নগরীতে বাজার তদারকি অব্যাহত, অনিয়ম দেখলেই ব্যবস্থা

2

স্টাফ রিপোর্টার :
পবিত্র রমজান মাসে বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা ঠেকাতে সিলেটের বিভিন্নস্থানে অভিযান অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার অধিদপ্তর। পাশাপাশি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পক্ষ থেকেও বাজার তদারকি করা হচ্ছে নিয়মিত।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, রোজার প্রথম দিন রবিবার থেকে ৫টি টিমে বিভক্ত হয়ে সিলেট মহানগরীসহ বিভিন্ন স্থানে অভিযান ও তদারকি পরিচালনা করা হচ্ছে। এসময় ব্যবসায়ীদেরকে স্বাভাবিকমূল্যে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। ব্যবসায়ীদেরকে দোকানে মূল্যতালিকা রাখতে বলা হয়। পাইকারিমূল্য পণ্যক্রয়ের রশিদও সংরক্ষণ রাখার নির্দেশনা দেওয়া হয়। যে সকল দোকানে আইন ভঙ্গ করা হয় সেগুলোতে জরিমানাও করা হয়।
জেলা প্রশাসনের টিমগুলোর নেতৃত্বে আছেন স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক মো. মামুনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সত্যজিৎ রায় দাস, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ইমরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আনোয়ার সাদাত।
এদিকে, সিলেটের বিভিন্ন বাজারে তদারকিমূলক অভিযান অব্যাহত রেখেছে ভোক্তা অধিকার অধিদপ্তর জেলা ও বিভাগীয় কার্যালয়ের টিম। তাদের সহায়তা করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর টিম।
অপরদিকে, এক বিজ্ঞপ্তিতে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি তাহমিন আহমদ জানিয়েছেন, পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারমূল্য স্থিতিশীল রাখতে সিলেট চেম্বারের পক্ষ থেকে বাজার মনিটরিং করা হচ্ছে।
চেম্বারের বিজ্ঞপ্তিতে নিত্যপণ্যের বাজারমূল্য প্রকাশ করা হয়। তা হচ্ছে- চিনি প্রতি কেজি ৭৩.২০ টাকা, সয়াবিন তেল ১ লি. বোতল ১৫৬ টাকা, ৫ লিটার বোতল ৭৪০ টাকা, ভেজিটেবিল ওয়েল প্রতি লিটার ১৫৩ টাকা (বোতল), ১৪৯ টাকা (পলিব্যাগ), ছোলা প্রতি কেজি ৬০-৬৬ টাকা, মটর ৪৭.৮০ থেকে ৪৮.৪০ টাকা, পিঁয়াজ ২৬ টাকা (এলসি), রসুন ১০০ টাকা (এলসি), আদা ৭৫ টাকা (এলসি), মসুরি ডাল ৮৯-৯২ টাকা (এলসি), ১১৯-১২০ (দেশী), মরিচ ৭৫ (এলসি), লবন ১৯-৩০ (মানভেদে), আলু ১৪ টাকা, সরিষার তেল প্রতি লিটার ২৫০ টাকা, আতপ চাল ৫০ কেজি বস্তা ১৬০০-১৮৫০ টাকা (মোটা), ২১০০-২২০০ টাকা (মাঝারি), ২৭০০-৩৫০০ টাকা (চিকন), সিদ্ধ চাল ৫০ কেজি বস্তা ১৬০০-২১২০ (মোটা) ও ৩১০০ (সরু)। পবিত্র রমজান মাসে ক্রেতা সাধারণকে ন্যায্যমূল্যে মানসম্পন্ন পণ্য সরবরাহের জন্য সিলেট চেম্বারের পক্ষ থেকে সর্বস্তরের ব্যবসায়ীদের প্রতি আহবান জানানো হয়েছে।