করোনাকালের পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সিলেটে এবার বর্ষবরণ, ছিল না খুব একটা আমেজ

2

স্টাফ রিপোর্টার :
মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে প্রায় স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। করোনাকালের দুই বৈশাখ পেরিয়ে তাই এবার চিরচেনা রূপে ফিরে এসেছে বাঙালির প্রাণের নববর্ষ। মঙ্গল শোভাযাত্রা ও নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে সিলেটে পালিত হয় পহেলা বৈশাখ। তবে সামগ্রিক আয়োজনে বাগড়া দিয়েছে বৃষ্টি।
গতকাল বৃহস্পতিবার সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। এ শোভাযাত্রা নগরীর প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে রিকাবীবাজারের কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রায় বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ, জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান, ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, জ্যেষ্ঠ সাংবাদিক আল আজাদ, বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ রানা, আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, এডভোকেট রাজ উদ্দিন এবং প্রশাসনের আরও ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণিপেশার প্রতিনিধি ব্যক্তিরা অংশ নেন। এছাড়াও ব্যানারসহ শোভাযাত্রায় অংশ নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শোভাযাত্রায় রঙ-তুলির আঁচড়ে আঁকা ও বাঙালির ঐতিহ্যের নানা বিষয়বস্তু উপস্থাপন করা হয়। শোভাযাত্রা শেষে কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি। এছাড়াও নগরীর শ্রীহট্ট সংস্কৃত কলেজে ‘আনন্দলোক’ ও ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে বর্ষবরণ উৎসবের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ‘শ্রুতি সিলেট’।
এদিকে বর্ষবরণ উৎসবে যে কোন ধরণের বিশৃঙ্খলা ও অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে সতর্ক ছিল আইনশৃঙ্খলা বাহিনী। মঙ্গল শোভাযাত্রাসহ বিভিন্ন স্থানে বর্ষবরণের অনুষ্ঠান আয়োজনস্থলে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক পুলিশ-র‌্যাব। তবে বর্ষবরণের অনুষ্ঠান আয়োজনে বাগড়া দিয়েছে বৃষ্টি। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন সীমিত করেন আয়োজকরা। সেই সঙ্গে বর্ষবরণের সব আয়োজন নির্দেশনা মতে দুপুরের মধ্যে সম্পন্ন হয়।