হেলমেট না থাকার অপরাধ ॥ এমসি কলেজ শিক্ষার্থীকে ট্রাফিক পুলিশের মামলা, প্রতিবাদে সড়ক অবরোধ

6
টিলাগড়ে এমসি কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
নগরীর টিলাগড়ে মোটরসাইকেল আরোহী শিক্ষার্থীর বিরুদ্ধে ট্রাফিক পুলিশের হয়রানিমূলক মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন ও সড়ক অবরোধ করেছেন এমসি কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে টিলাগড় পয়েন্টে এ ঘটনা ঘটে। এ সময় বন্দর-টিলাগড় এবং টিলাগড়-আম্বরখানা সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
এ সময় শিক্ষার্থীরা ট্রাফিক পুলিশের বিরুদ্ধে শিক্ষার্থীদের অ্যাকশন- ডাইরেক্ট অ্যাকশন এসব শ্লোগানে টিলাগড় পয়েন্ট প্রকম্পিত করে তুলেন। প্রায় ১ ঘণ্টা এভাবে বিক্ষোভ প্রদর্শন ও সড়ক অবরোধ করে রাখার পর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসের ভিত্তিতে বিকেল ৩টার দিকে শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়।
জানা যায়, বৃহস্পতিবার সকালে দেলোয়ার হোসেন রাহি নামের এমসি কলেজের শিক্ষার্থী মোটরসাইকেলযোগে টিলাগড় পয়েন্ট দিয়ে যাওয়ার সময় ট্রাফিক পুলিশ তাকে আটক করে। এ সময় রাহির হেলমেট না থাকায় তার বিরুদ্ধে ১৫ হাজার টাকার মামলা দায়ের করে ট্রাফিক পুলিশ।
রাহি বলেন, আমার গাড়ির কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স সব ঠিক ছিলো। শুধু আমার হেলমেটটা ভেঙে গেছে তাই সঙ্গে আনতে পারিনি। আমি অনুনয়-বিনয় করে বলি- আপনারা আমার কাগজপত্র রেখে আমাকে মাত্র ১০ মিনিট সময় দেন, আমি নতুন হেলমেট নিয়ে আসতেছি। কিন্তু তারা আমার একটি কথাও না শুনে, আমাকে কোনো সময় না দিয়ে ১৫ হাজার টাকার মামলা দিয়ে দিয়েছে। তিনি বলেন, শুধু আমাকেই নয়- এভাবে গতকাল আরো দুই শিক্ষার্থীকে কয়েক হাজার টাকার মামলা দিয়েছে। তারা প্রতিনিয়ত এভাবে টিলাগড় পয়েন্টে দাঁড়িয়ে শিক্ষার্থীদের হয়রানি করে। শিক্ষার্থীরা এতো টাকা পাবে কোথায়?