ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবি

3

ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্স প্রদানসহ ৪দফা দাবিতে সিলেটে মানববন্ধন ও সমাবেশ করেছে রিক্সা, ব্যটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ সিলেট মহানগর শাখা।
সোমবার (১০ জানুয়ারি) বিকাল ৪টায় আম্বরখানাস্থ সংগঠনের কার্যালয়ের সামনে সিলেট মহানগর শাখার সংগঠক হারুন মিয়ার সভাপতিত্বে ও মঞ্জু আহমেদের পরিচালনায় সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা, সমাজতান্ত্রীক শ্রমিক ফ্রন্ট জেলার আহ্বায়ক আবু জাফর।
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুরুজ মিয়া, শুক্কুর আলী, শহিদ মিয়া, দানেছ আহমদ, ইমরান আহমদ, বাচ্চু মিয়া প্রমুখ।
সমাবেশে আবু জাফর বলেন, বিভিন্ন ব্যবসায়ী গোষ্ঠীর হীন স্বার্থে ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ করার চক্রান্ত চলছে। চালক, মেকানিক, ক্ষুদে মালিক, গ্যারেজ মালিকসহ আত্মকর্মসংস্থানে নিয়োজিত ৫০ লাখ মানুষ ও তাদের উপর নির্ভরশীল ২.৫ কোটি মানুষের জীবন জীবিকা এ পরিবহনের উপর নির্ভরশীল। আড়াই কোটি মানুষের জীবন জীবিকা রক্ষায় হাইকোর্টর দেয়া অন্তর্বর্তীকালীন আদেশ পুন:র্বিবেচনা করার জন্য আদলতের প্রতি অনুরোধ জানান আবু জাফর।
তিনি ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ নয় আধুনিকায়ন করে লাইসেন্স প্রদানসহ ৪ দফা দাবিতে সংগ্রাম পরিষদের নেতৃত্বে গড়ে উঠা দীর্ঘ ৮ বছরের লাগাতার আন্দোলনের চাপে সরকার যখন নীতিমালা তৈরি করে নিবন্ধনের প্রক্রিয়া চূড়ান্ত করতে যাচ্ছে, তখন একদল অতি মুনাফালোভী ব্যবসায়ি গোষ্ঠি তাদের হীন স্বার্থে দেশের সড়ক থেকে ইজিবাইক, রিক্সাসহ ব্যাটারিচালিত যানবাহনকে উচ্ছেদ করার চক্রান্ত ষড়যন্ত্র করছে। দেশের ও সাধারণ মানুষের স্বার্থে সাশ্রয়ী, পরিবেশ বান্ধব, জনপ্রিয় ও অপরিহার্য গণপরিবহন ইজিবাইক, ব্যাটারি রিক্সাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ বা নিষেধাজ্ঞা করা হবে চরম আত্মঘাতি। কতিপয় অতিমুনাফালোভী ব্যবসায়ি গোষ্ঠীর হীন স্বার্থে নয় দেশের স্বার্থে সংগ্রাম পরিষদের প্রস্তাবনা যুক্ত করে সরকার প্রস্তাবিত থ্রী-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ নীতিমালা-২০২১ দ্রুত চূড়ান্ত করা এবং উক্ত নীতিমালার আলোকে ইজিবাইক, রিক্সাসহ ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্স প্রদানসহ ৪ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান।
আবু জাফর- সিলেট নগরীতে ব্যাটারি চালিত যানবাহন শ্রমিকদের হয়রানি-নির্যাতন-উচ্ছেদ বন্ধ এবং আটককৃত ব্যাটারি চালিত যানবাহন দ্রুত ফেরত দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। বিজ্ঞপ্তি