ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন শেন ওয়ার্ন

3

স্পোর্টস ডেস্ক :
প্রায় দেড় যুগ আগের এক এক ঘটনা নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ান সাবেক লেগ স্পিনার শেন ওয়ার্ন। ১৯৯৪ সালে পাকিস্তান সফরের গিয়ে করাচি টেস্টে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন তিনি। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন এই ক্রিকেট কিংবদন্তি।
১৯৯৪ সালে পাকিস্তান সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেই সফরে করাচি টেস্টের শেষদিনের জয়ের জন্য ৭ উইকেটের দরকার ছিল সফররত অস্ট্রেলিয়ান। পঞ্চমদিনের খেলায় মাঠে নামার আগেই নাকি পাকিস্তানের তৎকালীন অধিনায়ক সেলিম মালিক ওয়ার্নকে দুই লাখ ডলার ঘুষের প্রস্তাব দিয়েছিলেন।
এ বিষয়ে ওয়ার্ন বলেন, ‘ খেলা বেশ ভালো খেলা হচ্ছে বলে জানায় মালিক। আমি বলেছিলাম, কাল আমরাই জিতব। তখন সে বলে আমরা হারতে পারব না। তুমি হয়তো জান না এই ম্যাচে হারলে আমাদের বাড়ি জ্বালিয়ে দেওয়া হবে, আমাদের আত্মীয়দের বাড়ি জ্বালিয়ে দেওয়া হবে।’
ওই প্রস্তাবে রাজি হননি এই অস্ট্রেলিয়ান সাবেক লেগ স্পিনার। এরপরও জিতেছে পাকিস্তান। ইনজামাম উল হক ও মুশতাক আহমেদের শেষ উইকেট জুটিতে ১ উইকেটের জয় পায় স্বাগতিকরা।
এই কথার প্রসঙ্গে ওয়ার্ন বলেন, ‘পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আমরা দাঁড়িয়ে ছিলাম। পাকিস্তান দলের দিকে তাকিয়ে ছিলাম আমি। মালিক বসে ছিল কেমন একটা দৃষ্টিকটুভাবে। ওর মুখ যেন বলতে চাইছে, তুমি টাকাটা নিতে পারতে।’