সিলেটে পরম শ্রদ্ধা ভালোবাসায় জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

16
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন সিলেট সিটি কর্পোরেশন (১) জেলা প্রশাসন (২) ঘাতক দালাল নির্মূল কমিটি সিলেট জেলা ও মহানগর (৩) বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ড (৪) সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ (৫) সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগ (৬) সিলেট মহানগর যুবলীগ (৭) সিলেট আইনজীবী সমিতি (৮) সিলেট প্রেসক্লাব (৯) মুঁরাদি চাঁদ (এম সি কলেজ) (১০)।

স্টাফ রিপোর্টার :
সিলেটে পরম শ্রদ্ধা ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে সিলেটের সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৯টায় সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। পরে পুষ্পস্তবক অর্পণ করেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।
এরপর একে একে জেলা প্রশাসন, এসএমপি ও জেলা পুলিশ, মহানগর আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় প্রশাসনের শীর্ষ কর্মকর্তাগণ, সকল সংগঠনে শীর্ষ নেতৃবৃন্দ ও সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন।
সকাল ১০টায় সিলেট জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগসহ নানা সংগঠন ও প্রতিষ্ঠান। সকাল ১১টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে থেকে বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়, র‌্যালীটি নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিলেট জেলা স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অংশ নেন বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দলের নেতাকর্মী, প্রশাসনিক কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ।
এ উপলক্ষে সিলেট জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে সিলেট জেলা পরিষদের উদ্যোগে ৩ দিনব্যাপী চলছে বঙ্গবন্ধু’র জন্মোৎসব।
এদিকে, মুজিববর্ষকে কেন্দ্র করে সাজ সাজ রবে সেজেছে সিলেট নগরী। সিলেট নগরভবন, জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, সার্কিট হাউজ, ক্বীনব্রীজসহ গুত্বপূর্ণ সরকারী বেসরকারি ভবন, সড়ক ও মোড় আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। সাঁটানো হয়েছে উৎসব লোগো সম্পর্কিত জাতির পিতা বঙ্গবন্ধুর নানা রঙ্গের ছবি, ব্যানার, ফেস্টুন ও ডিজিটাল প্রচারণা।
এছাড়া জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেটের সকল সরকারী বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সকল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৃথকভাবে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়েছে।
সিটি কর্পোরেশন : যথাযথ মর্যাদায় সিলেট সিটি কর্পোরেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করছে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে নগর ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিসিকের কাউন্সিলর, কর্মকর্তা -কর্মচারিরা।
এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আজম খান, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নিবাহী কর্মকর্তা ও সরকারের অতিরিক্ত সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, নির্বাহী প্রকৌশলী আবদুস সোবাহান, শিক্ষা, সংস্কৃতি, পাঠাগার ও সমাজকল্যাণ কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ, সহকারি প্রকৌশলী আবুল ফজল খোকন, লাইসেন্স কর্মকর্তা মো. আসাদুজ্জামান সহ কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ১১ টায় সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত ও সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানার নেতৃত্বে জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন অর্পণ করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভানেত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমীন হোসেন, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি আসিয়া সিকদার, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ জেড রওশন জেবীন রুবা, সহ-সাধারণ সম্পাদক ও জাতীয় মহিলা সংস্থা সিলেটের চেয়ারম্যান হেলেন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাধবী গুণ, সহ-সাংগঠনিক সম্পাদক অঞ্জনা সরকার, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট রাশিদা সাঈদা খানম, তথ্য ও গবেষণা সম্পাদক সাজেদা পারভীন, যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের সভাপতি বিপাশা জান্নাত স্বপ্না, জেলা সদস্য সোনিয়া আক্তার নাফিয়া, রুনা আক্তার, লিপি রানী বনিক, সুষমা সুলতানা রুহী, শেলী রানি দেব, রীনা রানী তালুকদার প্রমুখ।
