এ বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে¦ যেতে পারবেন

2

কাজিরবাজার ডেস্ক :
এ বছর বাংলাদেশ থেকে মোট ৫৭,৫৮৫ জন হজ¦ করতে পারবেন। যদিও আগে বলা হয়েছিল এ সংখ্যা কমবেশি হতে পাারে। তবে শুক্রবার সৌদি আরব এ সংখ্যা চূড়ান্ত হিসেবে প্রকাশ করেছে।
সৌদি এবং এর বাইরের ১০ লাখ মুসল্লি হজে¦ অংশ নিতে পারবেন বলে আগেই নিশ্চিত করা হয়েছিল। এবার কোন দেশ থেকে কতজন হজ¦যাত্রী হজ¦ পালন করতে পারবেন এবার সে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির হজ¦ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এ বছর ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ¦ পালনের সুযোগ পাবেন। দেশটি থেকে হজ¦ করতে পারবেন ১ লাখ ৫১ জন হজ¦যাত্রী। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটি থেকে ৮১ হাজার ১৩২ জন হজ¦ পালনের সুযোগ পাবেন। তৃতীয় অবস্থানে থাকা ভারত থেকে হজ¦ পালনের সুযোগ পাবেন ৭৯ হাজার ২৩৭ জন হজ¦যাত্রী। এই তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশটি থেকে এবার ৫৭ হাজার ৫৮৫ জন হজ¦যাত্রী হজ পালনের সুযোগ পাবেন।
অপরদিকে আফ্রিকার দেশ এ্যাঙ্গোলা থেকে সবচেয়ে কম মানুষ এবার হজ¦ পালনের সুযোগ পাবেন। দেশটি থেকে এ বছর হজে¦ যাওয়ার অনুমতি পেয়েছেন মাত্র ২৩ জন। অপরদিকে আরব দেশগুলোর মধ্যে মিসর থেকে সবচেয়ে বেশি মানুষ হজ¦ পালনের অনুমতি পেয়েছেন। দেশটি থেকে এবার হজ¦ পালনের সুযোগ পাবেন ৩৫ হাজার ৩৭৫ জন। এছাড়া আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজিরিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ হজ¦ পালনের সুযোগ পাবেন। দেশটি থেকে হজ¦ পালন করতে পারবেন ৪৩ হাজার ৮ জন। ইরান থেকে এ বছর হজ¦ পালন করতে পারবেন ৩৮ হাজার ৪৮১ জন এবং তুরস্ক থেকে ৩৭ হাজার ৭৭০ জন। এছাড়া চলতি বছর যুক্তরাষ্ট্র থেকে হজ¦ পালন করতে পারবেন ৯ হাজার ৫০৪ জন, রাশিয়া থেকে ১১ হাজার ৩১৮ জন, চীন থেকে ৯ হাজার ১৯০ জন, থাইল্যান্ড থেকে ৫ হাজার ৮৮৫ জন এবং ইউক্রেন থেকে ৯১ জন। এর আগে সৌদির হজ¦ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় যে, চলতি বছর ১০ লাখ মানুষ হজ¦ করার সুযোগ পাবেন। এরমধ্যে বিভিন্ন দেশ থেকে ৮৫ শতাংশ মানুষ হজ¦ পালনের সুযোগ পাবেন। সৌদির অভ্যন্তর থেকে হজ¦ পালনের সুযোগ পাবেন দেড় লাখ মানুষ এবং সৌদির বাইরে থেকে হজে¦র অনুমতি পাচ্ছেন সাড়ে ৮ লাখ মানুষ। দুই বছরের বেশি সময় ধরে করোনা মহামারীর কারণে বেশিসংখ্যক মানুষকে হজ¦ পালনের অনুমতি দিতে পারছে না সৌদি। কয়েকবছর ধরেই নানা বিধিনিষেধের মধ্য দিয়ে হজ¦ পালন করতে হচ্ছে। চলতি বছর হজ¦ পালনের ক্ষেত্রে দুটি শর্ত দেয়া হয়েছে দেশটির হজ¦ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে। একটি হচ্ছে, হজ¦যাত্রীদের বয়স ৬৫ বছরের ঊর্ধ্বে হওয়া যাবে না এবং প্রত্যেক হজ¦ যাত্রীকে করোনাভাইরাসের টিকার দুই ডোজই গ্রহণ করতে হবে। করোনা পরিস্থিতির মধ্যে গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ¦ পালন করেছেন। হজ¦ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সর্বোচ্চ সংখ্যক হজ¦যাত্রীকে হজ¦ পালন ও মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী সৌদি সরকার। একইসঙ্গে তাদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। করোনা নিয়ন্ত্রণে আসার পর এবারই বড় ধরনের সংখ্যায় হজ¦ অনুষ্ঠিত হতে যাচ্ছে।