বর্ণিল আয়োজনে শ্রীহট্ট প্রকাশের মাসব্যাপী বই প্রদর্শনী শুরু

4

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে শনিবার বিকালে সিলেটে শুরু হয়েছে শ্রীহট্ট প্রকাশের মাসব্যাপী একক বই প্রদর্শনী। নগরীর দাড়িয়াপাড়ায় মেঘনা বি/১৮ নিজস্ব কার্যালয়ে ৪র্থ বারের মত এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এজন্য প্রদর্শনী স্থল সাজানো হয়েছে বর্ণিল সাজে। গ্রামবাংলার চিরায়ত ঐতিহ্য, মুক্তিযুদ্ধ এবং ফেলে আসা দিনের বিলুপ্ত প্রায় নানান তৈজসপত্র ও যন্ত্র নিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী স্থল। এরমধ্যে রয়েছে লাঙল, হারিকেন, জাল, বরশি, মাটির চুলা, পুরাতন কাঠের বডির টেলিভিশন, কম্পিউটার, কুপিবাতি, দোয়াত কলম ইত্যাদি। এছাড়াও সিলেটের ঐতিহ্য হিসেবে ক্বীনব্রিজের আদলে রাখা হয়েছে মিনি ব্রিজ এবং রাজার সিংহাসন। ফলে প্রদর্শনীতে আগতরা বইয়ের সাথে সাথে আবহমান বাংলার নানান ঐতিহ্যও দেখতে পারবেন। প্রদর্শনী উপলক্ষে বিকেল থেকেই শ্রীহট্ট আঙিনায় লেখক, সাংবাদিক, কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ব্যাংকার, শিক্ষক, ব্যবসায়ীসহ নানান পেশার বইপ্রেমীদের ঢল নামে। পৌষের কোমল সূর্য পশ্চিমে ঢলে পড়ার সাথে সাথে একসময় তা পরিণত হয় বইপ্রেমীদের মিলনমেলায়।
প্রকাশনীর কর্ণধার জিবলু রহমান জানান, বরাবরের মত মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা, ইতিহাস, ঐতিহ্য, রাজনীতি, গল্প, উপন্যাস, কবিতা ও শিশুতোষ ইত্যাদি নিয়ে এই প্রদর্শনী চলবে পুরো জানুয়ারি মাস জুড়ে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। তিনি বলেন আমরা চেয়েছি আমাদের লেখকরা যাতে নিজের মত করে প্রতিবছর একটা জায়গায় এসে মিলিত হতে পারেন। তারা এখানে তাদের সুধীজনদের নিয়ে গল্প আড্ডায় মেতে উঠবেন। শিশুকিশোররা যাতে আমাদের মহান মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য জানতে পারে তাই পুরো প্রদর্শনী প্রাঙ্গন সেভাবে সাজানো হয়েছে। যাতে এসব দেখে তাদের মনে প্রশ্ন জাগে, তারা প্রশ্ন করে বড়োদের কাছ থেকে নিজেদের ইতিহাস জেনে নিতে পারে। পাশাপাশি বড়োরাও এসব দেখে নিজেদের শৈশবের স্মৃতিময় দিনে ফিরে যেতে পারেন।
এদিকে প্রদর্শনীর উদ্বোধনী দিনে বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রবীণ সাংবাদিক ও লেখক আ.ফ.ম সাঈদ, বিশিষ্ট চিকিৎসক ও লেখক ডা. আলবাবুর রহমান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. লালদীঘিপারের ব্যবস্থাপক ও লেখক মোঃ নূরুজ্জামান, জনপ্রিয় অনলাইন চ্যানেল ভয়েস অব সিলেটের মঈন উদ্দিন মনজু, লেখক, সাংবাদিক ও চিকিৎসক মুনশী ইকবাল, গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্টের প্রাক্তন সভাপতি মোঃ মোস্তফা মিয়া, মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক আবদুল হান্নান, কবি লুৎফুর চৌধুরী, গীতিকবি ইলিয়াস আকরাম, ওয়ান প্রিন্টিং প্রেসের স্বত্ত্বাধিকারী আহমদ আবদুল ওয়াদুদ, লেখক ও সংগঠক বদরুল ইসলাম শাকির প্রমুখ। বিজ্ঞপ্তি