সিলেটে পরিসংখ্যান দিবস পালনকালে বিভাগীয় কমিশনার ॥ উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম

9
‘গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটে জাতীয় পরিসংখ্যান দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, দেশের সঠিক পরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। এর মাধ্যমে বিভিন্ন জরিপ ও শুমারি পরিচালনা করে সরকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে। পরিসংখ্যান প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এবং সংগ্রহকৃত তথ্যের ভিত্তিতে যেকোনো সমস্যার সমাধান সম্ভব হয়। অর্থনৈতিক উন্নয়নের জন্য উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হয়। যথাযথভাবে অর্থনীতির বিভিন্ন খাতের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ ছাড়া সঠিক পরিকল্পনা প্রণয়ন করা সম্ভব নয়।
তিনি ২৭ ফেব্রুয়ারি দুপুরে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২২ উপলক্ষে জেলা প্রশাসন, সিলেট ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, সিলেট এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমানের সভাপতিত্বে সভায় “উন্নয়ন পরিকল্পনা ও জাতীয় পরিসংখ্যান ব্যবস্থা: প্রেক্ষিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো” শীর্ষক মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্মপরিচালক মুহাম্মদ আতিকুল কবীর।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক আলাউদ্দিনসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, জেলার উপজেলাসমূহের উপজেলা নির্বাহী অফিসারগণ এবং উপজেলা পরিসংখ্যান অফিসারগণ উপস্থিত ছিলেন।
এবারে “গুনগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ দিবসটি পালন করা হয়েছে। বিজ্ঞপ্তি