যথাযোগ্য মর্যাদায় সিলেটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত ॥ মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকার

48
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে এক শিশুর শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

স্টাফ রিপোর্টার :
সিলেটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। গত শনিবার সকাল থেকে শহীদদের শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে মানুষের ঢল নামে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় ফুলে ঢেকে যায় শহীদ মিনারের বেদি।
স্বাধীনতা দিবসের দিনে প্রথমে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন।
এরপর পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিটের নেতৃবৃন্দ। পরে সিলেট সিটি করপোরেশনের মেয়র, সিলেটের বিভাগীয় কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, সিলেট মেট্টোপলিটন পুলিশ কমিশনার, সিলেট জেলা প্রশাসক, জেলা পরিষদ, সিলেট শিক্ষাবোর্ড চেয়ারম্যান, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, সিলেট চেম্বার সভাপতি, সিলেট প্রেস ক্লাব, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট রেড ক্রিসেন্ট সোসাইটি, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ইমজা, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় শাখার নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।
সকালে নগরীর মেহেদীবাগে আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে উৎসবমুখর পরিবেশে প্যারেড অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা এবং বেলুন ও ফেস্টুন উড্ডয়ন করা হয়। প্যারেড অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, এসএমপির পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট জেলা পুলিশ সুপার মো. ফরিদ উদ্দিন।
এদিকে, স্বাধীনতা দিবস উপলক্ষে শহিদ মিনার ও আশপাশের এলাকায় মহানগর পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। ২৫ মার্চ রাত থেকে শহিদ মিনার, চৌহাট্টা ও আশপাশের এলাকায় নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়। পাশাপাশি র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।
সিলেট সিটি কর্পোরেশন : সিলেট সিটি কর্পোরেশন মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষে যথাযথ মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ পালন করেছে।
দিবস উপলক্ষে শনিবার (২৬ মার্চ ২০২২ খ্রি.) সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারিদের সাথে নিয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর রাশেদ আহমদ, সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রধান সম্পত্তি কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান, নির্বাহী প্রকৌশলী আলী আকবর প্রমুখ।
এদিকে বিকেল ৪টায় নগর ভবনের সম্মুখে মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ‘প্রস্ফুটিত ফুল’ নামে নির্মিত সুবর্ণজয়ন্তী সোধ উদ্বোধন করবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এতে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত ও সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানার নেতৃত্বে¡ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন অর্পণ করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভানেত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমীন হোসেন, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ জেড রওশন জেবীন রুবা, সহ-সাধারণ সম্পাদক ও জাতীয় মহিলা সংস্থা সিলেটের চেয়ারম্যান হেলেন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাধবী গুণ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট রাশিদা সাঈদা খানম, তথ্য ও গবেষণা সম্পাদক সাজেদা পারভীন, জেলা সদস্য সোনিয়া আক্তার নাফিয়া, রুনা আক্তার, লিপি রানী বনিক, সুষমা সুলতানা রুহী, শেলী রানি দেব, রীনা রানী তালুকদার প্রমুখ।
সিলেট জেলা ছাত্রলীগ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের নেতৃতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন অর্পণ করা হয়। শ্রদ্ধা অর্পণকালে সিলেট জেলা ছাত্রলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর ছাত্রলীগ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১১টায় সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক নাইম আহমদ এর নেতৃতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন অর্পণ করা হয়। শ্রদ্ধা অর্পণকালে সিলেট মহানগর ছাত্রলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
সিলেট জেলা যুবলীগ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিলেট জেলা যুবলীগের উদ্যোগে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টা জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্রদ্ধাঞ্জালি অর্পণ করেন যুবলীগ নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ।
