গোয়াইনঘাটে দুই ইউপিতে নির্বাচন ॥ ভোট সুষ্ঠু হওয়ার আশায় সাধারণ ভোটাররা

14

কে.এম লিমন গোয়াইনঘাট থেকে :
ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে গত পাঁচটি ধাপে মোটামুটি শান্তিপূর্ণ হওয়ায় নির্বাচন নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে কিছুটা আস্থা ফিরে এসেছে। সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও ও পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের ভোটারদের সাথে আলাপ-আলোচনায় এমন আভাস পাওয়া যাচ্ছে।
সূত্রে জানাযায় এই দুই ইউপিতে ষষ্ঠ ধাপে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ হবে চলতি মাসের ৩১ জানুয়ারি সোমবার।
বুধবার গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও ও পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের হাট-বাজার-ঘাটে গিয়ে দেখা যায় নির্বাচনী প্রচার প্রচারণা জমে উঠেছে। হাট বাজার ও গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং গ্রামগঞ্জে বিভিন্ন প্রার্থীর পোষ্টার, ফেস্টুন ও ব্যানারে ছেয়ে গেছে।
বুধবার দুপুরে পূর্ব আলীরগাঁও ইউনিয়নের লাফনাউট বাজারের একটি চায়ের দোকানে বসে চা খাওয়ার সাথে আলাপ করছিলেন কয়েজন বয়স্ক মুরব্বি। এদের একজন বলছিলেন এবার ভোট সুষ্ঠুই হবে। আরেকজন বলছিলেন, মেশিনে ভোট নিবে, এখন ফল ঠিক থাকলে অয়। অন্যজন এই কথার জবাবে কিছুটা সংশয় নিয়ে বললেন, ভোট দেওয়ার কথা তো ভুইল্লাই গেছিলাম। দেখি এইবার দিতে পারি কি না।
পূর্ব আলীরগাঁও ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী ও পশ্চিম আলীরগাঁও ইউনিয়নে ৬ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেওয়ার পর থেকেই মাঠে সরব রয়েছেন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা। পাশাপাশি গণসংযোগ, উঠান বৈঠক ও বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনাও করছেন তারা।
পূর্ব আলীরগাঁও ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নজরুল ইসলাম (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক মনজুর আহমদ (আনারস), আহমদ আলী (মটর সাইকেল), আব্দুর রহমান এবাদ (চশমা) ও মনোয়ার আহমদ সাজু (ঘোড়া) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাঁচ জনই মাঠে রয়েছেন এবং প্রচারণা চালাচ্ছেন।
পশ্চিম আলীরগাঁও ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল (নৌকা),
ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুখলিসুর রহমান (হাত পাখা), স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার সোহেল (চশমা), আব্দুর শুক্কুর (ঘোড়া), মাওলানা ইজ্জত উল্লাহ (আনারস) ও কবির আহমদ (মটর সাইকেল) এদের সকলেই মাঠে রয়েছেন এবং প্রচারণা চালাচ্ছেন।
পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের মোশরাফ হোসেন নামের স্থানীয় এক বাসিন্দা এ প্রতিনিধির সাথে আলাপকালে বলেন সিলেটে আগের ধাপগুলোতে ভোট অনেকটা সুষ্ঠু হয়েছে। এতে মানুষের মধ্যে ভোটের ব্যাপারে আগ্রহ বেড়েছে। এই ধারাবাহিকতা যদি অব্যাহত থাকে, তবে মানুষ কেন্দ্রে ভোট দিতে যাবে, মানুষ ঠিকভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারলে সঠিক নেতৃত্বই বেরিয়ে আসবে বলে মনে করি।
ভোট কেমন হবে এমন প্রশ্নের জবাবে গোয়াইনঘাট প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও স্থানীয় পূর্ব আলীরগাঁও ইউনিয়নের বাসিন্দা সাংবাদিক আলী হোসেন বললেন এবার তো সব ইউনিয়নের ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। এখানেও তেমন প্রত্যাশা আমাদের। নির্বাচন সুষ্ঠু পরিবেশ থাকলে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন, এটা অবস্থা দেখেই বোঝা যায়। এমন পরিবেশ সৃষ্টি হলে পূর্ব আলীরগাঁও ইউপিতে একজন যোগ্য প্রার্থী নির্বাচিত হবেন। এখন পর্যন্ত ভোটের প্রচারণায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
পূর্ব আলীরগাঁও ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী সাংবাদিক মনজুর আহমদ বলেন সাধরণ ভোটারদের একটাই প্রত্যাশা ভোটের দিন যেন নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে ভোট দিতে পারেন। ভোটাররা যদি সুষ্ঠুভাবে ভোট প্রদান করতে পারে তাহলে ইনশাআল্লাহ আমার জয় নিশ্চিত।
উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোঃ ইকরামুল হাসান বলেন, গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও এবং পশ্চিম আলীরগাঁও ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট এই প্রথম। এ লক্ষ্যে উপজেলা নির্বাচন অফিসের মাধ্যমে ভিডিও ও ফেসবুকের মাধ্যমে প্রচার চালানো হচ্ছে।
পাশাপাশি আগামী ২৯ তারিখ শনিবার এই দুই ইউনিয়নের সকল ভোটকেন্দ্রে ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে ভোটারদের প্রশিক্ষণ দেওয়া হবে।
ভোটের দিন ভোটাররা নির্বিঘ্নে ভোট প্রদান করতে পারবে। ভোট হবে সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলেও জানান তিনি।