ব্যাটারি চালিত যানবাহনের রেকার বিল পূর্বের মতো ৫শ টাকা করার দাবি – সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট

8
ব্যাটারি চালিক যানবাহনের রেকার বিল ৩ হাজার টাকার পরিবর্তে পূর্বের মতো ৫শ’ টাকা নির্ধারণ করার দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার বিক্ষোভ মিছিল।

নগরীতে ব্যাটারি চালিত যানবাহনের রেকার বিল ৩ হাজার টাকার পরিবর্তে পূর্বের মতো ৫শ’ টাকা করা ও ব্যাটারি চালিত যানবাহন আটক বন্ধের সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার উদ্যোগে দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। ১ মার্চ মঙ্গলবার দুপুর ১২টায় আম্বরখানাস্থ সংগঠনের কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিু করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশ মিলিত হয়।
সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার আহবায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক প্রনব জ্যোতি পাল এর সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য মনজুর আহমদ,হারুন মিয়া, ইমদাদুল হক, বেলাল হোসেন, পিন্টু জাদব, ইয়াছিন, শহিদ মিয়া, তাজুল ইসলাম, সুরুজ আলী, মানিক মিয়া, সাগর আহমদ প্রমুখ।
সারাদেশে প্রায় ৫০লক্ষ শ্রমিক ব্যাটারি চালিত থ্রী-হুইলার যানবাহনের সাথে যুক্ত। রিকশা, ব্যাটারি রিক্সা-ভ্যান ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ এর দীর্ঘ আন্দোলনের প্রেক্ষিতে ‘থ্রি-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ নীতিমালা ২০২১’ আলোকে সরকার ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স দিতে যাচ্ছে এবং সারাদেশে যখন স্বাভাবিক ভাবেই এসব যানবাহন চলছে ঠিক তখন সিলেট নগরীতে প্রায় ১০ হাজার ব্যাটারি চালিত থ্রী-হুইলার যানবাহন শ্রমিক নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন। ফলে ব্যাটারি চালিত যানবাহন শ্রমিক ও তাদের উপর নির্ভরশীল সহ নগরীর প্রায় ৫০ হাজার মানুষ দুর্বিষহ জীবন যাপন করছেন।
বক্তারা নগরীর ১০ হাজার ব্যাটারি চালিত যানবাহন শ্রমিকসহ নির্ভরশীল ৫০ হাজার মানুষ, ক্রমবর্ধমান বেকারত্বও নগরীর সাধারণ নাগরিকদের স্বাভাবিক চলাফেরার স্বার্থে ব্যাটারি চালিত থ্রী-হুইলার যানবাহন শ্রমিকদের হয়রানি-উচ্ছেদ-অযথা রেকার বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ও ব্যাটারি চালিত থ্রী-হুইলার যানবাহনের রেকার বিল ৩ হাজার টাকার পরিবর্তে পূর্বের ন্যায় ৫০০ টাকার মধ্যে নির্ধারণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
সমাবেশে গত ১৭ ফেব্রুয়ারি উপরোক্ত দাবিতে মহানগর পুলিশ কমিশনার (ট্রাফিক) বরাবর স্মারকলিপি প্রদান করা হলেও এখন পর্যন্ত সংশ্লিষ্ট প্রশাসন ব্যাটারি চালিত যানবাহনের অতিরিক্ত রেকার বিল ও চালকদের হয়রানি বন্ধে কোন পদক্ষেপ না নেয়ায় আগামী ৬মার্চ মহানগর পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচী ঘোষণা করা হয়।