আপন নীড়ে ফিরলো নিথর দেহ ॥ আজ আলিয়া মাদ্রাসা মাঠে জানাযা

4
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লাশ গতকাল রাতে সিলেট এসে পৌঁছলে হাফিজ কমপ্লেক্সে নেতাকর্মী সহ সর্বস্তরের মানুষ তাকে শেষ বারের মতো এক নজর দেখতে ভিড় জমান। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সিলেট সরকারি আলিয়া মাদরাসার মাঠে আজ রবিবার দুপুরে সাবেক অর্থমন্ত্রী, খ্যাতিমান অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ আবুল মাল আবদুল মুহিতের জানাজা অনুষ্ঠিত হবে। এরপরই নগরীর রায়নগরস্থ পারিবারিক কবরস্থানে শায়িত হবেন এই লেখক ও ভাষাসৈনিক।
সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের জরুরি বৈঠক শেষে গণমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী।
এর আগে গতকাল শনিবার দুপুর ১২টার সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের জানাজা ও দাফন-সংক্রান্ত বিষয়ে করণীয় নির্ধারণে জরুরি বৈঠকে বসে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ।
শফিকুর রহমান চৌধুরী জানান, আজ রবিবার দুপুর ১২টায় তার মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সিলেট নগরীর চৌহ্ট্টাাস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে নেওয়া হবে। পরে দুপুর ২টায় সিলেট সরকারি আলিয়া মাদরাসার মাঠে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তার রায়নগরের ডেপুটি বাড়ির পারিবারিক কবরস্থানে মা-বাবার পাশে তাকে দাফন করা হবে।
এদিকে জানাজা সুষ্ঠভাবে সম্পন্ন করতে আলিয়া মাদ্রাসা মাঠ প্রস্তুত করা হয়েছে।
আপন নীড়ে ফিরলেন মুহিত: কথা রাখলেন তিনি। অবশেষে ফিরলেন আপন নীড়ে। এপ্রিলে আবারও সিলেট আসবেন, বলে গিয়েছিলেন মার্চে। সেই এপ্রিলের শেষ দিনেই তিনি পৌঁছেছেন প্রিয় সিলেটের মাটিতে। তবে জীবিত নয়, লাশ হয়ে এসেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। গত শনিবার রাত পৌণে ১০টার দিকে ঢাকা থেকে সড়ক পথে তাঁর লাশবাহী গাড়ি হাফিজ কমপ্লেক্সে পৌঁছায়। এসময় সেখানে উপস্থিত নেতাকর্মী এবং ভক্ত অনুরাগীদের অনেকেই কান্নায় ভেঙে পড়েন।
ইফতারের পর থেকেই হাফিজ কমপ্লেক্সে জড়ো হতে থাকেন সিলেটের বিভিন্ন পর্যায়ের সচেতন মানুষ। তারা লাশের অপেক্ষায় শোকাহত চিত্তে প্রহর গুনছিলেন। রাত সাড়ে ৯টার দিকে সামনের রাস্তা পর্যন্ত ভিড় করতে থাকেন তারা। তাদের অনেকেই শোকে কাতর, কেউ কেউ পাথর। কেউ কেউ নীরবে অশ্রু মুছছিলেন। গত ১৪ মার্চ সর্বশেষ আবুল মাল আবদুল মুহিত সিলেটে এসেছিলেন।
উল্লেখ্য, গত শুক্রবার ২৯ এপ্রিল দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি বার্ধক্যসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি একাধারে ছিলেন ভাষাসৈনিক, অর্থনীতিবিদ ও লেখক।