পশ্চিমবঙ্গে করোনা বিধিনিষেধ শিথিল

4

কাজিরবাজার ডেস্ক :
ভারতের পশ্চিমবঙ্গে করোনা শনাক্তের হার অনেকটাই কমেছে। দৈনিক শনাক্তের হার ২২ হাজার থেকে ৩ হাজারের মধ্যে রয়েছে।
এ পরিস্থিতিতে করোনা বিধিনিষেধ শিথিল করে সময়সীমা বাড়ালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সোমবার (৩১ জানুয়ারি) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, সবকিছু অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা যায় না। রাজ্যে করোনা কমেছে। তাই নাইট কারফিউয়ের সময়সীম রাত ১০টা পরিবর্তে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হলো। সবার কথাই চিন্তা করে ১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কিছু ছাড় কার্যকর থাকবে। ১৬ তারিখ আবার বৈঠক করে পরিস্থিতির পর্যালোচনা করা হবে।
মুখ্যমন্ত্রী বলেন, কলকাতার সঙ্গে মুম্বাই-দিল্লি বিমানের বিধিনিষেধ তোলা হলো। একই নিয়ম থাকছে লন্ডন-কলকাতা বিমানের ক্ষেত্রেও। তবে ভারতের ব্যঙ্গালোরে আক্রান্তের হার এখনো বেশি। তাই কলকাতা-ব্যাঙ্গালোরের বিমানের জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এছাড়া প্রত্যেক বিদেশি নাগরিক কলকাতায় প্রবেশের আগে আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক।
মমতা জানান, সংক্রমণের কথা বিবেচনা করে রাস্তার মিটিং-মিছিলে কড়াকড়ি জারি থাকবে। সবটা একসঙ্গে ছাড়লে সমস্যা হতে পারে। তবে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) থেকে সরকারি, বেসরকারি অফিসে ৭৫ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে। পাশাপাশি ৭৫ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল, থিয়েটার হল, রেস্তোরাঁ এবং বার চালু করা যাবে। পাশাপাশি খুলে দেওয়া হলো সুইমিং পুল এবং পার্ক। বিয়েবাডি়তে ৭৫ শতাংশ উপস্থিতিতে ছাড় দেওয়া হয়েছে। এছাড়া ৩ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গের সর্বত্র খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা। প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলবে। এছাড়া আরও একাধিক ক্ষেত্রেও ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।