জগন্নাথপুরে পানি ঢুকে পড়েছে আধারখালি হাওরে

5

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাটলি ইউনিয়নের আসামপুর গ্রাম এলাকায় পুরনো বাঁধের উপর দিয়ে আধারখালি হাওরে ঢলের পানি ঢুকে পড়েছে। এতে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষক-জনতা। যদিও বাঁধ রক্ষায় রাতেও প্রাণপন চেষ্টা চলছে। জগন্নাথপুরে এবার এই প্রথম হাওরে পানি প্রবেশ করলো।
স্থানীয়রা জানান, ঢলের পানিতে নলজুর নদী ভরে গিয়ে উপচে উঠছে পাড়ে। এর মধ্যে ১৬ এপ্রিল শনিবার সন্ধ্যায় স্থানীয় আসামপুর গ্রাম এলাকায় আগের পুরনো বাঁধের উপর দিয়ে আধারখালি হাওরে পানি ঢুকে পড়ে। খবর পেয়ে জগন্নাথপুর উপজেলা প্রশাসন, উপজেলা কৃষি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় সর্বস্তরের কৃষক-জনতা রাতেও বাঁধ রক্ষায় প্রাণপন চেষ্টা করে যাচ্ছেন বলে পাটলি ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নজরুল ইসলাম জানান। এ আধারখালি হাওরে আসামপুর, চকাছিমপুর, কবিরপুর, সোনাপুর, প্রভাকরপুর, পর্বেশ্বরপুর সহ বেশ কয়েকটি গ্রামের কৃষকদের জমি রয়েছে। এ হাওরে প্রায় ১২০ হেক্টর জমি আবাদ হয়েছে বলে জানা যায়। হাওরে পানি প্রবেশের পর জমিতে উৎপাদিত কাঁচাধান বাঁচার জন্য যেন সবার কাছে আকুতি জানাচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত রাত পৌণে ১০ টায়ও বাঁধে কাজ চলছে।
এ বিষয়ে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম বলেন, বাঁধটি রক্ষায় আমরা সহ স্থানীয় জনপ্রতিনিধি ও সর্বস্তরের মানুষ মিলে রাতেও চেষ্টা করে যাচ্ছি। আশা করি, সবার চেষ্টায় বাঁধটি রক্ষা করা সম্ভব হবে। এটি কোন বাঁধ ভেঙে যাওয়ার ঘটনা নয়। নদীতে অতিরিক্ত পানি হওয়ায় পুরনো রাস্তার উপর দিয়ে হাওরে পানি ঢুকছে।