দিরাইয়ে পানিসম্পদ উপমন্ত্রী ॥ হাওর রক্ষা বাঁধের স্থায়ী সমাধানের ব্যবস্থা করা হবে

13
দিরাই উপজেলার চাপতির হাওরের তলিয়ে যাওয়া ফসল এবং বৈশাখী বাঁধ এলাকা পরিদর্শন কালে বক্তব্য রাখছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

একে কুদরত পাশা, সুনামগঞ্জ থেকে :
পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করা হবে, আমি ত্রাণ মন্ত্রীর সাথে কথা বলেছি।
সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুততার সাথে হাওর রক্ষা বাঁধের স্থায়ী সমাধানের ব্যবস্থা করা হবে। শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে দিরাই উপজেলার চাপতির হাওরের তলিয়ে যাওয়া ফসল এবং বৈশাখী বাঁধ এলাকা পরিদর্শন কালে তিনি এসব কথা বলেন। উপমন্ত্রী বলেন, সুনামগঞ্জ হাওরাঞ্চলে ৫৩৫ কিলোমিটার বাঁধ রয়েছে, একেক এলাকার মাটি একেক রকম। এক্সপার্ট প্রকৌশলী দ্বারা এবং আপনাদের দীর্ঘ দিনের অভিজ্ঞতা নিয়ে হাওর রক্ষা বাঁধের স্থায়ী সমাধান করা হবে।
পরস্পর কাদা ছুড়াছুরি না করে বিপদে ধৈর্য ধারণ করতে হবে এবং সবাই মিলে সমস্যা সমাধানে পরিকল্পাপনা গ্রহণ করতে হবে মন্ত্রী বলে, পানিসম্পদ মন্ত্রণালয় একটি মানবতার মন্ত্রণালয়, নদী খনন, নদী ভাঙ্গন রোধে মানুষের জন্য, হাওরাঞ্চল ও চরঞ্চাললের মানুষের জন্য কাজ করে এ মন্ত্রণালয়। বাঁধ নির্মাণে পি আইসির অনিয়মের বিষয়ে মন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ে তদন্ত কমিটি করা হবে, তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। ফসল রক্ষা বাঁধ নিয়ে আগামী বছর নতুন ভাবে ভাবা হবে। চাপতির হাওর রক্ষায় চাতল সুইচ গেইট থেকে কলিয়াকাপন পর্যন্ত ৪ কিলোমিটার কম্পার্টমেন্টাল বাঁধ প্রকল্পভুক্ত করা হবে। অকাল বন্যার হাত থেকে বাঁচতে নদী খননের বিকল্প নেই। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে সুরমা নদী থেকে শুরু করে সকল নদী ড্রেজিং করে স্বাভাবিক প্রবাহ চালু করা। আমরা অচিরেই পরিকল্পনা গ্রহণ করবো।
এ সময় উপস্থিত ছিলেন, পানি উন্নয় বোর্ডের মহাপরিচালক মো: ফজলুর রশিদ, পাউবোর উত্তর-পূর্বাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসম শহীদুল ইসলাম, সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জ জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেন, পাউবোর নির্বাহী প্রকৌশলী সামসুদ্দোহা, দিরাইর ইউএনও মাহমুদুর রহমান মামুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিষ্টার এম এনামুল কবীর ইমন, অতিরিক্ত পুলিশ সুপার দিরাই সার্কেল আবু সুফিয়ান, ওসি সাইফুল আলম প্রমুখ।
হাওর পরিদর্শন শেষে মন্ত্রী দিরাই উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দিরাই-শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তার সাথে মতবিনিময় সভায় যোগ দেন। নদী খননের জরুর গুরুত্বারোপের দাবি জানিয়ে ড.জয়া সেনগুপ্ত বলেন, সুরমা নদীর মুখ থেকে উপজেলার কালনী নদী ও দারাইন নদী হয়ে ধনু নদীর মুখ পর্যন্ত ডেজিং করা হলে দিরাই-শাল্লার হাওর রক্ষার সুফল পাওয়া যাবে। এ সময় গুরুত্ব সহকারে বিষয়টি সমাধানের আশ্বাস দেন। এর আগে মন্ত্রী জাতীয় নেতা প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন করেন।