বিদায় ২০২১

6

ইংরেজী নতুন বর্ষের হাতছানি বাঙালির ঘরে ঘরে। আগামীকাল নতুন বর্ষ ২০২২-কে বরণ করতে প্রস্তুত সবাই। আজ ২০২১ সালের শেষ দিন। প্রতিবারের মতো এবারও ঢাকাসহ সারাদেশে খ্রিস্টীয় বছর শেষের রাতকে উপভোগ করতে প্রস্তুতি নেয়া হয়েছে। হোটেল, রেস্তরোঁ এবং ক্লাবগুলোতে এ উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তারকাখচিত হোটেলগুলোর পাশাপাশি ছোট পরিসরেও আয়োজন করা হয়েছে থার্টিফার্স্ট নাইট উদযাপনের। হোটেল, রেস্তরোঁয় রকমারি খাবার-দাবারেরও আয়োজন রয়েছে। এবারও বর্ষ বিদায়ের রাতটিকে উদ্যাপন করতে নগরজুড়ে নেয়া হয়েছে নানা প্রস্তুতি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও বিশেষ নজরদারির ব্যবস্থা করেছে। নতুনবর্ষ উদযাপনে আরোপ করেছে কিছু শর্ত। নিরাপত্তায় মাঠে রয়েছে পুলিশ-র‌্যাবের সর্বক্ষণিক টহল। পাশাপাশি রয়েছে নিয়মিত বাহিনীও। তবে করোনার তৃতীয় ঢেউ ওমিক্রন সংক্রমণের শঙ্কায় সবকিছুই হবে সীমিত পরিসরে, প্রায় অনাড়ম্বর আয়োজনে।
বিগত বছরগুলোর মতো ২০২১ সালেও ধারাবাহিকভাবে উদ্বেগ, উৎকণ্ঠা, সহিংসতা, নৃশংসতা, নির্মমতা ও রক্তাক্ত ঘটনা প্রত্যক্ষ করতে হয়েছে দেশবাসী ও বিশ্ববাসীকে। নানা ঘটন-অঘটন, প্রাপ্তি-অপ্রাপ্তি, চড়াই-উতরাই, উদ্বেগ-উৎকণ্ঠা ও আনন্দ-বেদনার সাক্ষী হয়ে কালের গর্ভে সময়ের স্রোতে হারিয়ে গেছে ২০২১। আজ খ্রিস্টীয় বছরটির শেষ দিন। আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপটে নানা কারণেই স্মরণীয় হয়ে থাকবে বছরটি। এবার রাজনীতির মাঠ তেমন উত্তপ্ত না হলেও ইউনিয়ন পরিষদ নির্বাচনকেন্দ্রিক উত্তেজনা ও সহিংসতা বেড়েছে। রাজনৈতিক স্থিতিশীলতা থাকায় অর্থনীতিতে দেশ এগিয়েছে অনেক। মধ্য আয়ের দেশে উন্নীত, স্বাস্থ্য, দারিদ্র্য হ্রাসসহ নানা ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বহু দেশের শীর্ষে অবস্থান বাংলাদেশের। মাথাপিছু আয় বৃদ্ধি ও তথ্যপ্রযুক্তি খাতের সাফল্য বিশ্ববাসীকে বিস্মিত করেছে।
রাত পোহালেই খ্রিস্টীয় নববর্ষ ২০২২ সালের নতুন সূর্যোদয় হবে। নববর্ষের এই সূচনালগ্নে প্রত্যাশা, জাতীয় জীবনের সর্বক্ষেত্রে আত্মপ্রবঞ্চনা, অগণতান্ত্রিক ও পশ্চাৎমুখী প্রবণতার অবসান ঘটবে। সরকার জঙ্গি, মাদক ও সন্ত্রাসবাদ নির্মূল এবং যুদ্ধাপরাধী ও জঙ্গীমুক্ত উন্নয়নশীল বাংলাদেশ গড়ে তুলবে। একই সঙ্গে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী সকল অপতৎপরতা বন্ধ হবে। নিকট অতীতের অগ্নি সন্ত্রাসের দিন যেন আর না আসে সেই প্রত্যাশায় শক্ত হাতে প্রতিরোধ গড়ে তুলতে হবে সবাইকে। দেশ সেবায় আত্মনিয়োগের মধ্য দিয়েই দেশকে এগিয়ে নিতে হবে সবাই মিলে।