এছাড়াও জেলা যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর যুবলীগ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মহানগর যুবলীগের নেতৃবৃন্দ।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তির নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদন অর্পণকালে সিলেট মহানগর যুবলীগ, ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক যুবলীগ নেতাকর্মী উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর তাঁতী লীগ : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মহানগর তাঁতী লীগের নেতৃবৃন্দরা।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে নয়টায় সিলেট মহানগর তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ ও সাধারণ সম্পাদক শেখ মো:আবুল হাসনাত বুলবুল এর নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনের নেতৃবৃন্দ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মির্জা শোয়েব আহমদ, তরিকুল ইসলাম মুবিন, মো: সুরুজ আলী, মিল্টন তালুকদার, কামাল উদ্দিন কামাল, সৈয়দ আহমদ দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামরুল, হাবিবুর রহমান খোকন, সাংগঠনিক সম্পাদক সপু আহমদ, আরশ আলী সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাসির উদ্দিন বাদশা, সমবায় ও তাঁত শিল্প উন্নয়ন সম্পাদক বিদ্যুৎ তরফদার রিংকু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পারভেজ আহমদ রাজু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাজী মুহিবুর রহমান সুমন, শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন সম্পাদক প্রভাষক তপন চন্দ্র পাল, সাংস্কৃতিক সম্পাদক মামুন চৌধুরী, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক রুহিন আহমদ, উপ-সাংস্কৃতিক সম্পাদক সাদিকুর রহমান চৌধুরী নাবিল, উপ-ধর্ম বিষয়ক সম্পাদক শিহাব, উপ-সমাজ কল্যাণ সম্পাদক জাকির হোসেন জাকারিয়া, সদস্য জিন্নুরাইন মেনন, সামছুর রহমান তালুকদার জাবেদ, এডভোকেট পিকলু রায়, সামছুল হুদা মুন্না, সামছুল হুদা মুন্না। উপস্থিত ছিলেন উপদেষ্টামন্ডলীর সদস্য সৈয়দ আহমদ হালিম, মো. মনির মিয়া প্রমুখ।
সেক্টর কমান্ডারস্ ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে (২৬ মার্চ) শনিবার সকালে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন “সেক্টর কমান্ডারস্ ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন সংগঠনের বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট একেএম সমিউল আলম, সিলেট জজ কোর্টের ভিপি জিপি এডভোকেট একেএম ফখরুল ইসলাম, সংগঠনের বিভাগীয় কমিটির সহ সভাপতি মারিয়ান চৌধুরী, যুগ্ম সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়া, বীর মুক্তিযোদ্ধা শওকত আলী, বীর মুক্তিযোদ্ধা সামছুল আলম, বীর মুক্তিযোদ্ধা উমেশ বৈদ্য, এডিশনাল পিপি এডভোকেট আনোয়ার হোসেন, জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদ, মহানগর কমিটির সভাপতি এডভোকেট কিশোর কর, সাধারণ সম্পাদক এডভোকেট মুমিনুর রহমান টিটু, নারী কমিটির সভাপতি বেগম সামছুন্নাহার মিনু, সাধারণ সম্পাদক, হাসনা হেনা চৌধুরী, নারী নেত্রী জান্নাত আরা খান পান্না, সুপ্তা বৈদ্য, মাহমুদা নাজিম রুবী, আছমা বেগম, ধ্রুব গৌতম, চৌধুরী দিলোয়ার হোসেন জিলন, এডভোকেট খন্দকার রানা, এডভোকেট কুতুব উদ্দিন, আব্দুল মালিক পুকন, বাহারুল চৌধুরী, গুলজার খান, সেবুল আহমদ, মিন্টু বৈদ্য, পবিত্র বেদ্য, মাসুক আহমদ প্রমুখ।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন ৩নং ওয়ার্ড আওয়ামী লীগ সিলেট মহানগর।

সিলেট শিল্পকলা একাডেমী : যথাযোগ্য মর্যাদায় সিলেট জেলা শিল্পকলা একাডেমি উদ্যাপন করলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে ২৬ মার্চ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শিল্পকলা একাডেমির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান। এছাড়াও অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার শাখার উপপরিচালক মোঃ মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনোয়ার সাদাত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সত্যজিৎ রায় দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোবারক হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, উপজেলা নির্বাহী অফিসার সিলেট সদর নুসরাত আজমেরী হক এবং জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত প্রমুখ। আবৃত্তিশিল্পী রোহেনা সুলতানার উপস্থাপনায় সঞ্চালনায় সাংস্কৃতিক সন্ধ্যায় দলীয় সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশনায় অংশগ্রহণ করেন জেলা শিল্পকলা একাডেমি, একাডেমি ফর মণিপুরি কালচার এন্ড আর্টস ও ললিত মঞ্জরি সিলেট। একক পরিবেশনার মধ্যে মোকাদ্দেস বাবুল আবৃত্তি, প্রতীক এন্দ, পপি কর ও প্রিয়াংকা দাস সংগীত এবং অণে¦ষা ভট্টাচার্য্য নৃত্য পরিবেশন করেন।
