নতুন বই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া হউক

6

নতুন বছরে নতুন বইয়ের গন্ধ প্রতিটি শিক্ষার্থীকে বিমোহিত করে। নতুন বই হাতে নিয়ে শিক্ষার্থীরা পরিকল্পনা শুরু করে সারা বছরের পড়ালেখার। বাৎসরিক সমাপনী পরীক্ষা শেষে নতুন শ্রেণীতে ওঠার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় নতুন বই। বিশ্বজুড়েই শিক্ষার্থীদের নতুন বই সংগ্রহ করে দেন অভিভাবকরা। বাংলাদেশেও অতীতে অভিভাবকরাই শিক্ষার্থীদের জন্য কিনে দিতেন নতুন বই। নতুন বছরে দরিদ্র অভিভাবকদের জন্য এটি ছিল কষ্টকর একটি বিষয়। সারা বছরের পকিল্পনায় এই অর্থের জোগাড় করতে হতো। অনেক অভিভাবক বই কিনে দিতে না পারায় শিক্ষা জীবন সমাপ্ত করে দিতে হতো অনেক শিক্ষার্থীর। এভাবে বছরের পর বছর ধরে অনেক শিক্ষার্থী ঝরে পড়েছে। এখন দিন পাল্টেছে। বছরের শুরুতে সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে নতুন বই। অভিভাবকদের আর কষ্ট করে অর্থ জোগাড় করতে হচ্ছে না। সরকারের এই মহতী উদ্যোগে অনেকটা কমেছে ঝরেপড়া শিক্ষার্থীর সংখ্যা।
শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করার উদ্যোগ গ্রহণ করেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতা গ্রহণ করেই তিনি বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। খুব দ্রুত সিদ্ধান্ত নিয়ে বই ছাপানোর উদ্যোগ নেয়া হয়। ২০১০ সালের জানুয়ারি মাসেই শুরু হয় শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ। ক্রমশ এর ব্যাপকতা বৃদ্ধি পায়। করোনা শুরু হওয়ার আগে বছরের প্রথম দিন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হতো। গত দুই বছর করোনার জন্য শিক্ষাঙ্গনে উৎসব না হলেও নতুন বই তুলে দেয়া হচ্ছে শিক্ষার্থীদের হাতে। হিসাব অনুযায়ী ২০১০ সাল থেকে শুরু হয়ে ২০২২ সাল পর্যন্ত তেরো বছরে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে প্রায় সাড়ে চার শ’ কোটি বই। বিশ্বে এটি বিরল ঘটনা। আর কোন দেশে এত ব্যাপক হারে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের নজির নেই।
বর্তমান সরকারের শিক্ষা খাতের নানা উদ্যোগের মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ কর্মসূচী। প্রথম বছর অর্থাৎ ২০১০ সালে প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি ও দাখিল পর্যায়ে ২ কোটি ৭৬ লাখ ৬২ হাজার ৫২৯ শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছিল ১৯ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৫৬১টি বই। করোনা পরিস্থিতিসহ নানা প্রতিবন্ধকতার মধ্যেও এবার ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০টি বই। পরিসংখ্যান থেকে একটি বিষয় বেশ সুস্পষ্ট, গত তেরো বছরে শুধু বিতরণকৃত বইয়ের সংখ্যাই বাড়েনি, প্রায় দ্বিগুণ হয়েছে শিক্ষার্থীর সংখ্যা। সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনা এবং নানামুখী উদ্যোগে ঝরেপড়া শিক্ষার্থী কমেছে। এ কারণে দেশে শিক্ষার হারও বাড়ছে প্রতিবছর।