ফেব্রুয়ারিতেই পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

3

স্পোর্টস ডেস্ক :
একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে চলতি ফেব্রুয়ারি মাসেই পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এটি অজিদের প্রায় ২৪ বছর পর পাকিস্তান সফর। এর আগে ১৯৯৮ সালে পাকিস্তানে গিয়েছিল অস্ট্রেলিয়া। পূর্ণাঙ্গ এই সিরিজে থাকছে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ।
গত বছরের নভেম্বরে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) মধ্যে আলোচনার পর পূর্ণাঙ্গ সিরিজের সূচি ঘোষণা করা হয়। এরপর অস্ট্রেরিয়ার এই সফর নিয়ে শঙ্কা কাটেনি। শেষ পর্যন্ত নানা প্রতিবন্ধকতার পর নিশ্চিত হলো এবারের সফর।
অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর নিশ্চিত হওয়ার খুশিতে পিসিবির প্রধান নির্বাহী ফয়সাল হাসনাইন, বলেন ‘আমরা অনেক আনন্দিত। ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের দলের পাঁচ-সপ্তাহের সফরের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে এবং নিশ্চিত করেছে তাদের সেরা ক্রিকেটাররা ২৪ বছরে প্রথমবারের মতো পাকিস্তান সফরে আসবে। ’
তিনি আরও বলেন, ‘অস্ট্রেলিয়া দলের বিপক্ষে খেলা আয়োজনের জন্য আমরা বেশ রোমাঞ্চিত। একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের সিরিজের জন্য মুখিয়ে আছি, যেখানে রয়েছে তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি।’
উল্লেখ্য, আগামী ৪ মার্চ শুরু হবে দুই দলের টেস্ট সিরিজ। ঘরের মাটিতে অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারানোর মধুর স্মৃতি নিয়ে খেলতে নামবে অস্ট্রেলিয়া। ম্যাচ তিনটির ভেন্যু যথাক্রমে রাওয়ালপিন্ডি, করাচি ও লাহোর। ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ গড়াবে রাওয়ালপিন্ডিতে। একই ভেন্যুতে ৫ এপ্রিল হবে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি।
এদিকে পাকিস্তান সিরিজ চলাকালে শুরু হবে বিশ্বের সবচেয়ে ব্যয় বহুল লিগ আইপিএল। ফলে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা আইপিএল লিগে সবগুলো ম্যাচে অংশগ্রহণ করতে পারবে কিনা তা নিয়ে রয়েছে শঙ্কা।