আন্তর্জাতিক বন দিবসে মৌলভীবাজার প্রেসক্লাবে আলোচনা সভা

13

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
বন সংরক্ষণের অঙ্গীকার টেকসই উৎপাদন ও ব্যবহার এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক বন দিবসে মৌলভীবাজার প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার ২১ মার্চ দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, সিলেট আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন- মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা।
বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য মূল প্রবন্ধ পাঠ করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদা শারমিন, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালাম, বাপার কেন্দ্রীয় সদস্য আব্দুল করিম কিম।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক, প্রেসক্লাবের সাবেক সভাপতি বকসি ইকবাল আহমদ, এটিএনবাংলা স্টাফ রিপোর্টার সাংবাদিক সৈয়দ মহসীন পারভেজ, মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এস এম উমেদ আলী, মাছরাঙা টিভি প্রতিনিধি তমাল ফেরদৌস, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, ইমজা সাধারণ সম্পাদক বকসি মিছবাহ উর রহমান, সাংবাদিক আহমেদ ফারুক মিল্লাদ, এম এ হামিদ, বাপা সমন্বয়ক আসম সালেহ সোহেল।
প্রধান অতিথির বক্তব্য মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা বলেন, নগরায়ন, শিল্পায়ন, লোভসহ বিভিন্ন কারণে আমরাই বনভূমি ধ্বংস করে ফেলেছি। বই যেমন মনের খোরাক তেমনি একটি গাছ জীবন ও মরনে আমাদের উপকার করে। তাই আমাদেরকেই বনভূমি রক্ষা করতে হবে।
বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমি লাউয়াছড়া বনের সাড়ে ৪০০ একর এলাকায় পানের বরজ রয়েছে। আমি দেখেছি গাছগুলোর ডালপালা ছেটে পান গাছ লাগানো হয়েছে। এটি বনের জন্য ক্ষতিকর। এই জমিগুলো উদ্ধার করার চেষ্টা চলছে।