সিলেট জেলা যুবলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট জেলা যুবলীগ নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ।
পরে বাদ যোহর বঙ্গবন্ধু সহ ১৫ আগষ্ট নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করে ও প্রধানমন্ত্রীসহ পরিবারের সকলের সুস্থতা কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এ সময় জেলা যুবলীগের সভাপতি- সাধারণ সম্পাদক সহ যুবলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর যুবলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) বাদ যোহর আম্বরখানা জামে মসজিদে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ শেষে মুসলীদের মধ্যে শিরনী বিতরণ করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার।
এছাড়াও ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শাখার নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এই শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ-সভাপতি মুজিবুর রহমান মালদার, জাহাঙ্গীর আলম, এম. এ সামাদ, এম. রশিদ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম সৌরভ, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদি, মুমিনুর রশিদ সুজন, গোলাম হাসান চৌধুরী মামুন, প্রচার সম্পাদক রাজেশ দাস রাজুম, নাট্য সম্পাদক রুহিন আহমদ, প্রকাশনা বিষয়ক সম্পাদক আতিকুল আম্বিয়া আতিক, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়সল আহমদ ফাহাদ, সহ-কৃষি বিষয়ক সম্পাদক ফয়ছল আহমদ তালুকদার, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ঝুটন পাল, সদস্য সাইফুল আলম সিদ্দিক, ডা: আবুল কালাম, আব্দুল হাদী সোহেল, আনোয়ার আহমদ, চয়ন দাস, ৭নং ওয়ার্ড মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল হাসিম, সহ-সভাপতি মঞ্জুর আহমদ, জহিরুল ইসলাম জহির, আমিনুল ইসলাম তিনু, হাসিম আহমদ, সুমন তালুকদার, ১১ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দিপু রায়, ১৬ নং ওয়ার্ড সহ-সভাপতি বরুন বৈদ্য, সহ-সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজু, ২৪ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নিয়াজ আহমদ, সহ-সভাপতি আব্দুল বাতেন, রিপন আহমদ, ফারুক আহমদ, সাংগঠনিক সম্পাদক শহীদ আহমদ, মামুন চালকম্বর, রুবেল আহমদ, মামুন আহমদ, ১১ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের ফুয়াদ বকশি, সিদ্দিক আহমদ, ফারুক আহমদ, ফায়েক আহমদ প্রমুখ।
ইসলামিক ফাউন্ডেশন : ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সিলেটে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। বৃহস্পতিবার সিলেট বিভাগের প্রতিটি জেলা ও উপজেলা অফিস, রিসোর্স সেন্টার এবং মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের এক হাজার ৭৬২টি কেন্দ্রে শিশুকিশোরদের নানা প্রতিযোগিতা, খতমে কুরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
দুপুরে ইসলামিক ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কার্যালয়ে ইফা সিলেটের পরিচালক আবু ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ। বিশেষ অতিথির বক্তব্য দেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ নজরুল ইসলাম, সহকারী পরিচালক এবিএম গোলাম সরওয়ার, জুবাইর আহমদ আজহারী প্রমুখ।
রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু উপলক্ষে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।
জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের মহান স্থপতি, স্বাধীনতার মহানায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ১০টায় জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডাঃ এ. কে. এম. দাউদ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ মোঃ তারেক আজাদ। এ সময় আরো উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
সিলেট প্রেসক্লাব : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। বৃহস্পতিবার সকালে প্রেসক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সহ-সভাপতি মুহাম্মদ আমজাদ হোসাইন, ক্লাবের সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী, নির্বাহী সদস্য আব্দুর রাজ্জাক, সদস্য মো. মুহিবুর রহমান, নূর আহমদ, দিগেন সিংহ, ইদ্রিছ আলী ও এম রহমান ফারুক প্রমুখ।
