কমলগঞ্জে শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক স্কুল ভিত্তিক ক্যাম্পেইন

8

কমলগঞ্জ থেকে সংবাদদাতা :
কিশোর কিশোরীদের বাল্যবিবাহের কুফল সম্পর্কে পরিবারের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। অভিভাবকরা কম বয়সে বিয়ে দিতে চাইলে নিজেকে তার প্রতিবাদ করতে হবে। কিশোর-কিশোরীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন এবং জীবনের মানোন্নয়নের মাধ্যমে তাদের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করে তুলতে হবে। যৌন ও প্রজনন স্বাস্থ্য মূলক সামগ্রিক স্বাস্থের একটি অংশ। জন্ম থেকে শৈশব, কৈশোর, যৌবন, পৌরত্ব প্রতিটি স্তরের যৌন ও প্রজনন স্বাস্থ্য জড়িত। যৌনতা একটি অভিব্যক্তি যা দ্বারা মানুষ নিজেকে প্রকাশ করে। যৌনতা একজন মানুষের অনুভুতি, চিন্তা ভাবনা ও একজন নারী ও পুরুষের বহি:প্রকাশ। কিশোর-কিশোরীদের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তাহলেই তারা নিজেদেরকে গড়ে তোলতে পারবে।
গত রবিবার (১৩ মার্চ) বিকাল ৫টায় কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দু’দিনব্যাপী স্কুল ভিত্তিক ক্যাম্পেইন এর সমাপনী অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন। রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- আর.ডব্লিউ.ডি.ও’ এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ওয়াই মুভস প্রকল্প এর প্রজনন স্বাস্থ্য, জেন্ডার ভিত্তিক সহিংসতা, শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক দু’দিনব্যাপী স্কুল ভিত্তিক ক্যাম্পেইন এর আয়োজন করা হয়।
আর.ডব্লিউ. ডি. ও’ এর প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহের সভাপতিত্বে ও এ্যাডমিন অফিসার মো. মহসিন রেজা এর পরিচালনায় বক্তব্য রাখেন কমলগঞ্জ মডেল সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনেন্দ্র কুমার দেব, আহমদ ইকবাল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল চন্দ্র দাস, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস বেগম, তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিরঞ্জন দেব প্রমুখ।