বাজারের শক্তির সামনে আমরা কিছুই না – পরিকল্পনামন্ত্রী

3

কাজিরবাজার ডেস্ক :
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দুই তিনটা শক্তি সবার মধ্যে আলোচনায় আছে। তার মধ্যে একটি বাজার। এর যে কী শক্তি! বাজারের শক্তি দেখার কোনো উপায় নাই। উনারা (বাজারের পরিচালক) সবকিছু মাপযোগ করে ফেলেন। বাজারের শক্তি ননস্টপ, এ শক্তির সামনে আমরা কিছুই না।
বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর বাংলাদেশ মহিলা পরিষদের আনোয়ারা বেগম – মুনিরা খান মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি: ভবিষ্যতের রূপরেখা প্রণয়নে নারীর অংশীদারত্বের অন্তর্ভুক্তি’ শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।
এম এ মান্নান বলেন, বাজারের পরিচালকদের শক্তি আরও বেশি। বাজার থেকে তারা শক্তি অর্জন করেন। শ্রীলঙ্কার এ অবস্থার জন্যও বাজারের শক্তি দায়ী। কোন কোন মোড়ল শ্রীলঙ্কার এই অবস্থা তৈরি করেছে তা বেরিয়ে আসবে।
দারিদ্র্য নিরসনে সরকার কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা রাইট আছি তবে কিছু বৈষম্য আছে, এসব বৈষ্যম মেটানোর চেষ্টা করছি। বৈষম্য অস্বীকার করা ঠিক হবে না। আমরা আপার লাইন ও বটম লাইন দেখছি। আপার লাইন ছাদে উঠে গেছে, তবে বটম লাইন যদি দাঁড়িয়ে নিচের দিকে নামে তবে ভয়ংকর। বটম লাইন যদি একটু উঠতে পারে, পান্তা ভাত থেকে গরম ভাতে যায়। অথবা গরম ভাত থেকে একটু ভালো চালের ভাতে যায়- সেটাও উন্নয়ন বটে। এই বিচারে আমরা মনে করি আমাদের সরকার, শেখ হাসিনার সরকার দারিদ্র্য উপসম করেছে।
এম এ মান্নান বলেন, নাগরিক সমাজ, সুশীল সমাজ ও শহরের সমাজ নিয়ে আলোচনা হয়। দেশে আরও একটা বড় সমাজ আছে, সেটা হলো গ্রামীণ সমাজ। ওটা আমাদের নজরে নয়। শুধু গ্রামীণ নারী নয় গ্রামীণ পুরুষরাও যারা হাওর ও গ্রামে থাকেন তারা দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে পারেননি। এদের কথা ভাবতে হবে।
তিনি বলেন, শেখ হাসিনা জনগণের সমর্থনে ক্ষমতায় আছে। আমি এটা বার বার বলি শেখ হাসিনার অসমর্থন আমি দেখি নাই। শেখ হাসিনা এক যুগ একটানা সময় পেয়েছেন, এটাই উন্নয়নের ম্যাজিক। এই উন্নয়ন যাতে করে স্থিতিশীল থাকে সেই জন্য আপনারা শেখ হাসিনাকে আরও বেশি বেশি করে সমর্থন দিয়ে যাবেন।
নারীরা এগিয়ে যাচ্ছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, পত্রিকায় দেখলাম মেডিকেল ভর্তি পরীক্ষায় একজন নারী প্রথম হয়েছেন। শুধু ডাক্তার নয়, ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে নানা জায়গায় নারীরা এগিয়ে যাচ্ছেন। নারীদের অগ্রগতি দেখেই প্রকল্প গ্রহণ করা হয়। শেখ হাসিনা সরকার নারীদের উন্নয়নে নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করছে।
আলোচনা সভায় অংশ নেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, অর্থনীতিবিদ সেলিম জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ, সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান প্রমুখ। বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।