নিরাপদ সড়ক নিশ্চিতকরণে সিলেটে ট্রাফিক এডুকেশন নেটওয়ার্কের কার্যক্রম শুরু

9

স্টাফ রিপোর্টার :
সিলেটে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণে ট্রাফিক এডুকেশন নেটওয়ার্কের কার্যক্রম শুরু করেছে এসএমপি পুলিশ।
বুধবার এসএমপির উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ পিপিএম সেবা এর নির্দেশনায় গ্রামার স্কুলে শিক্ষার্থীদের মধ্যে ট্রাফিক আইন পালন এবং সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক সংক্ষেপে টেন এর কার্যক্রম পরিচালিত হয়।
সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও স্কুল পর্যায়ে ট্রাফিক নিয়ম কানুন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক বিভাগ কর্তৃক ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক সংক্ষেপে টেন নামে একটি কর্মসূচী পালন হয়ে আসছে। টেন’র উদ্দেশ্য সড়ক দুর্ঘটনা থেকে নিজেকে ও অন্যকে বাঁচানো। টেন’র শ্লোগান আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে। ট্রাফিক এডুকেশন নেটওয়ার্কের ১০টি নিয়ম হচ্ছে, রাস্তায় চলাচলের সময় ফুটপাত ব্যবহার করব, ফুটপাত না থাকলে রাস্তার ডান দিকে প্রান্ত ঘেষে হাঁটব, রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন/হেডফোন ব্যবহার করব না, রাস্তা পারাপারের সময় ফুট ওভার ব্রীজ, জেব্রা ক্রসিং ব্যবহার করব, ফুট ওভার ব্রীজ, জেব্রা ক্রসিং না থাকলে ডানদিকে, বামদিকে দেখে সাবধানতার সাথে রাস্তা পার হবো। প্রয়োজনে ট্রাফিক পুলিশের সাহায্য নিব। কোন অবস্থাতেই তাড়াহুড়া করব না, রাস্তা পারাপারের সময় হঠাৎ দৌড় দিব না, চলন্ত যানবাহনে উঠব না, চলন্ত যানবাহন থেকে নামব না, যানবাহন থেকে নামার সময় অবশ্যই বাম পা সামনে দিয়ে নামব, প্রাপ্ত বয়স্ক (১৮ বছর) হওয়ার পর ট্রাফিক আইন মেনে যানবাহন চালাব ও ট্রাফিক সাইন, ট্রাফিক আইন জানব, মানব।
এই কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল ১০ টায় নগরীর সিলেট গ্রামার স্কুলের প্রধান শিক্ষক শাশ্বতী ঘোষ সোমা এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, স্নেহাংশু বিকাশ সরকার, টিআই, ট্রাফিক বিভাগের সরোয়ার পারভেজ নোভেল, ট্রাফিক বিভাগের টিআই অচ্যুত কুমার দাশ ও এসএমপি ট্রাফিক বিভাগের অন্যান্য টিআই উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, ট্রাফিক এডুকেশন নেটওয়ার্কের ১০টি নিয়ম নিজে অনুসরণ করতে এবং পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষের নিকট পৌছে দিতে উপস্থিত সকলকে অনুরোধ করেন এবং ট্রাফিক এডুকেশন নেটওয়ার্কের ১০টি নিয়ম সম্বলিত ১টি পিভিসি বোর্ড শিক্ষার্থীদের মধ্যে প্রদান করা হয়।
এদিকে আজ বৃহস্পতিবার ১০ মার্চ হতে ২৪ মার্চ পর্যন্ত সিলেট মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক বিভাগ কর্তৃক ট্রাফিক পক্ষ ২০২২ পালিত হবে।
মহানগরবাসীকে ট্রাফিক আইন মানতে উৎসাহিত করা, সড়কে শৃঙ্খলা ফেরানো এবং সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে ট্রাফিক পক্ষ চলাকালীন মহানগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টসমূহে পথসভা, ট্রাফিক আইন সম্পর্কে লিফলেট বিতরণ, মোটরসাইকেল চালকদের হেলমেট পরিধানে উৎসাহিত করা, সচেতনতামূলক কার্যক্রম ও চেকপোস্ট পরিচালনা করা হবে। মহানগরীর সম্মানিত নাগরিকদের ট্রাফিক পক্ষ মার্চ ২০২২ সফল ও সার্থক করার জন্য আন্তরিক সহযোগিতা কামনা করা হয়েছে।