জগন্নাথপুরে হার না মানা অদম্য প্রতিবন্ধী চয়ন

4

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
জগন্নাথপুরে জীবনযুদ্ধে হার না মানা অদম্য মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থী চয়নের গল্প সবাইকে অবাক করে দিয়েছে। ইচ্ছেশক্তি থাকলে অনেক অসম্ভবকেও হার মানিয়ে সফল হওয়া যায়। তা আবারো প্রমাণ করেছে জন্মান্ধ দৃষ্টি প্রতিবন্ধী চয়ন। তার মতো অনেক প্রতিবন্ধী ভিক্ষাবৃত্তি করলেও সে করছে লেখাপড়া। মেধাবী শিক্ষার্থী চয়ন এবারের এইচএসসি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়েছে।
জানা গেছে, জগন্নাথপুর পৌর এলাকার পশ্চিম ভবানীপুর গ্রামের হতদরিদ্র নিতাই তালুকদারের ছেলে জন্মান্ধ চয়ন তালুকদার। তারা ৩ ভাই ও ২ বোনের মধ্যে চয়ন তৃতীয়। এর মধ্যে তার ভাই নিকছন তালুকদারের রোজগারে কোন রকমে চলে তাদের সংসার। অভাব-অনটন তো লেগেই আছে। এসবের মধ্যে চয়ন ও তার এক বোন এখনো লেখাপড়া করছে। দারিদ্র্যতা ও প্রতিবন্ধকতাকে জয় করে জীবনযুদ্ধে এগিয়ে যাচ্ছে হার না মানা চয়ন। বাল্যকাল থেকে চয়ন লেখাপড়া করতে খুব ভালোবাসে। তাই শত কষ্টের মাঝেও অন্যের সহযোগিতায় চালিয়ে যাচ্ছে লেখাপড়া। এরই ধারাবাহিকতায় এবার জগন্নাথপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে মানবিকে ২.৯২ পয়েন্ট পেয়ে সফলতার সাথে উত্তীর্ণ হয়েছে দৃষ্টি প্রতিবন্ধী চয়ন তালুকদার।
এ ব্যাপারে ১৪ ফেব্রুয়ারি সোমবার সেই হার না মানা মেধাবী শিক্ষার্থী চয়ন তালুকদার বলেন, আমি আরো লেখাপড়া করতে চাই। ছোট বেলা থেকে লেখাপড়া করতে আমার ভাল লাগে। তবে আশঙ্কা যেন পিছু ছাড়তে চাইছে না। অর্থাভাবে যদি লেখাপড়া চালাতে না পারি। এ সময় চয়নের বাবা নিতাই তালুকদার বলেন, আমার জন্মান্ধ চয়ন আরো লেখাপড়া করতে চায়। তবে তার লেখাপড়ার খরচ জোগান দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তাই সরকার সহ সকল হৃদয়বান মানুষের কাছে আর্থিক সহায়তা প্রার্থনা করছি।