দ মরহুম আবুল মাল আবদুল মুহিতের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : সাবেক অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সাবেক সাংসদ আবুল মাল আব্দুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবার। বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন এই শোক ও দুঃখ প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে শনিবার তাঁদের শোকবার্তা সংবাদমাধ্যমে প্রেরণ করা হয়।
শোকবার্তায় তৌফিক চৌধুরী ও সালেহ উদ্দিন বলেন, ‘আবুল মাল আব্দুল মুহিত বর্ণিল জীবনের অধিকারী ছিলেন। ভাষার জন্য বাঙালির আন্দোলন, মুক্তির সংগ্রাম সবকিছুতেই তিনি ভূমিকা রাখেন। বাংলাদেশের অর্থনীতিতে দৃঢ় ভিত্তি দিতে তিনি ছিলে অগ্রণী ভূমিকায়। সর্বোচ্চ বাজেট পেশের রেকর্ডধারী মুহিতের মৃত্যুতে দেশ ও জাতি বরেণ্য একজন মানুষকে হারালো।’
তাঁরা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
লিডিং ইউনিভার্সিটি : দেশবরণ্য অর্থনীতিবিদ, কূটনীতিক, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য, সাবেক সফল অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত মৃত্যুতে শোক জানিয়েছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি পরিবার।
মুহিতের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করে এক বার্তায় লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, সিলেটের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের জীবনাবসানে দেশ ও জাতি বরেণ্য একজন মানুষকে হারালো। তিনি বলেন, আবুল মাল আবদুল মুহিত পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) যোগ দিয়ে ওয়াশিংটন দূতাবাসে পাকিস্তানের কূটনীতিকের দায়িত্ব নেন এবং মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের জুনে পাকিস্তানের পক্ষ ত্যাগ করেন। ওই সময় তিনি বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন করেন এবং যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
বর্ণিল জীবনের অধিকারী সাবেক সফল অর্থমন্ত্রীর মৃত্যুতে শোক জানিয়ে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি নেওয়া আবদুল মুহিত বরাবরই একজন মেধাবী মানুষ ছিলেন। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও জাতিসংঘের বিভিন্ন সংস্থায় সুপরিচিত ব্যক্তি মুহিত তৎকালীন পূর্ব পাকিস্তান, কেন্দ্রীয় পাকিস্তান ও পরে বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত।
লিডিং ইউনিভার্সিটির পক্ষথেকে তাঁরা মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় উপাচার্য : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।
শোকবার্তায় অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন- আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, কূটনীতিক, লেখক ও ভাষাসৈনিক। বৃহত্তর সিলেটের উন্নয়নের রূপকার আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের উন্নয়নে যে ভূমিকার রেখেছেন তা জাতি চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।
তিনি বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গভীর অন্তর্দৃষ্টিসম্পন্ন একজন অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের নিরন্তর কর্মপ্রচেষ্টায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পেরেছে।
উল্লেখ্য, শুক্রবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে আবুল মাল আবদুল মুহিত মারা যান। মৃত্যুকালে আবদুল মুহিতের বয়স হয়েছিল ৮৮ বছর।
সিলেট চেম্বার : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সফল অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য, দেশবরেণ্য অর্থনীতিবীদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জনাব আবুল মাল আবদুল মুহিত গতকাল রাত ১২:৫৫ মিনিটে ঢাকাস্থ ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার মৃত্যুতে সিলেট চেম্বারের সভাপতিমন্ডলী ও পরিচালনা পরিষদের পক্ষ থেকে সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক জনাব তাহমিন আহমদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মহান আল্লাহ তাআলা যেন তাঁকে জান্নাতুল ফিরদাউস দান করেন এবং মরহুমের পরিবারের সদস্যগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠার ধৈর্য্য ও মনোবল প্রদান করেন।
