হজ¦ ফ্লাইট শুরু ৩১ মে, চলবে এক মাস ৫ দিন

8

কাজিরবাজার ডেস্ক :
এ বছরের হজ¦ ফ্লাইট শুরু হবে আগামী ৩১ মে। চলবে টানা এক মাস ৫ দিন। সে হিসেবেই প্রস্তুতি নেয়া হচ্ছে হজ¦ ফ্লাইট উদ্বোধনের। আশকোনা হজ¦ অফিস সূত্রে জানা গেছে, দীর্ঘ দুবছর স্থগিত থাকার পর এবারের হজে¦র প্রস্তুতি আগেই নেয়া থাকলেও আনুষ্ঠানিকভাবে হজ¦ ফ্লাইট এষনও ঘোষণা দেয়া হয়নি। তবে চলতি সপ্তাহেই সৌদির সঙ্গে হজ¦ বিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি সম্পন্ন হওয়ার পরই মূল কাজ শুরু হবে। হজে¦র প্যাকেজ ঘোষণা ও বিমানের সিডিউল বিস্তারিত জানানো হবে। প্রথম হজ¦ ফ্লাইট ৩১ মে থেকে শুরু হবে এমনটি নিশ্চিত হওয়া গেছে সৌদি আরব ও ঢাকায় ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে।
জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, হজে¦র প্রস্তুতি চলছে। এখন আমরা হজ¦ চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নিচ্ছি। তারপরই হবে প্যাকেজ ও ফ্লাইট সিডিউল ঘোষণা।
এ বিষয়ে হজ¦ অধিদফতরের পরিচালক সাইফুল ইসলাম জানিয়েছেন, চলতি সপ্তাহেই হতে পারে হজ¦ চুক্তি। এবার আর সশরীরে সৌদি আরব যেতে হবেনা। ঢাকায় বসেই অনলাইনেই সৌদি আরবের সঙ্গে এ চুক্তি সম্পন্ন করা হবে। কারণ হাতে সময় খুব কম। অনলাইনে চুক্তি হয়ে গেলেই ঘোষণা করা হবে হজে¦র প্যাকেজ। সবই হবে পবিত্র ঈদুল ফিতরের আগেই।
হজ¦ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর ৫৭ হাজার ৮৫৬ জন বাংলাদেশ থেকে হজ¦ করার সুযোগ পাবেন। তবে ৬৫ বছরে ঊর্ধ্বে কোন ব্যক্তি হজে¦ যেতে পারবেন না। সে হিসেবে বর্তমানে ২০২০ সালে নিবন্ধিত হয়ে থাকা ৫২ হাজার হজ¦যাত্রী থেকে ১০ হাজারই বাদ পড়ে যাবেন। এতে প্রাক নিবন্ধিত থাকা ২ লাখ হজ¦যাত্রীর তালিকা থেকে বাকিগুলো নিবন্ধিত করতে হবে। এ ছাড়া মোট ৫৭ হাজার ৮৫৬ জন যাত্রীর মধ্যে ব্যালটি (সরকারী ব্যবস্থাপনায়) হিসেবে সুযোগ পেতে পারেন দশ হাজার। বর্তমানে হজ¦ অফিসের হাতে ব্যালটি হিসেবে নিবন্ধিত রয়েছে ৩ হাজার। বাকি ৭ হাজারও নিবন্ধের সুযোগ পাবেন। কাজেই নিবন্ধন নিয়ে কোন সমস্যা হবে না উল্লেখ করে সাইফুল ইসলাম বলেন, এখনও পর্যন্ত যে সিদ্ধান্ত আছে তাতে বলা চলে মোটামুটি আগাম প্রস্তুতি নেয়াই আছে।
জানা গেছে, এবারও সব হজ¦ যাত্রী বহন করবে দুটো এয়ারলাইন্স-সৌদি আরবের সাউদিয়া এয়ার ও বাংলাদেশের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যদিও এবারও এই দুই এয়ারলাইন্সের ‘একচেটিয়া ব্যবসা বন্ধ করে ‘প্রতিযোগিতামূলক ভাড়ার পরিবেশ সৃষ্টি করতে’ অন্য এয়ারলাইন্সকেও হজ¦ যাত্রী পরিবহনের সুযোগ দেয়ার দাবি জানিয়েছে হজ¦ এজেন্সিগুলো। হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, আগেও বাংলাদেশ থেকে অনেকগুলো এয়ারলাইন্স হজ¦ ফ্লাইট পরিচালনা করত। তখন ভাড়া নিয়ে অসন্তোষ ছিল না। জাতীয় হজ¦ ও ওমরাহ নীতি-২০১৯ এর ১০.১.১ ধারায় থার্ড ক্যারিয়ার চালু করার বিষয়েও স্পষ্ট বিধান রয়েছে। এবারও দাবি থার্ড ক্যারিয়ার চালুর। কিন্তু সরকার যদি আমাদের দাবির প্রতি কর্ণপাত না করে তাহলে সেই আগের মতোই ফ্লাইট নিয়ে যাত্রীদের মধ্যে অসন্তোষ ও বিশৃঙ্খলা দেখা দেয়ার আশঙ্কা থেকে যায়।
