এমপির ফোনে সংস্কারে ৩৮ লক্ষ টাকা বরাদ্দ ॥ কানাইঘাট পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কের বেহাল অবস্থা

5
কানাইঘাট পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কের বেহাল অবস্থার চিত্র।

কানাইঘাট থেকে সংবাদদাতা :
জনসাধারণের চরম ভোগান্তির পর অবশেষে কানাইঘাট পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক পল্লীবিদ্যুৎ মোড় হতে পোস্ট অফিস পর্যন্ত সড়কের ভাঙ্গা অংশের সংস্কারের জন্য সড়ক ও জনপদের পক্ষ থেকে ৩৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যে গুরুত্বপূর্ণ সড়কের এ অংশের সংস্কারের কাজ শুরু করা হবে বলে সড়ক ও জনপদ সিলেট বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন।
দীর্ঘদিন থেকে কানাইঘাট পল্লীবিদ্যুৎ মোড় হতে থানা সংলগ্ন বোরহান উদ্দিন রোড পর্যন্ত গুরুত্বপূর্ণ সড়কের বিভিন্ন অংশ ভেঙ্গে গিয়ে বড় বড় গর্তের পাশাপাশি পিচ উঠে গিয়ে জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগ সৃষ্টি হয়। বিশেষ করে বৃষ্টি হলেই সড়কের ভাঙ্গা অংশে বৃষ্টির পানি জমে যানবাহন থেকে শুরু করে পথচারীদের চলাফেরায় চরম ব্যাঘ্যাত ঘটে। বিভিন্ন সময় বড় বড় গর্তে পানি জমে থাকার কারনে যাত্রীবাহী ছোট খাটো যানবাহনগুলো উল্টে গিয়ে দুর্ঘটনাও ঘটে থাকে। গুরুত্বপূর্ণ এ সড়কের ভাঙ্গা অংশের মধ্যে উপজেলা পরিষদ, থানা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ সরকারের সকল গুরুত্বপূর্ণ দফতরের অফিস রয়েছে। রাস্তার বেহাল অবস্থার কারনে অফিস পাড়ায় এসে সেবা নিতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জনসাধারণকে। প্রতিদিন এ সড়ক দিয়ে শত শত যানবাহনের চলাচলের পাশাপাশি পৌর শহরের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের হাজার হাজার ছাত্র-ছাত্রীরা যাতায়াত করে থাকেন। পুরো সড়কের অংশ জুড়ে বড় বড় গর্ত ভেঙ্গে গিয়ে একাকার হয়ে যাওয়ার কারনে এবং পৌরসভার কোটি কোটি টাকা ব্যয়ে ড্রেনেজ ব্যবস্থা অসম্পূর্ণ থাকার কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ভাঙ্গা রাস্তায় এক প্রকার ঝুঁকি নিয়ে পথচারী থেকে শুরু করে যানবাহন চলাচল করে আসছে।
বার বার সড়কের এ বেহাল অবস্থার চিত্র তুলে ধরে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে গত বছর সড়ক ও জনপদের পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের কিছু অংশ ইট দিয়ে উঁচু করে সংস্কার করা হয়। গুরুত্বপূর্ণ সড়কের এমন বেহাল অবস্থা বিরাজ করায় সম্প্রতি সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান কানাইঘাটে আসলে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী ও নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধীজন দ্রুত থানা থেকে পল্লীবিদ্যুৎ মোড় পর্যন্ত এবং কানাইঘাট-দরবস্ত সড়কের ভাঙ্গা অংশ সংস্কারের দাবী জানালে তিনি বিষয়টি নিয়ে কথা বলে দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নিবেন বলে জানান। এছাড়া উপজেলা পরিষদের পক্ষ থেকে সড়কের দ্রুত সংস্কারের জন্য সড়ক ও জনপদ সিলেট বিভাগের কর্তৃপক্ষ এবং স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ হাফিজ আহমদ মজুমদারকে অবহিত করা হয়।
সম্প্রতি বৃষ্টির কারণে ও অসম্পূর্ণ ড্রেনেজ ব্যবস্থায় জলাবদ্ধতার কারণে সড়কটির ভাঙ্গা অংশ আরো বেহাল অবস্থা বিরাজ করলে জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগের বিষয়টি তুলে ধরে স্থানীয় গণমাধ্যম কর্মী থেকে শুরু করে অনেকে ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেন। অনেকে এ নিয়ে স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ হাফিজ আহমদ মজুমদার, পৌর মেয়র ও উপজেলা পরিষদের ব্যর্থতা তুলে ধরে সমালোচনা করেন। বিষয়টি সাংসদ হাফিজ মজুমদারকে উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি জামাল উদ্দিন সহ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অনেক নেতৃবৃন্দ জানান এবং দ্রুত জনদুর্ভোগ লাঘবে গুরুত্বপূর্ণ সড়কের অংশ সংস্কারের জন্য দাবী জানান। তিনি এ ব্যাপারে আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে সিলেট সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমানের সাথে মোবাইল ফোনে কথা বলে দ্রুত সড়কের ভাঙ্গা অংশ সংস্কারের জন্য বলেন। তাৎক্ষণিক সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে সড়কের সংস্কারের জন্য প্রাথমিক ভাবে ৩৮ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়। এ সময় মোস্তাফিজুর রহমানের সাথে তার কার্যালয়ে কথা বলেন সিলেট জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মস্তাক আহমদ পলাশ। তিনি সাংসদ হাফিজ আহমদ মজুমদারের পক্ষ থেকে সড়কের বেহাল অবস্থার বিষয়টি তার কাছে তুলে ধরেন।
এ ব্যাপারে নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কানাইঘাট পৌর শহরের সড়ক ও জনপদের নিজস্ব সড়কের গুরুত্বপূর্ণ ভাঙ্গা অংশ সংস্কারের জন্য এর আগে আমাদেরকে বিভিন্ন ভাবে জানানো হয়েছে। আমরা সেই ভাবে উদ্যোগও নিয়েছিলাম। বিশেষ করে সাংসদ হাফিজ আহমদ মজুমদার কথা বলার পর তাৎক্ষণিক আমরা এ বরাদ্ধ দিয়েছি। কিছুদিনের মধ্যে ভাঙ্গা অংশে এইচবিবি কাজ শুরু হবে। আগামী অর্থ বছরে পৌর শহরের ঐ ভাঙ্গা অংশটুকু আরসিসি দ্বারা নির্মাণ সহ কানাইঘাট-চতুল-দরবস্ত সড়কের আধুনিক টেকসই রাস্তা নির্মাণ কাজ শুরু করা হবে।