সিলেট জেলা আইনজীবী সমিতি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সিলেট জেলা আইনজীবী সমিতির পুুষ্পস্তবক অর্পণ ও কেক কেটে জন্মদিন পালন করা হয়েছে।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ সামছুল হক, সাধারণ সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, যুগ্ম-সম্পাদক-১ এডভোকেট বিজিত লাল তালুকদার যুগ্ম-সম্পাদক-২ এডভোকেট শাবানা ইসলাম, সহ-সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট মুহাম্মদ হুছাইনুর রহমান (লায়েছ), সহ-নির্বাচন কমিশনার মোহাম্মদ সেলিম মিয়া, সহ-সম্পাদক এডভোকেট আরিফ আহমদ ও গোলজার হোসেন খোকন। উপস্থিত ছিলেন সিলেটের পাবলিক প্রসিকিউটর এডভোকেট মোঃ নিজাম উদ্দিন, সিনিয়র আইনজীবী ও সাবেক সভাপতি এডভোকেট আব্দুল খালিক, সাবেক সভাপতি এ. কে. এম. শমিউল আলম, সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), এডিশনাল জিপি হোসেন আহমদ, সাবেক যুগ্ম সম্পাদকগণ যথাক্রমে এডভোকেট এডি. পিপি মাসুক আহমদ, এপিপি. মোঃ আব্দুল মজিদ খান মানিক, এপিপি এডভোকেট মোস্তফা দিলওয়ার আল আজহার, এপিপি মোঃ জুবায়ের বখত জুবের, এপিপি মোহাম্মদ আব্দুস ছাত্তার, সাবেক যুগ্ম সম্পাদক-২ স্পেশাল পিপি এডভোকেট মুমিনুর রহমান টিটু। সাবেক সহ-সভাপতি-২ এপিপি এডভোকেট পান্না লাল দাস, এডিশনাল পিপি, সৈয়দ শামীম আহমদ, স্পেশাল পিপি. মোঃ ফখরুল ইসলাম, এপিপি খোকন কুমার দত্ত, এপিপি মোঃ আজমল আলী, স্পেশাল পি.পি. রাশিদা সাঈদা খানম, এডিশনাল পিপি. এডভোকেট আনোয়ার হোসেন, এডিশনাল পিপি কিশোর কুমার কর, এডিশনাল পিপি মোঃ সামছুল ইসলাম, এপিপি বিপ্লব কান্তি দে মাধব, এপিপি মোস্তফা শাহীন চৌধুরী, সাবেক নির্বাচন কমিশিনার আলী মোস্তফা মিশকাতুন নুর, এপিপি সুজিত কুমার বৈদ্য, এপিপি মামুনুর রশিদ, এপিপি জাহাঙ্গীর আলম, এজিপি সৌরভ দত্ত চৌধুরী, এপিপি আলতাফ হোসেন, এপিপি মুহাইমিন বাপ্পি, নুর-ই আলম সিরাজী, এডিশনাল পিপি নাসির উদ্দিন, এডিশনাল পিপি ফরহাদ হোসেন খান, এপিপি বদরুল ইসলাম জাহাঙ্গীর, সাবেক সহ-নির্বাচন কমিশনার মোহাম্মদ মইনুল ইসলাম, এছাড়াও আরো উপস্থিত ছিলেন এডভোকেট সুলতানা রাজিয়া ডলি, মোঃ আবদুল হাই, মিজানুর রহমান চৌধুরী, মোঃ সোহরাওয়ার হোসাইন খসরু, রফিক আহমদ, আব্দুস সুবহান, মোঃ শহিদুল্লাহ, মোঃ জাহিদ সারওয়ার সবুজ, দিদার আহমদ, তোফায়েল আহমদ, তাজ উদ্দিন, পিকলু রায়, মোঃ কুতুব উদ্দিন, সাবেক সহ-সম্পাদক মোঃ ছয়ফুল হোসেন ও কাওছার আহমদ। মাসুম আহমদ, কাওছার আহমদ, রঞ্জু দেব নাথ, চৌধুরী আতাউর রহমান আজাদ, অসীম চন্দ্র চন্দ, কাওসার জুবায়ের, কামরুজ্জামান, মোঃ আব্দুল খালিক, মোঃ আজিজুর রহমান প্রমুখসহ প্রায় ২ শতাধিক বিজ্ঞ আইনজীবীগণ উপস্থিত ছিলেন।
আমরা মুক্তিযোদ্ধার সন্তান : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আমরা মুক্তিযোদ্ধার সন্তান (আমুস) সিলেট জেলা ও মহানগর শাখার পক্ষ থেকে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) সিলেট এমসি কলেজ প্রাঙ্গনে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুারালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আমুস সিলেট জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান আমুস সিলেট জেলা শাখার সভাপতি মোঃ আতাউর রহমান, সিলেট মহানগর শাখার সভাপতি গোলাম রহমান চৌধুরী রাজন, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সুমন বাপ্পি, জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি শামীম ইকবাল, সিনিয়র সহ-সভাপতি আনিসুর রহমান চৌধুরী লিমন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সভাপতি ডাঃ আবুল বাশার জুয়েল, মহানগর শাখার অর্থ সম্পাদক সিপন মাহমুদ চৌধুরী প্রমুখ।
সাহেবের বাজার স্কুল এন্ড কলেজ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস এবং স্বাধীনাতর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সাহেবের বাজার স্কুল এন্ড কলেজ এর উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) দুপুরে সিলেট সদর উপজেলা খাদিমনগর ইউনিয়নের সাহেবের বাজার স্কুল এন্ড কলেজের হলরুমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের এই সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করা হয়।
এসময় সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযুদ্ধা মো. মঈনুল হক, মো. নুরুল ইসলাম, মো. শরীফ আলী।
সাহেবের বাজার হাই স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ দেবেন্দ্র কুমার সিংহের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক আব্দুল বাছিত এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা স্পোর্টস একাডেমীর সভাপতি ইকলাল আহমদ।
এ সময় উপস্থিত ছিলেন সাহেবের বাজার হাই স্কুল এন্ড কলেজ এর সহকারি প্রধান হারুনুর রশিদ, সহকারি শিক্ষক মাওলানা শামসুর রহমান, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মক্তার হোসেন, খাদিমনগর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।
বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস সিলেটের কর্মকর্তাবৃন্দ।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, মাইনুল হোসেন, এস.এম জাকির হোসেন, জাহাঙ্গীর আলম, দীপক কুমার দাস, আতিক তালুকদার, বাপন রঞ্জন পাল, কামরুজ্জামান, মুস্তফা আহমেদ, মনির আহমেদ, আমিনুল ইসলাম, আমিনুল, মতিউল প্রমুখ।
স্কলার্সহোম মেজরটিলা কলেজ : স্কলার্সহোম মেজরটিলা কলেজে বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন পালন করা হয়েছে। (১৭ মার্চ) বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বাংলা বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল-মামুন ও প্রাথমিক শাখার শিক্ষিকা সুস্মিতা শাওনের উপস্থাপনায় কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন কলেজ অধ্যক্ষ মো.ফয়জুল হক।
একাদশ শ্রেণির শিক্ষার্থী হৃদয় মিয়ায় পবিত্র কুরআন তেলাওয়াত ও ধ্রুব দাশের গীতাপাঠের মধ্যদিয়ে শুরু হয় প্রথম পর্বের আলোচনা অনুষ্ঠান। এতে স্বাগত বক্তব্য রাখেন কলেজ কো-অর্ডিনেট মো.ইমদাদুল হক। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখের বাংলা বিভাগের প্রভাষক শাহাব উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রাথমিক শাখার উপাধ্যক্ষ নাহিদা খান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ মো. ফয়জুল হক বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক অভিন্ন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশর জন্ম হতো না, তাই তিনি আমাদের জাতির জনক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।
আলোচনা পর্বের শেষে বঙ্গবন্ধুর আত্মর মাগফের কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মুক্তার আহমেদ। অনুষ্ঠানটির ২য় পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ১১টায় বিদ্যালয় প্রাঙ্গণে এই আলোচনা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য সৈয়দা জেবুন্নেছা হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক শাহানা বেগম, মাহমুদা বেগম, কুহেলী রাণী দাস প্রমুখ।
অনুষ্ঠান যৌথ পরিচালনা করেন বিদ্যালয়ের শিক্ষার্থী নাবীবা ফাইরুজ ও রাজষি দাস। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
জাতীয় মহিলা সংস্থা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা সিলেটের উদ্যোগে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হয়েছে।
(১৭ মার্চ) বৃহস্পতিবার দুপুর ১২টায় উপশহরস্থ জাতীয় মহিলা সংস্থার কার্যালয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হেলেন আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার সদস্য কামরুন্নাহার বেগম, সালমা বেগম, সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সদস্য রোকসানা বেগম, যুক্তরাজ্য প্রবাসী মিতা জাবির, শিউলি রহমান, মাঠ সন্বয়কারী মো: আব্দুল লতিফ, সেলাই প্রশিক্ষক সুফিয়া বেগম, কম্পিউটার প্রশিক্ষক মো. মুহিন উদ্দিন, মোবাইল সার্ভিসিং এর প্রশিক্ষক রাজু আহমেদ প্রমুখ। এছাড়াও জাতীয় মহিলা সংস্থার অন্যান্য কর্মকর্তা ও প্রশিক্ষার্থী উপস্থিত ছিলেন।
এম সি কলেজ সংবাদদাতা : মুরারিচাঁদ কলেজে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। পরে সকাল সাড়ে নয়টায় কলেজ প্রাঙ্গণে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কলেজের অধ্যক্ষ, শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ ও কর্মচারী পরিষদ। শ্রদ্ধা নিবেদনের পর সকাল ১০ টায় আরবি ও ইসলামী শিক্ষা বিভাগের করিডোরে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।
এরপর সকাল সোয়া দশটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কলেজ অডিটোরিয়ামে শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় ও অধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল।
সভায় উপস্থিত ছিলেন মুরারিচাঁদ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়, শিক্ষক পরিষদের সম্পাদক মো. তৌফিক এজদানী চৌধুরী, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষকবৃন্দ। সভার সভাপতি প্রফেসর মো. সালেহ আহমদ বলেন, বঙ্গবন্ধু দিনে দিনে আমাদের মাঝে তেজোদীপ্ত শক্তিতে বলীয়ান হচ্ছেন।
পরে সকাল সাড়ে এগারোটায় কলেজের সাংস্কৃতিক সংগঠন থিয়েটার মুরারিচাঁদ, মোহনা সাংস্কৃতিক সংগঠন ও কবিতা পরিষদ এর আয়োজনে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভা শেষে শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে জাতির পিতার জন্মদিনের কেক কাটার মধ্যে দিয়ে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।
এর আগে বুধবার দিবসটি উপলক্ষে মুরারিচাঁদ কলেজ ক্যাম্পাস বর্ণিল সাজে সজ্জিতকরণ করা হয়।