জানতে চাইলে হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, এ বছর হজ¦যাত্রীর সংখ্যা কম হলেও চালেঞ্জ বেশি। কেননা সময় খুবই কম। এই সময়ের সব প্রক্রিয়া সম্পন্ন করে একটা সুনির্দিষ্ট সময়ের মধ্যে।
এদিকে রবিবার আশকোনা হজ¦ অফিসে গিয়ে দেখা যায়, সেখানে পুরোদমে হজে¦র প্রাক প্রস্তুতি পর্ব কাজ চলছে। বিশেষ করে এবার এখানেই সম্পন্ন করা হবে সৌদি এয়ারপোর্টের ইমিগ্রেশন। এজন্য দুটো রুমের সংস্কার ও তথ্য প্রযুক্তিনির্ভর আধুনিকায়ন চলছে। ঢাকায় সব হজ¦যাত্রীর ইমিগ্রেশন সম্পন্ন করা হলে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে গিয়ে আর কোন ভোগান্তির শিকার হতে হবে না তাদের। জেদ্দা এয়ারপোর্টে নেমেই তারা সরাসরি চলে যেতে পারবেন নিজ নিজ হোটেলে।
উল্লেখ্য, ২০১৯ সালে প্রথম ঢাকায় হজ¦ ক্যাম্পেই চালু করা হয় সৌদি আরবের ইমিগ্রেশন কার্যক্রম। সে বছর প্রতীকী হিসেবে মাত্র কিছু সংখ্যক হজ¦যাত্রীর পরীক্ষামূলক ইমিগ্রেশন ঢাকায় করা হয়েছিল। এবার সব হজ¦যাত্রী অর্থাৎ ৫৭ হাজার ৮৫৬ জনেরই জেদ্দা বিমানবন্দরের ইমিগ্রেশন হবে ঢাকায়।
এ সম্পর্কে জানতে চাইলে শাহাদত হোসাইন তসলিম বলেন, এবার যদি সব হজ¦যাত্রীর ইমিগ্রেশন আশকোনা হজ¦ ক্যাম্পেই সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে, তবে শুধু দুই এয়ারলাইন্স দিয়ে হবে না। ঢাকায় ইমিগ্রেশন সম্পন্ন হওয়া হজ¦যাত্রীদের ডেডিকেটেড ফ্লাইট ছাড়া তো সিডিউল ফ্লাইটের মাধ্যমে পাঠানো যাবে না। সেজন্যই আমরা এবার বেশ জোর দিয়েই দাবি জানাচ্ছি- থার্ড ক্যারিয়ার না হলেও অন্তত দুদেশে থাকা এয়ারলাইন্সের সংখ্যা বাড়ানো হোক। তাতে যাত্রীদের সেবা যেমন নিশ্চিত হবে তেমনি সিডিউল জটিলতা থেকেও মুক্তি পাবে হজ¦ ব্যবস্থাপনা।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ¦ অনুষ্ঠিত হবে। ২০১৯ সালে অনুষ্ঠিত সর্বশেষ হজে¦ বাংলাদেশ থেকে মোট ১ লাখ সাড়ে ৩৭ হাজার হজ¦যাত্রী সৌদি আরবে গমন করেন। আর গোটা বিশ্ব থেকে হজ¦যাত্রীর সংখ্যা ছিল একুশ লাখের মতো। তারপর বিশ্বব্যাপী করোনা তান্ডবে পরবর্তী দুবছর হজ¦ পালন স্থগিত রাখে সৌদি আরব সরকার। ওই দুই বছর প্রতীকী হজ¦ হিসেবে হজ¦ হিসেবে সৌদি আরবে বসবাসরত পৃথিবীর বিভিন্ন দেশের মুসলমানরা সীমিত আকারে হজ¦ করার সুযোগ পান। পরপর দুবছর হজ¦ স্থগিত রাখায় সৌদি আরব বড় ধরনের আর্থিক বিপর্যয়ের মুখে পড়ে। এ ছাড়া বিশ্বব্যাপী মুসলিম স্কলারদের কড়া সমালোচনার মুখে পড়ে সৌদি সরকার। এ অবস্থায় গত সপ্তাহে সৌদি আরব ঘোষণা দেয় এবার পূর্ণোদ্যমে হজ¦ পালন করার। কিন্তু ২০১৯ সালের তুলনায় হজ¦যাত্রীর কোটা অর্ধেক অর্থাৎ দশ লাখে নামিয়ে নিয়ে আসে। ৬৫ বছরের ঊর্ধ্বে কোন ব্যক্তি হজে¦ যেতে পারবেন না। তিন ডোজ করোনার টিকা গ্রহণকারীকে বিমানবন্দরে গিয়ে পিসিআর টেস্ট করার মতো শর্তসাপেক্ষে হজ¦ নীতিমালার ঘোষণা দেয় সৌদি সরকার।