মৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে ৫ দিনব্যাপী ফ্রি চক্ষু শিবিরের উদ্বোধন

6

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজার পৌর এলাকার পশ্চিম ধরকাপনে মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে ৮ম বারের মতো ৫ দিনব্যাপী ফ্রি চক্ষু শিবির শুরু হয়েছে। চক্ষু শিবিরে বিনামূল্যে দৃষ্টিশক্তি পরীক্ষা শেষে চোখের ছানিপড়া ১৫০ জন ও চোখের নেত্রনালী (ডিসিআর) ৭০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়।
শনিবার ২৬ ফেব্রুয়ারি দুপুরে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের চিকিৎসা ব্যবস্থায় ফ্রি চক্ষু শিবিরের প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চক্ষু শরীরের প্রধান একটি অঙ্গ। সারা শরীরের সকল অংশ যদি ঠিক থাকে আর চক্ষু যদি না থাকে তাহলে চলা খুব কঠিন। মবশ্বির-রাবেয়া ট্রাস্ট দীর্ঘদিন থেকে ফ্রি চক্ষু শিবির কার্যক্রম পরিচালনা করে আসছে। এভাবে তাদের মতো সমাজের বিত্তবানরা এগিয়ে আসেন তাহলে গরীব এবং অসহায়রা চিকিৎসা পেয়ে অন্ধত্ব থেকে রক্ষা পাবে। এতে এগিয়ে যাবে সমাজ ও দেশ।
প্রধান অতিথি আরও বলেন, মবশ্বির রাবেয়া ট্রাস্ট যেভাবে চিকিৎসা সেবা গরীবদের দিচ্ছে তেমনি সমাজের বৃত্তবানরা অন্যান্য চিকিৎসা সেবা দিলে দেশ এগিয়ে যাবে। ট্রাস্টের এ কার্যক্রমের মাধ্যমে জেলাব্যাপী ব্যাপক সুনাম অর্জন করেছে। এই কাজটি একটি সওয়াবের কাজ।
মবশ্বির-রাবেয়া ট্রাস্টের চেয়ারম্যান আলহাজ¦ সৈয়দ জুবায়ের আহমদের সভাপতিত্বে ও ট্রাস্টের নির্বাহী পরিচালক এস এম উমেদ আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার পৌর সভার মেয়র মো. ফজলুর রহমান, বিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক সৈয়দ মশাহিদ আহমদ চন্নু, হাসপাতাল পরিচালনা পরিষদেরসহ সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর জেলা প্রতিনিধি ডা. ছাদিক আহমদ, অবসরপ্রাপ্ত ব্যাংক কমকর্তা ও লেখক আব্দুল মুনিম চৌধুরী, মবশ্বির-রাবেয়া ট্রাস্টের পরিচালক (১) ও যুক্তরাষ্ট্র প্রবাসী আলহাজ¦ সৈয়দ সহিদ আলী, মবশ্বির-রাবেয়া ট্রাস্টের পরিচালক (২) সৈয়দ হুমায়েদ আলী শাহীন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা পলিসি ফোরামের সভাপতি নজরুল ইসলাম মুহিব, মৌলভীবাজার পৌরসভার ৮ ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ সেলিম হক, সাংবাদিক ইমাদ উদ দীন, মো. মাহবুবুর রহমান রাহেল, যুক্তরাজ্য প্রবাসী ও কমিউনিটি লিডার সৈয়দ জুনাইদ আলী।
ট্রাস্টের চেয়ারম্যন বলেন, সমাজে অসহায় ও আর্তপীড়িত মানুষের কল্যাণে কাজ করার মধ্যে রয়েছে পরম তৃপ্তি। গৃষ্টিকর্তাকে ভালোবাসতে হলে তার গৃৃষ্ট জীবকে ভালোবাসতে হবে। আশরাফুল মখলুকাত গৃষ্টির সেরা জীব হচ্ছে মানুষ। তাই মানুষের সেবার মাধ্যমে আল্লাহর সন্তোষ অর্জন করা সম্ভব। এলাকার অসহায় ও দারিদ্র্য মানুষ অর্থাভাবে ঠিকমত চিকিৎসা করতে না পারায় নানা রোগে ভুগে থাকেন। চোখ হচ্ছে মানুষের অমূল্য সম্পদ। তাই চোখের যত্ন নিতে হবে। সর্বোপরি সমাজের অবহেলিত মানুষের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসতে হবে।
ফ্রি চক্ষু শিবিরে প্রায় ২ হাজার রোগীকে দৃষ্টিশক্তি পরীক্ষা শেষে এ বছর চোখের ছানিপড়া ১৫০ জন ও চোখের নেত্রনালী (ডিসিআর) ৭০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়। এ ছাড়াও চক্ষু শিবিরে বিনামূলে চশমা ও ঔষধ প্রদান করা হয়েছে।
ফ্রি চক্ষু শিবিরে বাছাইকারিদের ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত ছানিপড়া রোগীদের বিএনএসবি চক্ষু হাসপাতালে অপারেশন কাজ চলবে। চোখের নেত্রনালী (ডিসিআর) অপারেশন ১৫ মার্চ পর্যন্ত চলবে। প্রতিদিন ১০ জন রোগীর অপারেশন করা হবে।
উল্লেখ্য মবশি^র রাবেয়া ট্রাষ্ট চক্ষু সেবার পাশাপাশি করোনা কালে স্বাস্থ্য সুরক্ষা বিতরণ গৃহ নির্মাণ, রিক্সা বিতরণ, পবিত্র রমজান মাসে খাদ্য সামগ্রী বিতরণ, হজ¦ প্রশিক্ষণ, অসহায় ও এতিমদের জন্য নগদ অনুদান প্রদানসহ আর্থ-মানবতার সেবায় বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে।