বিশ্বনাথে নদী রক্ষায় নাগরিক কর্মসূচি ॥ মুমূর্ষু বাসিয়া ও মাকুন্দা নদী রক্ষায় বাঁচাতে হবে

11

সিলেটের বিশ^নাথে বাজারের ফেলা বর্জ্য, দখলে-দূষণে মুমূর্ষু বাসিয়া ও মাকুন্দাসহ বিভাগের সকল নদী-হাওর অবৈধ দখলমুক্ত করে সেগুলোকে বাঁচাতে সরকারসহ স্থানীয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়ে নাগরিক কর্মসূচি পালন করা হয়েছে।
আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সোমবার (১৪ মার্চ) দুপুরে বিশ^নাথ পৌরশহরের বাসিয়া ব্রিজের উপর ‘বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদ’, ‘বাঁচাও হাওর আন্দোলন’ ও ‘সচেতন বিশ^নাথ সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে এই নাগরিক কর্মসূচি পালিত হয়।
বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহ্বায়ক ফজল খানের সভাপতিত্বে যুগ্ম আহ্বায়ক রাজা মিয়ার সঞ্চালনায় কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা শাখার যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বিশ^নাথের ঐতিহ্যবাহী বাসিয়া নদীতে বিশ্বনাথ বাজারের ময়লা আর্বজনা ফেলে নদীটিকে গলা টিপে হত্যা করা হচ্ছে। একসময়ের এই প্রমত্তা এই নদী দখল-দূষণ ও বর্জ্য ফেলার কারণে এখন মরাখালে পরিণত হয়েছে। আশ্চর্যজনক বিষয় হলো যে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড বাসিয়া নদীকে বাঁচানোর কথা, তারা আজ নদীটির এই মুমূর্ষু অবস্থা দেখেও না দেখার ভান করছে। এর ফলে নদীতে ফেলা ময়লার দুর্গন্ধের কারণে বাসিয়া ব্রিজ দিয়ে মানুষের চলাচল এখন দুষ্কর হয়ে দাঁড়িয়েছে।
নাগরিক কর্মসূচিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নতুন হাবড়া বাজার দাখিল মাদ্রাসার সাবেক সুপার মাওলানা খন্দকার মুজিবুর রহমান, উপজেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রাসেল আহমদ। বক্তব্য রাখেন বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক এসপি সেবু।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষক লীগের সভাপতি ছুরাব আলী, বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মহব্বত আলী জাহান, সিলেট লেখক ফোরামের সভাপতি নাজমুল ইসলাম মকবুল, উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি জাকির হোসেন, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মিনু, বিএনপি নেতা তজম্মুল আলী প্রমুখ। বিজ্ঞপ্তি