বর্ডার গার্ড স্কুলের বর্ধিত ফি বাতিলের দাবিতে অভিভাবক ফোরামের মানববন্ধন

4
সিলেট বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ সকল বর্ধিত ফি প্রত্যাহার সহ বই বিতরণের দাবিতে মানববন্ধন।

সরকারী বিধি-নিষেধ উপেক্ষা করে সিলেটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ কর্তৃক ভর্তি ফি, টিউশন ফিসহ যাবতীয় ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে অভিভাবকদের সংগঠন অভিভাবক ফোরাম।
শনিবার (৮ জানুয়ারি) সকাল ১১ টায় সিলেট-সুনামগঞ্জ সড়কের আখালিয়া পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় নেতৃবৃন্দসহ প্রায় সহস্রাধিক অভিভাবক অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ কর্তৃক ঘোষিত বর্ধিত নতুন বেতন কাঠামো বাতিলের দাবীসহ স্কুলের নানা অনৈতিক সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়।
অভিভাবকরা জানান, করোনার কারনে গত ২ বছর স্কুল বন্ধ ছিলো। অনলাইনে নামমাত্র ক্লাস হলেও সেখানে ৩০ শতাংশ শিক্ষার্থীও ঠিক মতো অংশ নেয়নি। শিক্ষার্থীরা সব কিছু থেকে বঞ্চিত হয়েছে। অথচ কর্তৃপক্ষ পুরো বছরের সকল ফি পরিশোধ করতে অভিভাবকদের বাধ্য করেছেন। এবার বছর শুরু হবার প্রাক্কালে কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে ভর্তি ও টিউশন ফিসহ যাবতীয় ফি ৫শ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত বাড়িয়ে দেয়া হয়েছে, যা অত্যান্ত অমানবিক।
তাঁরা আরো জানান, এই স্কুল প্রতিষ্ঠায় এলাকার মানুষের যথেষ্ট অবদান রয়েছে। অথচ স্কুলের উন্নয়নমূলক কোনো কর্মকাণ্ডে তাদেরকে সম্পৃক্ত করা হয় না। বছর বছর নানা অজুহাত দেখিয়ে নিজেদের ইচ্ছে মতো সবধরণের ফি বাড়িয়েই অভিভাবকদের উপর চাপ সৃষ্টি করছেন স্কুল কর্তৃপক্ষ। প্রতিবাদ করলে শিক্ষার্থীকে স্কুল থেকে বের করে দেয়ার হুমকি প্রদান করা হয়।
মানববন্ধনে বর্ধিত ফি বাতিল, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ ও অভিভাবকদের সমন্বয়ে কমিটি গঠন, প্রাতিষ্ঠানিক যাবতীয় উন্নয়ন কর্মকাণ্ডে স্কুল কর্তৃপক্ষ ও অভিভাবকদের সমন্বয়ে সিদ্ধান্ত গ্রহণ, সরকারি শিক্ষানীতিমালার যথাযথ অনুসরণসহ কোভিড-১৯-এর মতো মহামারীতে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলে বেতন ৫০ শতাংশ ছাড় দেয়ার মতো বেশ কয়েকটি দাবী উপস্থাপন করা হয়।
মানববন্ধন বক্তব্য রাখেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক কাউন্সিলর জগদীশ চন্দ্র দাশ, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো: ইলিয়াছুর রহমান ইলিয়াছ, মহানগর আওয়ামী লীগের সদস্য সাব্বির খান, ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হাজী সিদ্দেক আলী, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম নজু, এডভোকেট দিলীপ কুমার দেব, নতুন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: দিলোওয়ার হোসেন জয় প্রমুখ।
এর আগে গত ২৮ ডিসেম্বর বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে প্রায় ৫শত অভিভাবকের স্বাক্ষরিত প্রতিবাদ লিপি গভর্নিং বডি বরাবরে জমা দেয়া হয়। পরদিন শিক্ষার্থীদের একটি অংশ প্রধান ফটকে জমা হয়ে বর্ধিত ফি প্রত্যাহারের দাবি জানায়। বিজ্ঞপ্তি