ডায়াবেটিক সমিতি : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করেছে সিলেট ডায়াবেটিক সমিতি। শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে নগরীর বন্দরবাজার পুরানলেনস্থ সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল প্রাঙ্গনে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট ইউনিট এর সহযোগীতায় সকাল ১১টায় স্বেচ্ছায় রক্তদান, রক্তের গ্রুপ নির্ণয় ও বিনামূল্যে ডায়াবেটিকস সনাক্তকরণ কর্মসূচীর উদ্বোধন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, ডায়াবেটিক সমিতির সভাপতি ডা. এম. এ. আহবাব, সাধারণ সম্পদক লোকমান আহমদ, কোষাধ্যক্ষ এম এ মান্নান, হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আলাউদ্দিন আহমেদ, আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ, ডা. এটি এম জাফর, ডা. স্বপন কুমার দাস, ডা. রাশেদা চেীধুরী সহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
স্কলার্সহোম মেজরটিলা কলেজ : সিলেট স্কলার্সহোম মেজরটিলা কলেজ যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় কলেজ অডিটোরিয়ামে পালন করা হয়েছে।
বাংলা বিভাগের প্রভাষক শাহাব উদ্দিন আহমেদ এর উপস্থাপনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রভাষক ইলিয়াস আহমেদ। গীতা পাঠ করেন কলেজের শিক্ষিকা তমালিকা তালুকদার।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক। স্বাগত বক্তব্য রাখেন কলেজের কো-অর্ডিনেটর প্রভাষক মো. ইমদাদুল হক, শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রভাষক রাজিব ভট্টাচার্য, স্বাধীনতার কবিতা আবৃত্তি করেন বাংলা বিভাগের প্রভাষক আবদুল্লাহ্ আল-মামুন ও একাদশ শ্রেণির শিক্ষার্থী সাগর দাশ।
সিলেট ষ্টেশন ক্লাব : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেডের উদ্যোগে ব্যাপক কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল ২৫ মার্চের কালো রাতের গণহত্যা স্মরণে রাত ৯টা ১ মিনিটে বাতি নিভিয়ে অন্ধকার কর্মসূচী, ২৬ মার্চ শনিবার ভোর ৬টায় ক্লাব প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, পরে চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং রাত ৮টায় ক্লাব হলরুমে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেডের প্রেসিডেন্ট নুরুদ্দীন আহমদ এডভোকেট উদ্বোধনী বক্তব্য রাখেন। এসময় ক্লাবের ভাইস প্রেসিডেন্ট শাহ মো. মোশাহিদ আলী এডভোকেট, পরিচালক (অর্থ ও পরিকল্পনা বিভাগ) হারুন আল রশীদ দিপু, সদস্য (ব্যবস্থাপনা বিভাগ) সুদীপ রঞ্জন সেন বাপ্পু, সদস্য (উন্নয়ন ও আবাসিক বিভাগ) কয়ছর আহমেদ ওরফে আব্দুল মুমিন, সদস্য (বিনোদন বিভাগ) ফজলে এলাহী চৌধুরী, সদস্য (ক্রীড়া বিভাগ) জুম্মা আব্বাস রাজু, সদস্য (সাংস্কৃতিক বিভাগ) তানজিনা মুমিন আহমেদ, সদস্য (আপ্যায়ন বিভাগ) এ.এম মিজানুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়াও ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্থানীয় শিল্পীবৃন্দ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।
সিলেট জাতীয় পার্টি : দিবসটি যথাযোগ্য মর্যাদায় সারাদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করবে সিলেট জেলা ও মহানগর জাতীয় পার্টি। কর্মসূচির অংশ হিসেবে মহানগর জাতীয় পার্টির সভাপতি এডভোকেট এম এ সালেহ চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মুকতি সহ জেলা সভাপতি এডভোকেট কবির আহমদ ও সাধারণ সম্পাদক এডভোকেট কাওসার আহমদ এর নেতৃত্বে চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে জেলা ও মহানগর জাতীয় পার্টি নেতৃবৃন্দ।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৯টায় চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা ও মহানগর জাতীয় পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন পরবর্তী সকাল ১০ টায় শহীদ মিনারে রক্তদান কর্মসূচী পালন করা হয়। রক্তদান কর্মসূচী শুরু হয় মহানগর জাতীয় পার্টির সদস্য হুশিয়ার আলী এর রক্তদানের মাধ্যমে। বিকাল পর্যন্ত রক্তদান কর্মসূচী চলবে। আগামীকাল মহানগর জাতীয় পার্টির পক্ষ থেকে মুক্তিযোদ্বাদের সংবর্ধনা দেওয়া হবে পরদিন অর্থাৎ ২৮ মার্চ সোমবার জেলা জাতীয় পার্টির পক্ষ থেকে পতাকা বিতরণ করা হবে।
উপস্থিত ছিলেন সিলেট মহানগরীর সহ সভাপতি লিয়াকত আলী খান, ডা. আক্তার হোসেন, শামসুজ্জামান কবির, জেলা সহ সভাপতি আব্দুল কাদির মেম্বার, মহানগরীর উপদেষ্টা এডভোকেট ফজলুল হক রানা, সহ হুসিয়ার আলী, ফরহাদ, আল-আমীন, জমির উদ্দিন, আবুল কালাম, খায়রুল ইসলাম চৌধুরী, খছরুল ইসলাম লস্কর, রেদোয়ান আহমদ, নজরুল ইসলাম, নূর মোহাম্মদ, অলি আহমদ, শফিকুল ইসলাম, গোলাম রাব্বানী, রায়হান আহমদ, শাহরিয়ার চৌধুরী, আইনুল ইসলাম, নাজন আহমদ, সুলন আহমদ, জুবেল আহমদ, রুবেল আহমদ, শুক্কুর আলী, আকবর আলী, মুজাম্মেল আহমদ, আঁখি বেগম, একলাছ আলী, আলাই আহমদ, আলম আহমদ, আরিফ আহমদ, আছমা বেগম, আজিজ আহমদ, শেখর চন্দ্র বোধ প্রমুখ।
