দৈনিক ৪ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে শিল্প কারখানায়

4

কাজিরবাজার ডেস্ক :
চলমান রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহে বদ্ধপরিকর বিদ্যুত বিভাগ। কিন্তু রমজান এবং চৈত্রের দাবদাহে বেড়েছে বিদ্যুতের চাহিদা। এই চাহিদা পূরণে গ্যাস সরবরাহ নিশ্চিত রাখা জরুরী। আর তাই রমজান শুরুর আগেই দিনে ৫ ঘণ্টা করে সিএনজি স্টেশনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এবার শিল্প-কারখানাগুলোতেও ৪ ঘণ্টা করে গ্যাস সরবরাহ বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে জ্বালানি বিভাগ, যা আজ থেকেই কার্যকর হবে এবং বলবত থাকবে ঈদ পর্যন্ত। এদিকে এ ক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতা একান্ত প্রয়োজন উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। অব্যাহত উন্নয়নের ফলে বিদ্যুৎ ও গ্যাসের চাহিদা উত্তরোত্তর বাড়ছে। বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সুষম উন্নয়নের জন্য সম্মিলিতভাবে এ চাহিদা মোকাবেলা করা এখন সময়ের দাবি।
সোমবার এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা) এক বিজ্ঞপ্তিতে জানায়, পবিত্র রমজান উপলক্ষে মঙ্গলবার থেকে পরবর্তী ১৫ দিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত অর্থাৎ প্রতিদিন মোট ৪ ঘণ্টা সকল শিল্প শ্রেণীর গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। গ্যাস বিতরণ কোম্পানির ভিজিল্যান্স টিম বিষয়টি নিয়মিত মনিটরিং করবে বলে জানায় পেট্রোবাংলা।
একই দিন দেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সঙ্গে মতবিনিময় করেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। রমজানের এই সময় বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বিদ্যুতের চাহিদা ব্যাপকহারে বাড়ে। আগামী ১৫ দিন তাই এ সময়টুকু সকল শিল্প শ্রেণীর গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখতে পারলে ভালো হয়। যে কোন সিদ্ধান্ত নেয়ার আগে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা-পর্যালোচনা করে নিলে ভালো ফল পাওয়া যায়।
এ সময় ব্যবসায় গ্যাস ও বিদ্যুত সরবরাহ নিয়ে ব্যবসায়ীদের নেতাদের সঙ্গে খোলামেলা আলোচনা করা হয়। পরে আগামী ১৫ দিন শিল্পে দিনে ৪ ঘণ্টা করে গ্যাস বন্ধ রাখতে সবাই সম্মত হন।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ, বিদ্যুত বিভাগের ভারপ্রাপ্ত সচিব এ টি এম মোস্তফা কামাল, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মোহাঃ সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান, এফবিসিসিআইর সভাপতি মোঃ জসিম উদ্দিন, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিটিএমএর সভাপতি মোঃ আলী খোকন, ঢাকা চেম্বারের পরিচালক মালিক তালহা ইসমাইল বারী, পলমল গ্রুপের পক্ষে মেজর মিজান (অব), বিটিএমএর পরিচালক প্রকৌশলী রেজাউল করিম ও বিজিএমইএর পরিচালক আসিফ আশরাফ উপস্থিত ছিলেন।