খাজার সেঞ্চুরি, জয়ের জন্য ইংলিশদের দরকার ৩৮৮ রান

4

স্পোর্টস ডেস্ক :
দীর্ঘ আড়াই বছর পর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ফেরাটা স্বপ্নের মতো হলো অস্ট্রেলিয়ান বাঁহাতি ব্যাটার উসমান খাজার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির দেখা পেলেন তিনি। তার সেঞ্চুরির উপর ভর করেই সফরকারীদের ৩৮৮ রানের টার্গেট দিয়েছে অজিরা। চতুর্থদিন শেষে বিনা উইকেটে ৩০ রান তুলেছে জো রুট বাহিনী।
৭ উইকেটে ২৫৮ রানে তৃতীয়দিন শেষ করা ইংল্যান্ড চতুর্থদিনের খেলায় আবারও ব্যাট করতে নামে। শেষ তিন উইকেটে ৩৬ রান তুলে সফরকারীরা। ১১৩ রানে বেয়ারস্টো, ১০ রানে জ্যাক লিচ এবং ১৫ রানে ফেরেন ব্রড। আর ৪ রানে অপরাজিত থাকেন জেমস অ্যান্ডারসন।
১২২ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি। মাত্র ৮৬ রান তুলতেই প্রথম চার ব্যাটসম্যানকে হারায় স্বাগতিকরা। ৩ রানে ওয়ার্নার, ২৭ রানে হ্যারিস, ২৯ রানে লাবুশেন এবং ২৩ রানে ফেরেন স্মিথ।
এ সময় কিছুটা চাপেই ছিল দল। এমতাবস্থায় খাজা আর ক্যামেরুন গ্রিনের ১৭৯ রানের বিশাল জুটিতে ম্যাচে দাপট ফিরে অজিদের। শেষ পর্যন্ত এই জুটিটি ভাঙেন জ্যাক লিচ। পরের বলে তিনি অ্যালেক্স ক্যারিকেও ফিরিয়ে দিলে দেরি না করে ইনিংস ঘোষণা করে দেয় স্বাগতিকরা।
১২২ বলে ৭৪ রান তুলে আউট হন ক্যামেরুন গ্রিন। তার এই ইনিংসটি ৭টি চার এবং ১টি ছয়ে সাজানো। আর ক্যারি আউট হওয়ার আগে কোনো রানই তুলতে পারেননি। এদিকে ১৩৮ বলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন খাজা। প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩ চারের সাহায্যে করেছিলেন ১৩৭। অস্ট্রেলিয়া ২৬৫ রানে ইনিংস ঘোষণা করলে ইংল্যান্ডের জন্য টার্গেট দাঁড়ায় ৩৮৮ রান। শেষ বিকেলে রান তাড়া করতে নেমে বিনা উইকেটে ৩০ রান তুলে জো রুট বাহিনী। ২২ রানে জ্যাক ক্রাউলি এবং ৮ রানে হাসিব হামেদ অপরাজিত রয়েছেন।