সিলেট জেলা কর আইনজীবী সমিতি : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট জেলা কর আইনজীবী সমিতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১১টা জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্রদ্ধাঞ্জালি অর্পণ করেন সিলেট জেলা কর আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট সজল কুমার রায়, সহ-সভাপতি সমর বিজয় শী শেখর, মো. সিরাজুল হোসেন আহমদ, সুব্রত কুমার রায় এডভোকেট, এডভোকেট আজিজুর রহমান ্আজিজ, মিন্টু চন্দ্র রায় অনুপব্রত, মো. মিজানুর রহমান, মো. খায়রুল আলম, মো. মোখলেছুর রহমান, সুব্রত সামন্ত প্রমুখ।
দক্ষিণ সুরমা সরকারি কলেজ : নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস সিলেটের দক্ষিণ সুরমা সরকারি কলেজে পালিত হয়েছে।
শনিবার সকাল ১০টায় কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।
এরপর কলেজের শিক্ষাথীদের অংশগ্রহণে ভলিবল, বালিশ বদল, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে শিক্ষক ও কর্মকর্তা- কর্মচারীদের মধ্য রশিটান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংস্কৃতিক বিষয়ক কমিটির আহবায়ক সহযোগী অধ্যাপক আতাউর রহমান সভাপতিত্বে কলেজের এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক পলাশ রঞ্জন দাশ, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শ্যামলী চক্রবর্তী এবং প্রভাষক খালেদ মাসুদের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মতিউর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের পদার্থ বিজ্ঞানে সহযোগী অধ্যাপক ও একাডেমিক কাউন্সিলের সাধারণ সম্পাদক সাব্বির আহমদ,রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সালমা ইয়াছমিন ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো.মহিবুর রহমান।এছাড়াও উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল হক, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক অধ্যাপক রাহেনা হক, অর্থনীতি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক রওনক জাহান বেগম, সহযোগী অধ্যাপক মতিলাল দাশ, শিক্ষক পরিষদ সাধারণ সম্পাদক ও সহকারী অধ্যাপক কাজরী রানী ধর, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সুভাষ চন্দ্র সাহা, সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক জয়নুল ইসলাম, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মইনুল হক সহ কলেজর সকল বিভাগের শিক্ষকমণ্ডলী ও কর্মকতা-কর্মচারীগণ।
এমসি কলেজ রিপোর্টার্স ইউনিটি : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মহান মুক্তিযুদ্ধের শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে এমসি কলেজ রিপোর্টার্স ইউনিটি। শনিবার সকাল সাড়ে নয়টায় মুরারিচাঁদ কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদ, উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়, শিক্ষক পরিষদ সম্পাদক অধ্যাপক মোঃ তৌফিক এজদানী চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জেবিন আক্তার, রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি জাবের আহমদ, সহ-সভাপতি ইমরান ইমন, সাধারণ সম্পাদক আশরাফ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক কাওছার আহমদ, সাংগঠনিক সম্পাদক মো. মুছলেহ উদ্দিন মুনাঈম, নির্বাহী সদস্য রেদ্বওয়ান মাহমুদ, সদস্য লবীব আহমদ প্রমুখ।
এমসি কলেজ : সিলেট এমসি কলেজে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঐতিহ্যবাহী মুরারিচাঁদ কলেজে বর্ণিল আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে নয়টায় স্বাধীনতা দিবসের আনন্দ শোভাযাত্রা শেষে কলেজ শহিদ মিনার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন অধ্যক্ষ, শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ, মুরারিচাঁদ কলেজ রিপোর্টার্স ইউনিটি, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন ও কর্মচারী পরিষদ।
সকাল দশটায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে কলেজের মূল অনুষ্ঠান শুরু হয়। পরে কলেজের রোভার স্কাউট প্রাঙ্গনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব ও সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক প্রবন্ধের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ।
উক্ত আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডলি সাহা ও অর্থনীতি বিভাগের প্রভাষক মোহাম্মদ শামীম মিয়া।
প্রবন্ধের উপর আলোচনায় অংশগ্রহণ করেন উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক গণেশ চন্দ্র রায় চৌধুরী, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মো. শওকত হোসেন।