জাদেজার জাদুকরী ব্যাটিং ভারতের রানের পাহাড়

5

স্পোর্টস ডেস্ক :
মহালিতে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট হাতে রীতিমতো জাদু দেখিয়েছেন ভারতীয় অলরাউন্ডার রবিন্দ্রো জাদেজা। তার খেলা ১৭৫ রানের অপরাজিত ইনিংসের উপর ভর করে ৮ উইকেচটে ৫৭৪ রান করে ইনিংষ ঘোষণা করেছে স্বাগতিকরা। শেষ বিকেলে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১০৮ রান তুলেছে শ্রীলঙ্কা।
৬ উইকেটে ৩৫৭ রানে প্রথম দিনশেষ করা ভারতের হয়ে দ্বিতীয় দিনের ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রবিন্দ্রো জাদেজা এবং রবি চন্দ্রন অশ্বিন। এদিন ব্যাট হাতে শ্রীলঙ্কান বোলারদের রীতিমতো শাসন করতে থাকেন এই দুই ভারতীয় অলরাউন্ডার।
১০ রানে অপরাজিত থাকা অশ্বিন ব্যক্তিগত অর্ধশতকের দেখা পান। আর ৪৫ রানে খেলা শুরু করা জাদেজা ফিফটির পর সেঞ্চুরিও পূর্ণ করেন। অশ্বিন ৬১ রানে আউট হলে সপ্তম জুটি থামে ১৩০ রানে।
অষ্টম উইকেটে ব্যাট করতে নেমে মাত্র ২ রান করতে পেরেছেন জয়ন্ত যাদব। এরপর অবশ্য আর উইকেট হারাতে হয়নি স্বাগতিকদের। অষ্টম উইকেটে মোহাম্মদ শামিকে সঙ্গে নিয়ে গড়েন ১০৯ রানের অপ্রতিরোধ্য জুটি। এর মধ্যে শামি করেছেন মাত্র ২০ রান। আর জাদেজা দেশড়ের ঘর পার করে ১৭৫ রানে অপরাজিত থাকেন।
এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই ছিল লঙ্কানদের। তবে ওপেনিং জুটিটা বেশিক্ষণ স্থায়ী হতে দেননি ভারতীয় স্পিনার অশ্বিন। লাহিরু থিরিমান্নেকে ফেরান ১৭ রানে। পরে জাদেজার বলে ২৮ রানে আউট হন আরেক ওপেনার দিমুথ করুনারত্নে।
শেষ বিকেলের খেলায় আরও দুটি উইকেট হারায় সফরকারীরা। ২২ রানে আউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং মাত্র ২ রান করেই সাজঘরে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা। পরে পাথুম নিশানকা এবং চারিথ আশালাঙ্কা মিলে দিনশেষ করেন। ২৬ রানে নিশানকা এবং ১ রানে আশালাঙ্কা অপরাজিত থাকেন।