না ফেরার দেশে চলে গেলেন সিনিয়র সাংবাদিক জেড.এম.শামসুল, বিভিন্ন মহলের শোক

25

স্টাফ রিপোর্টার :
দৈনিক কাজিরবাজার পত্রিকার সিনিয়র রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের সিনিয়র সদস্য প্রবীণ সাংবাদিক জেড.এম.শামসুল আর নেই। গতকাল সোমবার ২৪ জানুয়ারি ভোর ৫টা ১৫ মিনিটে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি …রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়ে ছিলো ৬৩ বছর।
মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ ছেলে, অসংখ্য আত্মীয়-স্বজন গুণগ্রাহী ও বন্ধু-বান্ধব রেখে গেছেন। তার মৃত্যুর খবর ভোর বেলায়ই সাংবাদিকসহ বিভিন্ন মহলে ছড়িয়ে পড়লে সিলেটের বিভিন্ন স্তরের সাংবাদিকরা তাকে শেষবারের মতো একনজর দেখার জন্য ছুটে যান সিলেট ওসমানী হাসপাতালের জরুরী বিভাগে। এ সময় সেখানে এক হৃদয়বিধারক দৃশ্যের সৃষ্টি হয়। তার দীর্ঘদিনের সহকর্মীরা অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। গতকাল বাদ এশা জকিগঞ্জের পশ্চিম খলাছড়া গ্রামে নামাজের জানাযা শেষে তার পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়। মরহুমের নামাজে জানাযা পড়ান সিলেট দাসপাড়া এসকেল্যান্ড স্কুলের শিক্ষক সাইদুর রহমান।
সদালাপি ও নিরংকার সাংবাদিক হিসেবে সর্বমহলে পরিচিত জে.এম শামসুল রবিবার রাত পর্যন্ত যথারীতি অফিস করেছেন। অফিস থেকে বাসায় যাওয়ার পর শেষ রাতের দিকে তিনি অসুস্থবোধ করলে তাকে প্রথমে তালতলাস্থ পার্কভিউ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কর্তব্যরত ডাক্তাররা তাকে দ্রুত সিলেট এমএজি ওসমানী হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিলে সেখানে যাওয়ার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন প্রবীণ এই সাংবাদিক। রবিবার অফিস করার আগে দু’দিন তার নিজ বাড়ি জকিগঞ্জে ছুটিতে ছিলেন সাংবাদিক জে.এম শামসুল। প্রবীণ এই সাংবাদিকের আকস্মিক মৃত্যুর খবর পেয়ে দ্রুত হাসপাতালে ছুটে যান তার দীর্ঘদিনের কর্মস্থল দৈনিক কাজিরবাজার পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আফছর উদ্দিনসহ এর সাংবাদিক কর্তকর্তা ও কর্মচারীরা। এছাড়া তাঁর মৃত্যু খবর পেয়ে সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী, সিনিয়র সাংবাদিক আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, ফটো সাংবাদিক রেজা রুহেল ছুটে যান।
১৯৫৯ সালের ৭ জুলাই জকিগঞ্জের খলাছড়া গ্রামে জন্মগ্রহণ করেন জেড এম শামসুল। দৈনিক কাজিরবাজার পত্রিকার শুরু থেকে ওই পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক ছিলেন তিনি। এর আগে দৈনিক আল আমীনে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালে তিনি সিলেট প্রেসক্লাবের সদস্য পদ লাভ করেন।
এদিকে, সাংবাদিক জেড.এম শামসুলের মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।
সিলেট প্রেসক্লাব: তাঁর মৃত্যুতে সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু শোকবার্তায় বলেন, জেড এম শামসুল ছিলেন একজন সৎ ও পরিশ্রমী সাংবাদিক। সিলেট প্রেসক্লাবের সকল কার্যক্রমে তাঁর প্রাণবন্ত উপস্থিতি কার্যক্রম সফলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। নেতৃবৃন্দ, মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।
সিসিক মেয়র : সাংবাদিক জেড এম শামসুলের মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এক শোক বার্তায় সিসিক মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
জকিগঞ্জ প্রেসক্লাব: সিলেট প্রেসক্লাবের সদস্য, দৈনিক কাজিরবাজার পত্রিকার সিনিয়র রিপোর্টার সাংবাদিক ও কলামিষ্ট, জকিগঞ্জ উপজেলার খলাছড়া গ্রামের নিবাসী জেড এম শামসুল মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন জকিগঞ্জ প্রেসক্লাব সভাপতি আবুল খায়ের চৌধুরি, সহ সভাপতি এখলাছুর রহমান, সাধারণ সম্পাদক শ্রীকান্ত পাল, সহ সাধারণ সম্পাদক রহমত আলী হেলালী, অর্থ সম্পাদক এনামুল হক মুন্না, অফিস সম্পাদক কে.এম. মামুন, প্রাশনা সম্পাদক মুর্শেদ আলম লস্কর, সদস্য রিপন আহমদ, আল হাসিব তাপাদার, সিনিয়র সদস্য আল মামুন, বদরুল হক খসরু, মাসুদ তরফদার।
কানাইঘাট প্রেসক্লাব : দৈনিক কাজিরবাজার পত্রিকার সিনিয়র রিপোর্টার সিলেটের সাংবাদিক অঙ্গনের পরিচিত মুখ সাংবাদিক জেড.এম শামসুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কানাইঘাট প্রেসক্লাব নেতৃবৃন্দ। এক শোক বার্তায় প্রেসক্লাবের সভাপতি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন বলেন, সাংবাদিক জেড.এম শামসুল একজন নির্ভীক কলম সৈনিক ছিলেন। তিনি দীর্ঘদিন থেকে মৃত্যুর আগ পর্যন্ত অত্যন্ত সুনামের সহিত সাংবাদিকতা পেশার সাথে জড়িত ছিলেন। তার মৃত্যুতে সিলেটের সাংবাদিক সমাজ তাদের একজন প্রিয় অভিভাবককে হারিয়েছেন যা সহজে পূরণ হওয়ার মতো নয়। প্রেসক্লাব নেতৃবৃন্দ সাংবাদিক জেড.এম শামসুলের আত্মার মাগফেরাত কামনাসহ তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট লেখক ফোরাম’র শোক: সিলেটের সিনিয়র সাংবাদিক জেড এম শামসুল এর ইনতেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট লেখক ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি সাংবাদিক জাকির হোসেন কয়েছ, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক ছাদিকুর রহমান, কোষাধ্যক্ষ কাজী মোঃ শফিকুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা কবি সিরাজুল ইসলাম সা’দ, প্রচার সম্পাদক এমদাদুল হক প্রমুখ।
তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।