সুনামগঞ্জের জাদুকাটা নদী পথ দিয়ে ॥ ভারত থেকে কয়লা, পাথর আমদানি চালুর লক্ষ্যে কাস্টম্স কমিশনারের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের সাক্ষাৎ

12
সুনামগঞ্জের জাদুকাটা নদী পথে ভারত থেকে কয়লা, পাথর আমদানি চালুর লক্ষ্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনারের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিম।

আমদানি-রপ্তানি বাণিজ্যে বিরাজমান সমস্যাবলী নিয়ে ৫ জানুয়ারি বুধবার কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মোহাম্মদ আহসানুল হক এর সাথে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কাস্টম্স কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত উক্ত সভায় সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ সুনামগঞ্জের আমদানিকারকগণের আবেদনের প্রেক্ষিতে ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী দিয়ে ভারতের মেঘালয় থেকে পাথর, কয়লা ইত্যাদি আমদানির সুযোগ প্রদানের অনুরোধ জানান। তিনি বলেন, উক্ত রুট দিয়ে পণ্য আমদানি চালু হলে সরকার ও আমদানিরকারকগণ উভয়েই লাভবান হবেন। এছাড়াও তিনি তামাবিলের বিপরীতে ডাউকি এলসি স্টেশনে ওয়েট মেশিন স্থাপনের ব্যবস্থা গ্রহণ, শেওলা স্থলবন্দরের নো ম্যান্স ল্যান্ড হতে কমপক্ষে ৫ কিলোমিটার দূরত্বে ওয়েট মেশিন স্থাপন, তামাবিল স্থলবন্দর দিয়ে কাঁচামাল আমদানি সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।
কাস্টম্স কমিশনার মোহাম্মদ আহসানুল হক জানান, জাদুকাটা নদী রুট দিয়ে কয়লা, পাথর ইত্যাদি আমদানি চালুর লক্ষ্যে আগামী ১৭ তারিখে কাস্টম্স বিভাগের একটি পরিদর্শক টিম এলাকাটি পরিদর্শন করবেন। উক্ত রুট দিয়ে ভারত থেকে পণ্য আমদানির সম্ভাব্যতা নিরূপন সাপেক্ষে ৩ মাসের জন্য একটি পাইলট প্রজেক্ট গ্রহণের পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। এছাড়াও তিনি ভারতের ডাউকি ও শেওলা স্থলবন্দরে ওয়েট মেশিন বসানোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশ্বস্ত করেন। তিনি সিলেট চেম্বারের নতুন দায়িত্বপ্রাপ্ত পরিচালনা পর্ষদকে অভিনন্দন জানান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য নজির হোসেন, সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচালক শামসুল হক, খসরুল আলম ও কাস্টম্স বিভাগের কর্মকর্তাবৃন্দ।
এদিকে সম্প্রতি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত জিন্দাবাজারস্থ কাকলী শপিং সেন্টার পরিদর্শন করেছেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দ। ৫ জানুয়ারি বুধবার চেম্বার নেতৃবৃন্দ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত মার্কেটটি পরিদর্শন করেন। এ সময় সিলেট চেম্বার সভাপতি তাহমিন আহমদ মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কথা বলেন এবং তাদেরকে সান্ত্বনা দেন। তিনি মার্কেটের বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করে ব্যবসায়ীদেরকে ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। এছাড়াও এ রকম দুর্ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে লক্ষ্য রাখার জন্য মার্কেট কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা প্রমুখ। বিজ্ঞপ্তি