এবার ক্যানসার ধরা পড়ল কেয়ার্নসের

5

স্পোর্টস ডেস্ক :
দুঃসংবাদ যেন পিছু লেগেছে। হৃদরোগের সমস্যার পর স্ট্রোকের কারণে প্রায় পাঁচমাস হাসপাতালে থাকতে হয়েছে নিউজিল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার ক্রিস কেয়ার্নসকে। হাসপাতাল থেকে এক সপ্তাহ আগে বাড়ি ফিরেছেন, এবার মাঝেই শোনা গেল আরও বড় দুঃসংবাদ। ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এই কিংবদন্তি ক্রিকেটার।
২০২১ সালের আগস্টে ক্যানবেরায় থাকাকালীন ধমনী ছিঁড়ে যাওয়ায় কেয়ানর্সের শরীরে অবস্থা খারাপ হতে থাকে। এর আগেও বেশ কয়েকবার অস্ত্রোপচার করা হয়। সব মিলিয়েই অসুস্থতা বাড়ে। প্রভাব পড়ে হৃৎপিণ্ডতেও। হৃদরোগে আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।
চিকিৎসকরা ভেবেছিলেন দ্রুতই সুস্থ হবেন কিউই লেজেন্ডস। কিন্তু আশানুরূপ ফল পাওয়া যায়নি। ফলে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরে ভাল চিকিৎসার জন্য সিডনির স্পেশ্যাল হাসপাতালে নেওয়া হয়। সেখানে করা হয় অস্ত্রোপচার। তাতেও কোনো কাজ হয়নি। দীর্ঘ ৫ মাস চিকিৎসাধীন থাকার পর অবশেষে গত সপ্তাহে ছুটি পেয়েছিলেন হাসপাতাল থেকে।
এরপরও এলো খারাপ সংবাদ। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবরটা নিজেই নিশ্চিত করেন তিনি। পরে তাতে লেখেন, ‘আমার অন্ত্রে ক্যান্সার ধরা পড়ার বিষয়টি আমাকে গতকাল জানানো হয়েছে। বড় চমক হয়েই এসেছে বিষয়টা; কারণ, আমি এমন কিছু মোটেও প্রত্যাশা করিনি। এখন আবার শল্যচিকিৎসক আর বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে ঠিক করব, আমার কী করা উচিত। তবে আমি সব সময়ই ভাবি, জীবনের এই পর্যায়ে আসতে পারার জন্য আমি কত ভাগ্যবান!’
উল্লেখ্য, নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলে ১৯৮৯ সালে অভিষেক হয় ক্রিস কেয়ার্নস। আর অবসর নিয়েছেন ২০০৬ সালে। এর মাঝে ব্ল্যাক ক্যাপসদের হয়ে ৬২টি টেস্ট ও ২১৫টি ওয়ানডে খেলেছিলেন কেয়ার্নস। টেস্টে নিউজিল্যান্ডের হয়ে ৩৩ গড়ে ৩ হাজার ৩২০ রান করেছেন তিনি। নিয়েছেন ২১৮টি উইকেট। আর শতক করেছেন ৫টি ও ২২টি অর্ধশতক।