সিপিবি সিলেট জেলা : সাবেক অর্থমন্ত্রী ও সিলেট ১ আসনের সাবেক সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সিলেট জেলা কমিটি। গতকাল শনিবার (৩০ এপ্রিল) বিকেলে এক শোক বার্তায় সিপিবি নেতৃবৃন্দ এ শোক জানান।
সিপিবি সিলেট জেলার সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন ও সাধারণ সম্পাদক খায়রুল হাছানের স্বাক্ষরিক শোক বার্তায় বলা হয়, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটি গভীর শোক প্রকাশ করছে। তিনি একজন আলোকিত মানুষ ছিলেন। তাঁর ব্যক্তিগত শুদ্ধাচার শ্রেণি নিরপেক্ষ ভাবে সকলের কাছেই তাঁর শ্রদ্ধার আসন নিশ্চিত করে। আমরা তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।
এড. আব্দুর রকিব : সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকীব।
শনিবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা অর্থমন্ত্রী ছিলেন সিলেটের কৃতি সন্তান আবুল মাল আবদুল মুহিত। তিনি একাধারে ছিলেন ভাষাসৈনিক, লেখক, অর্থনীতিবিদ। তার মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। তিনি একজন ত্যাগী নেতা ছিলেন। তার মৃত্যুতে আমরা বহুমূখী প্রতিভার অধিকারী এক সজ্জন নেতাকে হারালাম। যা সহজে পূরণ হবার নয়। আমি তাহার বেদিহী আত্মার মাগফেরাত কামনা করছি। পাশাপাশি মহান রাব্বুল আল আমিন তাকে যেন জান্নাতের উচ্চ মোকাম দান করেন।
তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
বিপিজেএ : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য, বিশিষ্ট রাজনীতিবিদ, ভাষা সংগ্রামী, আবুল মাল আব্দুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি।
বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি শেখ আশরাফুল আলম নাসির এবং সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন লস্কর রাব্বি এক শোকবার্তায় বলেন, আবুল মাল আব্দুল মুহিতের -এর মতো একজন প্রবিন রাজনীতিবীদের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।
তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের সদস্য, স্বজন এবং তাঁর রাজনৈতিক সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান।
পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্থা : সিলেটের কৃতি সন্তান ও সাবেক সফল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা ইয়াহিয়া আহমদ, উপদেষ্টা মিজানুর রশিদ খান মাসুদ, উপদেষ্টা আল ফরহাদ মতিন, সভাপতি মোঃ রুহুল আমিন (লাভলু), সহ সভাপতি মৌলভী শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক শামীম আহমেদ (সানী), সহ-সাধারণ সম্পাদক এমডি ইজাবুল ইসলাম, সাংগাঠনিক সম্পাদক সাকিব আহমেদ, প্রেসিডিয়াম সদস্য শামীম আহমেদ (সুমন), প্রেসিডিয়াম সদস্য খূরশেদ আলম (বাবলু), প্রেসিডিয়াম সদস্য সুমন আল মাহমুদ, প্রেসিডিয়াম সদস্য ফারহান রশিদ, প্রেসিডিয়াম সদস্য তুতোন কুমার সাহা, প্রেসিডিয়াম সদস্য আব্দুল কাইয়ুম, প্রেসিডিয়াম সদস্য মৌলনা শফিউর রহমান, প্রেসিডিয়াম সদস্য মোঃ আল মাসুদ, প্রেসিডিয়াম সদস্য হাবিবুন্নবী শাহেদ অর্থ সম্পাদক মোক্তার হোসেন (সামি), শিক্ষা ও সাংস্কৃতি সম্পাদক মোঃ সাদিক আহমেদ, সমাজ কল্যাণ সম্পাদক নিজাম আহমেদ, ক্রীড়া সম্পাদক শাহরিয়ার কবির সেকুল, প্রচার সম্পাদক আব্দুর সালাম সাজ্জাদ, দপ্তর সম্পাদক মোঃরাহেল মিয়া কার্যনিবাহী সদস্য মিজানুল হক, ইয়াসির আহমেদ যুবক,সাধারণ সদস্য ওসমান গনী, আবুল কাশেম শাহরিয়ার আহমেদ, আবুল হোসেন, লিটন মিয়া ইমতাজুল হক সানা। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারে প্রতি গভীর সমবেদনা জানান। বিজ্ঞপ্তি