আইডিয়ার অভিজ্ঞতা বিনিময় ॥ তথ্য পাওয়ার অধিকার সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে

2
আইডিয়া আয়োজিত তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক প্রকল্পের জেলা পর্যায়ের অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মো: মজিবর রহমান।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল অবাধ তথ্য প্রবাহ। সেটি বাস্তবায়নের লক্ষ্যেই মূলত প্রধানমন্ত্রী ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রতিষ্ঠা করেছিলেন। সরকারি সকল দফতরে জনগণের জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে নিজনিজ ওয়েবসাইটে দ্রুত নির্দিষ্ট তথ্য কর্মকর্তার নাম, মোবাইল নম্বর ও ছবি সংযুক্ত করার নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার বিকেলে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা আইডিয়া আয়োজিত তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক প্রকল্পের জেলা পর্যায়ের অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক আরো বলেন, প্রতিটি সরকারী বেসরকারী অফিসের সামনে সিটিজেন চার্টার ও হেল্প ডেস্ক রয়েছে। যেটার মাধ্যমে মানুষ সংশ্লিষ্ট অফিসের সেবা সম্পর্কে অবগত হয়ে থাকেন। এছাড়া সরকারি অফিসের ওয়েবসাইটে ও এখন তথ্য ছড়িয়ে দেয়া হয়। প্রতিটি দফতরের কর্মকর্তারা যাতে চাহিবামাত্র তথ্য প্রদান করেন সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি। ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মধ্য দিয়ে তথ্যের অবাধ ব্যবহার সুনিশ্চিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তথ্য পাওয়া মানুষের মৌলিক অধিকার। সেটি যেভাবেই হোক নিশ্চিত করতে হবে। নারীরা এখন তথ্যের জন্য আগ্রহী হচ্ছেন। তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়েছেন এটি আমাদের জন্য অনেক বড় পাওনা। এ জন্য তিনি আইডিয়াকে ধন্যবাদ জানান। আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ এইচ এম মাহফুজুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন ৫টি উপজেরার ১০টি ইউনিয়নে এ রকম কার্যক্রম বাস্তবায়ন করে তথ্য অধিকার আইনকে দ্রুত প্রচার ও কার্যকর ব্যবহারের আওতায় আনা যাবে না এর জন্য ব্যাপক কার্যক্রম এর প্রয়োজন সভায় অংশগ্রহণকারী হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলার জেলা প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা, সমাজ সেবা, যুবউন্নয়ন, কারিগরি, সমবায়, তথ্য কর্মকর্তা বৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক, উপকারভোগী, সংবাদিক ও এনজিও প্রতিনিধিবৃন্দ। বিজ্ঞপ্তি