সিলেটে বিশ্ব ভোক্তা-অধিকার দিবসের আলোচনা সভায় বিভাগীয় কমিশনার ॥ ভবিষ্যৎ প্রজন্মের জন্য ন্যায্যমূল্যে নিরাপদ মানসম্মত পণ্য সরবরাহ নিশ্চিত করতে চাই

5
বিশ^ ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জেলা কমিটির উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, ভোক্তা ও ভোক্তা-অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সবাইকে জোরালো ভূমিকা পালন করতে হবে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে পরিশুদ্ধ হতে হবে। এ জন্য ব্যাপক সচেতনতার বিকল্প নেই। মঙ্গলবার সকালে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২২ উপলক্ষে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট, জেলা প্রশাসন সিলেট এবং ক্যাব সিলেট এর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক মো. ফখরুল ইসলাম।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার আরো বলেন, ন্যায্যমূল্যে নিরাপদ মানসম্মত পণ্য পাওয়া যেমন ভোক্তাদের মৌলিক অধিকার। ঠিক তেমনি ন্যায্যমুল্যে নিরাপদ মানসম্মত পণ্য সরবারহ করা ব্যবসায়ী-বিক্রেতাদের নৈতিক দায়িত্ব। এক্ষেত্রে উভয়পক্ষকেই সচেতন হতে হবে। আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ন্যায্যমূল্যে নিরাপদ মানসম্মত পণ্য সরবরাহ নিশ্চিত করতে চাই। ক্ষেত্রভেদে আমরা সবাই ভোক্তা। সুতরাং এত ব্যাপক একটি দায়িত্ব শুধুমাত্র একটি সরকারি দপ্তর কর্তৃক এককভাবে পালন করা সম্ভব নয়। এ জন্য ভোক্তা-ব্যবসায়ী নির্বিশেষে সবাইকে এ বিষয়ে আরও অধিক সচেতন হতে হবে। আর এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকেও আরও তৎপর হওয়ার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন আমাদের সামনে পবিত্র রমজান মাস আসন্ন। এ রমজান মাসকে সামনে রেখে কিছু অসাধু ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম বৃদ্ধির পায়তারা করে। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। তিনি জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহ সরকারের সংশ্লিষ্ট অন্যান্য সকল দপ্তরকে পবিত্র রমজান মাসে বেশি বেশি বাজার মনিটরিং করার জন্য অনুরোধ করেন। তিনি পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান রাখেন। এ ব্যাপারে কোন কারসাজি সহ্য করা হবেনা মর্মেও তিনি সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে দেন।
সিলেটের জেলা প্রশাসক মো: মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রাপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার মো: ফয়সল মাহমুদ পিপিএম, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার জেদান আল মুসা, সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, ক্যাব জাতীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ মিজানুর রহমান রাজু ও ক্যাব সিলেটের সভাপতি জামিল চৌধুরী। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক আমিরুল ইসলাম মাসুদের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ময়নুল হক, বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট আফতাব চৌধুরী, সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক জিয়াউল হক, বিশিষ্ট ব্যবসায়ী ফয়জুল হক, কামাল উদ্দিন খান হেলাল, দিলোয়ার হোসেন, সালাহউদ্দিন বাবলু, খালেদ আহমদ, জসিম উদ্দিন, সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায় প্রমুখ।
এদিকে দিবসটি উদযাপন উপলক্ষে সিলেট মহানগরীর বিভিন্ন স্থানে দিনব্যাপী ট্রাক-শোও সচেতনতামূলক জারিগান প্রচার এবং নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সচেতনতামূলক লিফলেট ও পাম্পলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ১০ টায় ভোক্তা-সাধারণ, ব্যবসায়ী ও শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে জেলা পরিষদ মিলনায়তন হতে র‌্যালী বের করা হয়। এবারে দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’। বিজ্ঞপ্তি