বিশ্বকাপে ঝুলন গোস্বামীর বিশ্ব রেকর্ড

3

স্পোর্টস ডেস্ক :
নিউজিল্যান্ডে চলছে নারী ওয়ানডে বিশ্বকাপে। চলমান এই বিশ্বকাপের মঞ্চে বল হাতে রীতিমতো বিশ্ব রেকর্ডই গড়েছেন ভারতীয় ডানহাতি পেসার ঝুলন গোস্বামী। নারীদের ওয়ানডে বিশ্বকাপ সর্বোচ্চ উইকেট শিকারির বোলার এখন তিনি।
হ্যামিল্টনে অনুষ্ঠিত বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচে বাংলাদেশ সময় সকালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামে ভারতের মেয়েরা। ব্যাট হাতে শুরুতে খেলতে নেমে ওপেনার শ্রীমতি মান্ধানা এবং টপঅর্ডার ব্যটার হার্মানপ্রিত কাউরের সেঞ্চুরির সুবাদে ৩১৭ রান সংগ্রহ করে ভারত।
জবাবে খেলতে নেমে মাত্র ১৬২ রানেই থেমে যায় ক্যারিবিয়ান মেয়েদের ইনিংস। এদিন বল হাতে খুব একটা সুবিধা করতে পারেননি ঝুলন। ৬ ওভারে ৪৩ রান খরচায় পেয়েছেন মাত্র একটি উইকেট। আর এই এক উইকেটের সুবাদেই বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন ৩৯ বছর বয়সী এ তারকা।
নারীদের ওয়ানডে ক্রিকেটে আগেই সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন ঝুলন। এবার নারী ওয়ানডে বিশ্বকাপেও সর্বোচ্চ উইকেটের মুকুট মাথায় নিলেন তিনি। অস্ট্রেলিয়ার লিন ফুলস্টনের নেওয়া ৩৯ উইকেটের রেকর্ড ভেঙে বিশ্বকাপে ঝুলনের উইকেট সংখ্যা এখন ৪০টি।
এদিকে এই তালিকায় তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ড নারী দলের ক্রিকেটার ক্যারল হজ। ২৪ ম্যাচ খেলে তিনি নিয়েছেন মোট ৩৭টি উইকেট। স্বদেশী ক্লিয়ার টেলর রয়েছেন তালিকায় চার নম্বরে। ২৫টি ম্যাচ খেলে তার সংগ্রহে রয়েছে মোট ৩৬টি উইকেট। আর ২৫ ম্যাচে ৩৩টি উইকেট নিয়ে তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছেন অস্ট্রেলিয়ান বোলার ক্যাথরিন ফিৎজপ্যাটরিক।