সম্পদের হিসাব দাখিলে অনিহা এটাই প্রমাণ করে যে সরকারী চাকুরীগণই দুর্নীতির উৎসস্থল – দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম

5

সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তির হিসাব কার্যকরে আমলাদের অনিহা গ্যাস বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা অবিলম্বে বন্ধ ও গণমাধ্যমে আশা সাম্প্রতিক দেশের বিভিন্ন বড় বড় দুর্নীতি ও দুর্নীতি বাজদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ জনদুর্ভোগ লাঘবে জরুরী বৃত্তিতে পদক্ষেপ গ্রহণের দাবিতে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির এক জরুরী সভা (৩০ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় বন্দরবাজার মধুবন মার্কেটের ২য় তলায় একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।
কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তারা গণমাধ্যমে আশা সম্পদের হিসাব দিতে আমলাদের অনিহার সংবাদে গভীর উদ্বেগ, উৎকন্ঠা ও তীব্র নিন্দা জ্ঞাপন করে বলা হয়, সরকারী কর্মচারী আচরণ বৃদ্ধিতে বলা আছে প্রতি ৫বছর পর পর সম্পদের হিসাব বিবরণী সরকারের কাছে হিসাব জমা দেওয়া। হাতেগোনা কয়েকজন ছাড়া বাকী সব সরকারী কর্মকর্তা ও কর্মচারী তাদের সম্পদের হিসাব জমা দেননি। প্রধানমন্ত্রী কার্যালয়, মন্ত্রী পরিষদ বিভাগ জন প্রশাসন ও অর্থ মন্ত্রণালয় কর্মকর্তারাও হিসাব দেননি। বস্তুত এই কর্মকর্তা ও কর্মচারীগণ প্রধানমন্ত্রীর নির্দেশকে অমান্য করছেন। এই অমান্যকরীদের বিরুদ্ধে অনতিবিলন্বে আইননানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান। সভায় ১৪ জানুয়ারি ২০২২ প্রথম আলোয় প্রকাশিত বদলি হতে নার্সরা দিচ্ছেন প্রায় দুই লাখ টাকা। ১২ জানুয়ারি ২০২২ আমাদের সময় প্রকাশিত রংপুর বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা শত শত কোটি টাকার অবৈধ আয়বহিবিত সম্পদের মালিক হয়েছেন। ১৩ জানুয়ারি ২০২০ সিলেটের ডাকে প্রকাশিত সিলেট সিটি ব্যাংকের এমডি সহ ৬জনের বিরোদ্ধে ১২ কোটি টাকার আত্মসাতের অভিযোগ। ১০ জানুয়ারি ২০২২ মানবকন্ঠে প্রকাশিত ৮টি শিক্ষাবোর্ডে একশত ৬৭ কোটি টাকার হদিস নেই। ১১ জানুয়ারি ২০২২ মানবকন্ঠে প্রকাশিত নর্দান ইউনিভারসিটির চেয়ারম্যান ভলিয়ম জালিয়াতির মাধ্যমে ৫০ কোটি টাকার জমি দখল, গোল্ডেন মনিরের ৫০০ একুশ কোটি টাকার অবৈধ সম্পদ ঢাকা দুই সিটির ৮৬জন কর্মকর্তা প্রাধিকার মুক্ত না হয়েও নামীদামি গাড়ি ব্যবহার করছেন। ২৩ জানুয়ারি ২০২২ আমাদের সময় প্রকাশিত বেসিক ব্যংকের ৩ হাজার একশত কোটি টাকার তথ্যের ধুম্রজাল। ১৯ জানুয়ারি ২০২২ প্রথম আলোয় প্রকাশিত ই-অরেঞ্জ এহসান ই-ভ্যালির মতো প্রতিষ্ঠান ও ব্যক্তিদের উপর তদন্তে গতিহীন ও গ্রাহদের মধ্যে চরম হতাশা। ২৭ জানুয়ারি ২০২২ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভুমি অধিগ্রহণে কারসাজি করে তিনশত ৫৯ কোটি টাকা দুর্নীতি অনিয়মে মন্ত্রীর ঘনিষ্ঠজনদের বিরোদ্ধে অভিযোগ। ই-অরেঞ্জ প্রতারণা মামলায় রাজধানীর এক পুলিশ কর্মকর্তা সুহেল রানাকে ৪মাসেও ভারত থেকে ফিরেয়ে আনা হয় নি সহ গণমাধ্যমে আসা দুর্নীতির বিভিন্ন সংবাদে আলোচনায় অংশগ্রহণ করে বক্তারা বলেন, দেশের দুশমন এই দুর্নীতিবাজদের বিরুদ্ধে দেশবাসীস ডাইরেক্ট এ্যাকশন দেখতে চায়।
সভায় গ্যাস বিদ্যুতের মুল্য বৃদ্ধির সংবাদে গরীব জনগণের মাঝে মহা আতঙ্ক বিরাজ করছে। গ্যাস বিদ্যুতের মূল্য বৃদ্ধির পায়তারা বন্ধ, চাউল, ডাল, তেল সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণ সহ জনদুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় জরুরী প্রদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি জোরদাবী জানানো হয়।
সভায় বক্তারা বলেন, সম্পদের হিসাব দাখিলে অনিহা এটাই প্রমান করে যে, সরকারী চাকুরীগণই দুর্নীতির উৎসস্থল। এখনই এই উৎস্যস্থলকে নির্মুল না করতে পারলে সরকারের দারিদ্র, বিমোচন, ক্ষুধামুক্ত মধ্যম আয়ের বাংলাদেশ নির্মাণের স্বপ্ন বেস্তে যেতে পারে।
কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মকসুদ হোসেন এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন চিটাগাং ইউরিয়া ফাটিলাইজার কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডা. রমেন্দ্র নাথ ভট্টাচার্য্য, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. অরুন কুমার দেব, কেন্দ্রীয় সদস্য আমিরুল হোসেন চৌধুরী আমনু, সরোজ ভট্টাচার্য্য, আদনান খান হেলাল, আমিন তাহমিদ, লক্ষিপাশ ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত ইউপি সদস্য এনামুল হক আবুল, সন্তোষ দেব, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় আহবায়ক ইমাম হোসেন, যুগ্ম আহবায়ক রিখন তালুকদার লিখন, নিয়াজ কুদ্দুস খান, সদস্য সচিব মো. মাহমুব ইকবাল মুন্না, মো. নুরুল ইসলাম জিতু, রুনা বেগম, বিপলু আহমদ, তাওহীদ আহমদ প্রমুখ।
সভায় বিশিষ্ঠ জাতীয় আইনজীবী টিএইচ খান, বিশিষ্ট সাহিত্যক অধ্যাপক কাজী আনোয়ার হোসেন ও বৃহত্তর সিলেটের খ্যাতিমান রাজনীতিবিদ গোলাপগঞ্জ উপজেলার চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে একটি শোক প্রস্তাপ গৃহীত হয়। পরে ফোরামের নেতা আব্দুস সালাম চৌধুরী সুহেল, রফিকুল ইসলাম শিতাব এর ছেলের আশু রোগমুক্তি কামনা করে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন আমিরুল হোসেন চৌধুরী আমনু। বিজ্ঞপ্তি