কিয়েভে চূড়ান্ত অভিযান শুরু

6

কাজিরবাজার ডেস্ক :
কিয়েভে চূড়ান্ত আক্রমণ শুরু করেছে রাশিয়া। ইউক্রেনে রুশ আক্রমণের বিশতম দিন মঙ্গলবার ভোরের আলো ফুটতে না ফুটতেই কিয়েভের প্রাণকেন্দ্রে ঝাঁকেঝাঁকে বোমাবর্ষণ করা হয়। অপরদিকে রুশ স্থলবাহিনী নগরীটির পাশের এলাকা ইরপিন, হোস্তামেল ও বৌচায় আক্রমণের মাধ্যমে কিয়েভের দিকে এগিয়ে আসছে। ইউক্রেন সৈন্যরাও রুশদের অগ্রাভিযান ঠেকাতে প্রাণপণ লড়ছে। এদিন শহরটির একাধিক বহুতল আবাসিক ভবন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা মুহূর্তেই ধ্বংসস্তূপে পরিণত হয়। কিয়েভে সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা একাধিক সাংবাদিক মঙ্গলবারের এ হামলাকে ‘ রুশ বাহিনীর বোমাবৃষ্টি’ হিসেবে আখ্যা দেন। এ ঘটনায় কয়েকজন বেসামরিক লোক নিহতের খবর পাওয়া গেছে। রুশ হামলার আঁচ পেয়ে আগেই এসব ভবন থেকে লোকজন সরিয়ে নেয়া হয়। ইউক্রেন কর্তৃপক্ষের দাবি, রুশ হামলায় কিয়েভের একাধিক বহুতল ভবন ধ্বংস হয়ে গেছে। ভবনগুলোতে দ্রুত আগুন ধরে যাওয়ায় লোকজনকে নিরাপদে নিতে দমকলকর্মীরা হিমশিম খায়। শুধু আবাসিক ভবনই নয়, এদিন ইউক্রেনের দুটি যাত্রীবাহী বাসেও রুশ বিমান থেকে হামলা হয়। ভøাদিমির পুতিন বাহিনীর এ হামলার প্রেক্ষাপটে মঙ্গলবার থেকে আগামী ৩৫ ঘণ্টার জন্য কিয়েভে কার্ফু জারি করা হয়েছে। শহরটির মেয়র ভিতালি ক্লিতসকো বলেন, মঙ্গলবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিরতিহীন এ কার্ফু চলবে। তিনি বলেন, কিয়েভের বহুতল ভবনে হামলার ঘটনায় দুজন নিহত হয়েছেন। ফেসবুকে দেয়া এক পোস্টে দেশটির জরুরী সেবা বিভাগ জানায়, ঘটনাস্থল থেকে দুজনের মরদেহ এবং ২৭ জনকে জীবিত উদ্ধার করা হয়। কিয়েভের পশ্চিমাঞ্চলীয় এসভিয়াতোশিনস্কি জেলায় অবস্থিত ১৬তলার একটি ভবনে হামলা চালানো হয়। পোদিলস্ক এলাকার আরও কয়েকটি আবাসিক ভবনেও হামলা চালানো হয়েছে মেয়র জানান। কিয়েভের বহু নাগরিক টুইট করে জানান, রুশ সেনারা ক্রমাগত হামলা চালিয় যাচ্ছে। বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক বলেন, কিয়েভের যত্রতত্র ধোঁয়ার কু-লি দেখা যাচ্ছে।
ইউক্রেনের পূর্ব দিকে অবস্থিত শহর দিনিপ্রোর বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বিমানবন্দরটি পুরোপুরি অচল করে ফেলেছে রুশরা। দিনিপ্রো শহরের আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ভেলেন্টাইন রেজনিচেনকো বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, রাতে রুশরা দিনিপ্রো বিমানবন্দরে হামলা চালিয়েছে। দুটি ক্ষেপণাস্ত্র বিমানবন্দরে আঘাত হানে। রানওয়ে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বন্দরের টার্মিনাল ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভে রুশদের চূড়ান্ত হামলার মধ্যে মঙ্গলবার ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে দেশটি সফরে গেছেন চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীরা। এদিন মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি হিসেবে জেলেনস্কির সঙ্গে তাদের বৈঠকের কথা। চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা এক অনলাইন পোস্টে বলেন, ‘ইউক্রেনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার প্রতি পুরো ইউরোপীয় ইউনিয়নের অকুণ্ঠ সমর্থন নিশ্চিত করাই এ সফরের উদ্দেশ্য। এ ছাড়া এ সফরে ইউক্রেন ও ইউক্রেনীয় নাগরিকদের জন্য ত্রাণসহায়তা তুলে দেয়া হবে।
পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়তে চায় না চীন : চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াই ই বলেন, রাশিয়ার ওপর আরোপ করা পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞার কবলে পড়তে চায় না তার দেশ। মঙ্গলবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেসের সঙ্গে এক ফোনালাপে তিনি এ কথা বলেছেন। গত মাসে ইউক্রেনের ওপর হামলা শুরুর পর থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো নজিরবিহীন নিষেধাজ্ঞা দিয়েছে। ওয়াং ই ফোনালাপের সময় বলেন, ‘রাশিয়া ও ইউক্রেন সংকটে তার দেশ কোন পক্ষে নয়। তাই তার দেশ কোন নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্ত হতে চায় না।’
চীরা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চীন নীতিগতভাবে নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে এবং বৈধ অধিকার ও স্বার্থ রক্ষা করার অধিকার তার দেশের রয়েছে। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী টুইটারে লিখেন, ‘আমি চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইউক্রেন যুদ্ধের ফলাফল এবং যুদ্ধ বন্ধের উপায় নিয়ে কথা বলেছি।’ রাশিয়াকে বিশ্বমঞ্চ থেকে একঘরে করতে দেশটির ওপর চীনের সমর্থন প্রত্যাহার করতে চাপ বাড়ছে। এ পরিস্থিতিতে স্পেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।
ফক্স নিউজের সাংবাদিক আহত : ইউক্রেনে রুশ আক্রমণের খবর সংগ্রহ করার সময় যুক্তরাষ্ট্রভিত্তিক টিভি চ্যানেল ফক্স নিউজের এক সংবাদকর্মী আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার কিয়েভের কাছের একটি এলাকা থেকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। আহত সাংবাদিকের নাম বেঞ্জামিন হল। তিনি ব্রিটিশ নাগরিক।