বৈরী আবহাওয়ায় হলদে হয়ে যাচ্ছে বোরো ধানের সবুজ পাতা

12
তাহিরপুরের শনির হাওর হঠাৎ করেই বোরো ধানের পাতা হলুদ হয়ে যাচ্ছে।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
দূর থেকে দেখে মনে হতে পারে হাওরে হাওরে বোরো ধান পাকতে শুরু করছে। ধানের সবুজ পাতাগুলো ধীরে ধীরে হলুদ রঙ ধারণ করছে। আর দু চারদিনে মধ্যে ধান কাটা শুরু হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে ভিন্ন। শীতের শেষ আর বসন্তের শুরুতে হাওরে হাওরে বোরো ধানের পাতায় পাতায় গাঢ় সবুজ রং ধারণ করার কথা সেখানে এবার উল্টোটাই হচ্ছে। সবুজ ধানের পাতা ধীরে ধীরে হলুদ হচ্ছে। জমি রোপণের পর জমিতে সার কীটনাশক সহ নিয়মিত সেচ দেয়ার পরও অনেক কৃষকের জমির একই অবস্থা। হাওর পারের স্থানীয় কৃষকরা বলছেন এবার শীত দীর্ঘায়িত হওয়ায় সেই সাথে পশ্চিমা বাতাসে ধানের পাতা হলুদ হয়ে যাচ্ছে। উপজেলা কৃষি অফিস বলছে সালফার আর জিংক এর ঘাটতির কারেন বোরো ধানের এ অবস্থা হচ্ছে।
সরজমিন মঙ্গলবার শনির হাওরে মধ্য তাহিরপুর গ্রামের সামনে গিয়ে দেখা যায় এ চিত্র। হাওরের অপেক্ষাকৃত আগে রোপণকৃত জমিগুলোর সবুজ ধানের পাতা হলদে রং ধারণ করছে। দেখলে মনে হবে জমির ধান পাকতে শুরু করেছে। এ অবস্থা শুধু শনির হাওর নয়। উপজেলার প্রতিটি ছোট বড় হাওরে। অপেক্ষাকৃত আগে রোপণকৃত জমিগুলোর ধান গাছই এখন হলুদ বর্ণ। বিশেষ করে বি আর ২৯ ব্রি আ ২৮ জাতের ধানের চারা গুলোর এই অবস্থা। ধানের কেন এই অবস্থা হচ্ছে তা সঠিক ভাবে বলতে পারছেন হাওর গ্রামের কোন না কৃষক।
হাওর থেকে ফেরার পথে দেখা হয় শনির হাওর পার মধ্য তাহিরপুর গ্রামের কৃষক মোতাহার হোসেন এর সাথে, তিনি বলেন, তিনিও কেবল হাওর থেকে ফিরছেন। তিনি জানান, তার জমির রোপণকৃত বোরো ধানের চারা এখন হলুদ হয়ে যাচ্ছে। তিনি মনে করেন শীত বেশী সময় থাকার কারণে ধানের চারা এ অবস্থা।
উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন জিনারিয়া হাওর পার পাঠঅবুকা গ্রামের কৃষক শাহ আলী, তিনি বলেন গত সপ্তাহেও ধানের পাতা সবুজ ছিলো। দু তিনদিন থেকে হঠাৎ করে ধানের পাতা হলুদ হয়ে যাচ্ছে।
এ বিষেয়ে তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান উদ্দ দৌলা বলেন, তিনিও কৃষকদের কাছে শুনে সরজমিন শনি হাওরে যান। তার মতে সালফার ও জিং এর ঘাটতির কারণে ধানের চারা হলুদ হয়ে যাচ্ছে। যাদের জমির ধানের চারা হলুদ হয়ে যাচ্ছে তাদের থিয়োভিট ও কমোলাস ব্যবহার করার পরামর্শ দেন তিনি।